অস্ট্রেলিয়ায় দাবানলের তীব্রতা থেকে রক্ষা পেতে সর্তকতা জারি

বার্তাজগৎ২৪ ডেস্ক:

প্রকাশিতঃ ১১ জানুয়ারী ২০২০ সময়ঃ দুপুর ১২ঃ০২
অস্ট্রেলিয়ায় দাবানলের তীব্রতা থেকে রক্ষা পেতে সর্তকতা জারি
অস্ট্রেলিয়ায় দাবানলের তীব্রতা থেকে রক্ষা পেতে সর্তকতা জারি

দিদারুল ইসলাম:

অস্ট্রেলিয়ায় দাবানলের তীব্রতা কিছুতেই থামছে না। গত কয়েকদিন ধরে তীব্র থেকে তীব্রতর হয়ে ছড়িয়ে পড়ছে দাবানল। বাতাসের গতি বেশি হওয়ার কারণে পূর্ব উপকূলীয় রাজ্যগুলোতে সতর্কতা জারি করা হয়েছে।

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস ও ভিক্টোরিয়ায় নতুন করে আগুন ছড়িয়ে পড়েছে কয়েকটি এলাকায়। তার মধ্যে সবচেয়ে বেশি নিউ সাউথ ওয়েলসেই শতাধিক স্থানে ছড়িয়ে পড়েছে ভয়াবহ দাবানল। 

আগুনে পুড়ে যাচ্ছে অসংখ্য প্রাণী। প্রশাসনের পক্ষ থেকে সর্তকতা জারি করার সাথে সাথে দাবানলের তীব্রতা থেকে রক্ষা পেতে স্থানীয়দের দ্রুত সরে যাওয়ার নির্দেশ দিয়েছে। উদ্ধার কাজে অংশ নিতে পাঠানো হয়েছে নিরাপত্তা বাহিনী।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন জানিয়েছেন, নিউ সাউথ ওয়েলস উপকূলে উদ্ধারকাজে সহায়তা করার জন্য প্রস্তুত রয়েছে দুটি জাহাজ। প্রশাসনকে নির্দেশ দেওয়া হয়েছে যথাসম্ভব ঝুঁকিপূর্ণ অঞ্চল থেকে মানুষদের

নিরাপদ স্থানে সরিয়ে নিতে। দাবানলের কারণে অস্ট্রেলিয়ার বেশিরভাগ শহরেই তাপমাত্রা পৌঁছেছে ৪০ ডিগ্রীর ওপরে। অস্ট্রেলিয়া প্রশাসনের পাশাপাশি দাবানল নিয়ন্ত্রণে সহায়তা করতে বৃহস্পতিবার যুক্তরাষ্ট্র ও কানাডা থেকে ফায়ার সার্ভিসের বিশেষ প্রতিনিধি দল এসে পৌঁছেছে অস্ট্রেলিয়ায়।

বার্তাজগৎ২৪/ এম এ 

 

 

Share on: