অবশেষে কানাডায় স্ত্রী ও সন্তানের সাথে যোগ দিলেন হ্যারির

বার্তাজগৎ২৪ ডেস্ক:

প্রকাশিতঃ ২১ জানুয়ারী ২০২০ সময়ঃ রাত ৯ঃ০০
অবশেষে কানাডায় স্ত্রী ও সন্তানের সাথে যোগ দিলেন হ্যারির
অবশেষে কানাডায় স্ত্রী ও সন্তানের সাথে যোগ দিলেন হ্যারির

বার্তাজগৎ২৪ ডেস্কঃ

হ্যারির স্ত্রী ডাচেস অব সাসেক্স মেগান চলতি মাসের শুরু থেকেই ৮ মাস বয়সী সন্তান আর্চিকে নিয়ে কানাডার পশ্চিম উপকূলে বসবাস করছেন। সোমবার হ্যারি যুক্তরাজ্য-আফ্রিকার বিনিয়োগ সম্মেলনে অংশ নেন; এটিই ডিউক অব সাসেক্স হিসেবে তার পালন করা শেষ দায়িত্ব কয়েকটির একটি। সম্মেলনে অংশ নেয়ার পর হ্যারি যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনসহ বেশ কয়েকটি বৈঠক করেন। এরপর তিনি হিথ্রো বিমানবন্দর থেকে কানাডার উদ্দেশ্যে রওনা হন।

ব্রিটিশ রাজপরিবারের জ্যেষ্ঠ সদস্যের দায়িত্ব ছেড়ে নতুন জীবন শুরুর প্রস্তৃতির মধ্যে কানাডায় স্ত্রী সন্তানের কাছে পৌঁছেছেন ডিউক অব সাসেক্স প্রিন্স হ্যারি। মঙ্গলবার স্থানীয় সময় সকালে তাকে বহন করা বিমানটি ভ্যাঙ্কুবারে নামে বলে জানিয়েছে বিবিসি।

চলতি বছরের বসন্তকাল থেকে হ্যারি ও মেগান ডিউক ও ডাচেস উপাধি ব্যবহার করবেন না; রাজকীয় ও সামরিক দায়িত্ব থেকেও তাদের অব্যাহতি দেয়া হয়েছে বলে শনিবার রাজপরিবারের নতুন দায়িত্ববন্টন বিষয়ক ঘোষণায় জানা গেছে। রানি এবং ডিউক অব কেমব্রিজ উইলিয়ামসহ জ্যেষ্ঠ সদস্যদের মধ্যে কয়েকদিনের আলোচনার পর ওই ঘোষণাতেই হ্যারি-মেগানের সঙ্গে পরিবারের সম্পর্ক ও আর্থিক লেনদেনের বিষয়টি প্রকাশ করা হয়। শনিবার রাজপরিবারের ওই ঘোষণার পর হ্যারি জানান, তিনি ‘বিশ্বাসের ওপর ভর করে’ রাজপরিবারের জ্যেষ্ঠ সদস্যের দায়িত্ব ছেড়েছেন। ‘এ ছাড়া আর কোনো পথ ছিল না’ বলেও ভাষ্য তার।

বিবিসি জানিয়েছে, ডিউক ও ডাচেস অব সাসেক্সের আয়ের ৯৫ শতাংশই প্রিন্স চার্লসের ডাচি অব কর্নওয়ালি থেকে আসে। রাজপরিবারের সঙ্গে নতুন চুক্তি মোতাবেক, হ্যারি এখনও তার বাবার আয়ের ভাগ পাবেন। যদিও তা ডাচি অব কর্নওয়ালি নাকি চার্লসের ব্যক্তিগত আয় কিংবা দুটোর সংমিশ্রন থেকে যাবে তা নিশ্চিত হওয়া যায়নি।

 বার্তাজগৎ২৪/ টা/এ/পি 

Share on: