ঈদ বিনোদন নিয়ে সাগর জাহান

বার্তা জগৎ২৪ ডেস্ক:

প্রকাশিতঃ ১৫ অগাস্ট ২০১৯ সময়ঃ সন্ধ্যা ৭ঃ০৮
ঈদ বিনোদন নিয়ে সাগর জাহান
ঈদ বিনোদন নিয়ে সাগর জাহান

 

আফজালুর ফেরদৌস রুমন:

এই সময়ের ছোট পর্দার জনপ্রিয় এবং দক্ষ একজন নির্মাতা হিসেবে সাগর জাহান আলাদা একটা স্বতন্ত্র জায়গা গড়ে তুলতে সক্ষম হয়েছেন। শিশুশিল্পী হিসেবে চলচ্চিত্রে অভিনয়ের মধ্য দিয়ে রুপালি জগতে আগমন ঘটে তার। এরপর শুরু হয় সঙ্গীত নিয়ে পথচলা, সেখান থেকে আস্তে আস্তে নাটক রচনায় নিজেকে যুক্ত করা। তবে এসব পরিচয় ছাপিয়ে বর্তমানে তিনি একজন সফল নাট্যনির্মাতা। 

আরমান ভাই সিরিজ, সিকান্দার বক্স সিরিজ, অ্যাভারেজ আসলাম, মাহিনের লাল ডায়েরী, ফ্যাটম্যানসহ বেশ কিছু দর্শকপ্রিয় নাটকের সঙ্গে জড়িয়ে আছে এই অসম্ভব গুণী মানুষটির নাম। প্রতিটি নাটকেই তিনি হাসি-আনন্দের মাধ্যমে বিভিন্ন সামাজিক বার্তা দিয়েছেন আমাদের। 

তার পুরো নাম শাহরিয়ার জাহান সাগর। সাংস্কৃতিক পরিমণ্ডলে বেড়ে ওঠায় রন্ধ্রে রন্ধ্রে মিশে গেছে সংস্কৃতির ছোঁয়া। মাত্র তিন বছর বয়সে চাচা দেলোয়ার জাহান ঝন্টুর লেখা ‘টক্কর’ চলচ্চিত্রে শিশুশিল্পী হিসেবে অভিনয়ের মধ্য দিয়ে রুপালি খাতার পাতায় যুক্ত হয় তার নাম। এরপর শিশুশিল্পী হিসেবে অভিনয় করেন প্রায় ৩০টির বেশি চলচ্চিত্রে। তার বাবা আনোয়ার জাহান ঝন্টু'র অনুপ্রেরণায় সংগীত চর্চা শুরু করলেও একটা সময় নাটক রচনার দিকেও আগ্রহ খুঁজে  পান। ২০০৫ সালে নাট্য পরিচালক অরণ্য আনোয়ারের হাত ধরে শুরু করেন নাটক রচনা।  সাগর জাহান ২০০৯ সালে নিজের মেধা, সততা আর পরিশ্রমকে পুঁজি করেই শুরু করেন নাটক পরিচালনা।

এই কোরবানির ঈদ উপলক্ষে তিনি নির্মাণ করেছেন দুইটি সাত পর্বের ধারাবাহিক নাটক, একটি টেলিফিল্ম, এবং তিনটি একক নাটক। দেশের নামকরা জনপ্রিয় এবং দক্ষ অভিনয়শিল্পীদের নিয়ে এবারের ঈদ আয়োজনে ছোট পর্দায় আলাদা একটি দৃষ্টান্ত রাখতে চলেছেন সাগর জাহান।

এবারের ঈদে তার পরিচালিত নাটকগুলোর মধ্যে 'কবুল বলিল কে' একটি সাত পর্বের ধারাবাহিক নাটক। এটি বাংলাভিশনে প্রচার করা হবে বলে জানা গেছে। এই নাটকে অভিনয় করেছেন দেশের জনপ্রিয় এবং দক্ষ দুই অভিনয়শিল্পী মোশাররফ করিম এবং অপর্ণা ঘোষ। সাগর জাহানের আরো একটি সাত পর্বের ধারাবাহিক প্রচারিত হবে এই ঈদে। এটির নাম 'হেভিওয়েট মিজান' এটি আরটিভিতে প্রচারিত হবে। এতে অভিনয় করেছেন জাহিদ হাসান, চঞ্চল চৌধুরী, সাজু খাদেম ও তানজিকা। টেলিফিল্ম 'কোন এক বিকেলে হলুদ শাড়ি' তে অভিনয় করেছেন জনপ্রিয় অভিনেত্রী তিশা এবং তাহসান। এটি আরটিভিতে প্রচারিত হয়েছে ঈদের দিন রাত ১১.৪৫ মিনিটে। একক নাটক 'তোমার চোখে চেয়ে' প্রচারিত হবে এনটিভিতে। অপূর্ব এবং সাবিলা নূরকে এই নাটকএ জুটি হিসেবে দেখা যাবে। এছাড়া তাহসান এবং মেহজাবিন অভিনীত 'মায়া- সবার মত না' প্রচার হয়েছে ঈদের দ্বিতীয় দিন বাংলাভিশনে। দেশের দুই গুণী শিল্পী অপি করিম এবং চঞ্চল চৌধুরী একসাথে দর্শকদের সামনে আসতে চলেছেন সাগর জাহানের পরিচালনায় 'ক্ষণিকালয়' নাটকের মাধ্যমে। ঈদের তৃতীয় দিন রাত ৮.৩০ এ আরটিভিতে প্রচার হয়েছে এই একক নাটক। প্রতিটি নাটকে কন্টেন্ট এবং শিল্পী তালিকা থেকে এটুকু বলা যায় যে, ঈদের বিনোদনে সাগর জাহান এবার ভিন্নধর্মী চমক নিয়ে হাজির হয়েছেন। যা দর্শকদের ভিন্নধর্মী কিছু উপভোগ করার সুযোগ দিচ্ছে নিঃসন্দেহে। 

ছোট পর্দার এই জনপ্রিয় নির্মাতা সব কিছু ঠিক থাকলে খুব শ্রীঘই বড় পর্দায় পরিচালক হিসেবে অভিষেক করতে যাচ্ছেন বলে জানা গেছে। এই বিষয়ে সাগর জাহান একটি সাক্ষাৎকারে জানান 'সিনেমার পরিকল্পনা প্রায় শেষের দিকে। পরিচালক হওয়ার জন্য ইতোমধ্যে আমি ইন্টারভিউ দিয়ে পাস করেছি। চিত্রনাট্যও প্রায় তৈরি হয়েছে। কোরবানি ঈদের পর টানা তিন মাসে লেখা শেষ করব। সবমিলিয়ে চলতি বছরের ডিসেম্বরে আমার প্রথম সিনেমার শুটিং শুরু করব। আমি নাটকের মাধ্যমে সবসময় দর্শকদের আনন্দ দেয়ার চেষ্টা করেছি। চেষ্টা করেছি গল্পের ছলে নানা মেসেজ দেয়ার। সিনেমাতেও সেটা করতে চাই। আমি চাই দর্শকরা যা দেখুক আনন্দ নিয়ে দেখুক। আমার আশা ও পরিকল্পনা তেমনই।' 

আমাদের আশাও এরকমই। সিনেমার কঠিন সময়ে অমিতাভ রেজা, দীপংকর দীপন, গিয়াসউদ্দিন সেলিম, তৌকির আহমেদ, মোস্তফা সরয়ার ফারুকী, রায়হান রাফি রা তাদের সেরাটা দিয়ে চেষ্টা করছেন চলচ্চিত্রের সোনালি দিন ফিরিয়ে আনার জন্য। সামনে মুক্তি পাবে গোলাম সোহরাব দোদুলের 'সাপলুডু'। সম্প্রতি টেলিভিশনের আরেক জনপ্রিয় নির্মাতা চয়নিকা চৌধুরী তার প্রথম সিনেমা 'বিশ্বসুন্দরী'র শ্যুটিং নিয়ে ব্যস্ত। এরই ধারাবাহিকতায় সাগর জাহানের মতো আরো কিছু মেধাবী এবং দক্ষ পরিচালক এগিয়ে এলে হয়তো খুব শ্রীঘই সুবাতাস বইবে এই অংগনে তা বলার অপেক্ষা রাখেনা।

বার্তাজগৎ২৪/ এম এ