আসামের পর নাগরিক তালিকা চালু হতে যাচ্ছে কর্ণাটকে

বার্তাজগৎ২৪ ডেস্ক:

প্রকাশিতঃ ৪ অক্টোবর ২০১৯ সময়ঃ রাত ১২ঃ৪৮
আসামের পর নাগরিক তালিকা চালু হতে যাচ্ছে কর্ণাটকে
আসামের পর নাগরিক তালিকা চালু হতে যাচ্ছে কর্ণাটকে

বার্তাজগৎ২৪ ডেস্কঃ 

আসামের পর এবার নাগরিকত্ব তালিকা চালু হতে যাচ্ছে দেশটির কর্ণাটকেও। ইতোমধ্যে দ্রুতগতিতে এ কাজের প্রস্তুতিও শুরু করে দিয়েছে রাজ্যটি। 

গতকাল বৃহস্পতিবার (০৩ অক্টোবর) কর্ণাটকের স্বরাষ্ট্রমন্ত্রী বাসভারাজ ভোমাই বলেন, রাজ্যে অবৈধ অভিবাসী চিহ্নিত করতে নাগরিকত্ব তালিকা করার প্রস্তুতি নেওয়া হচ্ছে। এছাড়া কর্ণাটক এমন একটি রাজ্য, যেখানে সীমান্তের লোকেরা এসে বসতি স্থাপন করে ফেলেছেন। তালিকা তৈরির ক্ষেত্রে অনেক বিষয় আছে, সেগুলোর প্রস্তুতি নিচ্ছি আমরা। যতদূর সম্ভব আমরা সব তথ্য সংগ্রহ করব। এছাড়া এ বিষয় নিয়ে আমরা স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহার সঙ্গে আলোচনা করব।

এদিকে, কর্ণাটকের রাজধানী ব্যাঙ্গালুরুতে আফ্রিকাসহ বিভিন্ন দেশ থেকে যাওয়া অবৈধ অভিবাসী রয়েছে বলে স্থানীয়দের বরাতে সংবাদমাধ্যম বলছে। সংশ্লিষ্ট এমপিও এ তথ্য দিয়েছেন।

সূত্রের বরাত দিয়ে স্থানীয় সংবাদমাধ্যম এও বলছে, এরইমধ্যে রাজ্যটির নেলমাঙ্গা তালুকে একটি অস্থায়ী বন্দিশিবির স্থাপন করা হয়েছে, যেখানে তালিকা থেকে বাদ পড়াদের রাখা হবে। নতুন এই বন্দিশিবির ব্যাঙ্গালুরু থেকে মাত্র ৩৫ কিলোমিটার দূরে অবস্থিত। তবে এ ব্যাপারে অফিসিয়ালি কোনো ঘোষণা আসেনি রাজ্য সরকারের পক্ষ থেকে।

বন্দিশিবিরের দেয়ালে কাঁটাতার লাগানোসহ আধুনিক সব নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। যেন সহজেই কেউ পালিয়ে যেতে না পারেন। বলা হচ্ছে, অবৈধ অভিবাসীদের নিজ দেশে সরিয়ে না নেওয়া পর্যন্ত এই বন্দিশিবিরেই রাখার পরিকল্পনা নিয়েছে কর্তৃপক্ষ।

এদিকে, দেশটির বিরোধী দল কংগ্রেসের দাবি- অবৈধ অভিবাসী চিহ্নিত করার নামে সাধারণ মানুষকে যেন হয়রানি না করে বিজেপি সরকার।

এর আগে গত ৩১ আগস্টে প্রায় ১৯ লাখ অবৈধ অভিবাসীকে বাদ দিয়ে চূড়ান্ত নাগরিকত্ব তালিকা প্রকাশ করে আসাম। 

বার্তাজগৎ২৪/ এম এ

Share on: