উড়ন্ত আফগানদের টেনে নিচে নামালো জিম্বাবুয়ে

দিদার, বিশেষ প্রতিনিধিঃ

প্রকাশিতঃ ২০ সেপ্টেম্বর ২০১৯ সময়ঃ রাত ১০ঃ৪৭
উড়ন্ত আফগানদের টেনে নিচে নামালো জিম্বাবুয়ে
উড়ন্ত আফগানদের টেনে নিচে নামালো জিম্বাবুয়ে

দিদার, বিশেষ প্রতিনিধিঃ

বেশ কয়েক বছর ধরে খুব খারাপ সময় পার করছে জিম্বাবুয়ে ক্রিকেট দল। কারণ সম্প্রতি আইসিসি নিষেধাজ্ঞা দিয়েছে দেশটির ক্রিকেট বোর্ডকে। বোর্ডের এমন দুর্দিনে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন দলটির সবচেয়ে অভিজ্ঞ খেলোয়াড় এবং অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজা।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুক্রবার (২০ সেপ্টেম্বর) ত্রিদেশী টি-টুয়েন্টি সিরিজে নিজেদের শেষ ম্যাচ শেষে নিজের ব্যাট-প্যাড তুলে রাখার ঘোষনা দেন এই তারকা।

তবে বিদায়ী ম্যাচে ঝড় তুলে দলকে জয় এনে দিয়ে একটি রাজকীয় বিদায় নিতে সক্ষম হয়েছেন তিনি।

মূলত মাসাকাদজার অনবদ্য ৭১ রানের ইনিংসের উপর ভর করে চলমান ত্রিদেশীয় টি-টুয়েন্টি সিরিজে প্রথম জয়ের স্বাদ পেয়েছে আফ্রিকার এই দলটি।

শুরুতে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেই আফগানিস্তান, প্রথমে ব্যাট করে বড় স্কোরের সম্ভাবনা জাগালেও রহমানুল্লাহর ৬১ ও হযরতউল্লাহর ৩১ রানের উপর ভর করে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৫৫ রানে গুটিয়ে যায় আফগানিস্তান। আফগানিস্তানের বিশ্ব সেরা বোলিং লাইনের সামনে ১৫৬ রানের লক্ষ্য তাড়া করা অনেক বড় চ্যালেঞ্জিং ছিল। কিন্তু সেই লক্ষ্য তাড়া করতে নেমে শুরু থেকেই মার-মুখি ভঙ্গিতে খেলতে থাকে মাসাকাদজা-টেইলররা।

বিদায়ী ম্যাচে নিজেকে নিজেই যেন জয় উপহার দিয়েছেন মাসাকাদজা। ১৭ বলে ১৯ রান করে টেইলর সাজঘরে ফিরে গেলেও নিজের বিদায় ম্যাচ ঝড় তুলে মাসাকাদজা। মাত্র ৪২ বলে ৪ চার ও ৫ ছক্কায় খেলেন ৭১ রানের একটি ঝড়ো ইনিংস। ২৭ বলে পূর্ণ করেন অর্ধশতক। তবে ইনিংসের ১২তম ওভারের ৫ বলে মাসাকাদজার ঝড় থামান দওলত জাদরান।

জিম্বাবুয়ের পক্ষে ক্রিস এমপফু চার উইকেট নিয়ে নির্বাচিত হন ম্যাচ সেরা। ৪ ওভারে ৩০ রান খরচায় চার আফগান ব্যাটসম্যান শিকার করেন এমপফু।

জিম্বাবুয়ের বর্তমান দলের সবচেয়ে অভিজ্ঞ ব্যাটসম্যান মাসাকাদজা, নিজে ব্যক্তিগতভাবে জিম্বাবুয়ে ক্রিকেটের জন্য অনেক কিছু করেছেন তিনি। জিম্বাবুয়ের এই বিদায়ী অধিনায়ক নিজের ক্যারিয়ারে টেস্টে ৩৮ ম্যাচ খেলে ৭৬ ইনিংসে ২২২২ রান, ওয়ানডেতে ২০৯ ম্যাচ খেলে ২০৮ ইনিংসে ৫৬৫৮ রান এবং টি-টোয়েন্টিতে ৬৪ ম্যাচে ৬৪ ইনিংসে ১৫২৯ রান সংগ্রহ করেছেন। সেই সাথে জিম্বাবুয়ের এই মারকুটে ব্যাটসম্যানের রয়েছে টেস্ট এবং ওয়ানডেতে ৫ টি করে শতক। বোলিংয়েও শিকার করেছেন টেস্টে ১৬, ওয়ানডেতে ৩৯ এবং টি-টোয়েন্টিতে ২ টি উইকেট।

বার্তা‌জগৎ২৪.কম/এফ এইচ পি

Share on: