উবারে যে ভাড়া ৪৭ টাকা পাঠাও রাইডারে সেই ভাড়া ৭০ টাকা!

দিদার, বিশেষ প্রতিনিধিঃ

প্রকাশিতঃ ৮ সেপ্টেম্বর ২০১৯ সময়ঃ রাত ৯ঃ১৭
উবারে যে ভাড়া ৪৭ টাকা পাঠাও রাইডারে সেই ভাড়া ৭০ টাকা!
উবারে যে ভাড়া ৪৭ টাকা পাঠাও রাইডারে সেই ভাড়া ৭০ টাকা!

দিদার, বিশেষ প্রতিনিধিঃ

তথ্য প্রযুক্তিতে এগিয়ে যাওয়ার কারণে ধীরে ধীরে বাংলাদেশের মানুষ এখন অনেক বেশি সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রতি বেশি নির্ভরশীল হয়ে পড়ছে। উবার কিংবা পাঠাওয়ের মতো রাইড শেয়ারিং এখন বেশ জনপ্রিয় হয়ে উঠেছে বিভিন্ন নগরীতে। নাগরিক জীবনে একটু হলেও স্বাচ্ছন্দ্যে চলাচলের একমাত্র নতুন উপায় হলো এই রাইড শেয়ারিং।

বন্দরনগরী চট্টগ্রামের অভ্যন্তরে সাধারণ মানুষের চলাচলের জন্য গণপরিবহনের স্বল্পতা রয়েছে। প্রতিদিন সন্ধ্যাবেলায় চাকরিজীবী মানুষদেরকে নিজেদের বাসায় ফিরতে গেলে চরম দূর্ভোগে পড়তে হয়।

সিএনজি চালকদের মুখে ভাড়ার পরিমাণ এর কথা শুনলে যে কোন মানুষের মাথা বিগড়ে যাবে। সেই চরম সংকটের মুহূর্তেই বিভিন্ন অফিসে কর্মরত মানুষেরা এখন নির্ভরশীল হয়ে পড়েছে উবার কিংবা পাঠাও রাইড এর উপর।

প্রতিনিয়ত বিভিন্ন শ্রেণি-পেশার মানুষেরা পাঠাও কিংবা উবার রাইড ব্যবহার করলেও সেবা গ্রহণকারী কোন যাত্রীর ভাড়া সম্পর্কে কোন সঠিক তথ্য জানা নেই। চট্টগ্রামের বিভিন্ন অঞ্চলে উবার এবং পাঠাও রাইড ব্যবহার করে চলাচল করতে গিয়ে প্রত্যক্ষভাবে দেখা গেছে যে, চট্টগ্রাম শহরের মেহেদীবাগ মেহেদী টাওয়ারের সামনে থেকে আগ্রাবাদ চৌমুহনী আসলে উবারে ভাড়া উঠে ৪৭ টাকা অপরদিকে পাঠাও সেবা ব্যবহার করলে ৭০ টাকা! দুইটি একই ধরনের সেবা মাধ্যম হলেও ভাড়ার পরিমাণের দিক দিয়ে আকাশ-পাতাল ব্যবধান!

অপরদিকে দেখা গেছে মেহেদীবাগ থেকে চট্টগ্রাম শাহ্ আমানত বিমানবন্দরে উবার রাইড ব্যবহার করে গেলে ভাড়া উঠে ১৮৫ টাকা ঠিক একই দূরত্বটুকু পাঠাও রাইড ব্যবহার করলে ভাড়া ওঠে ২৪৫ টাকা!

উবার কিংবা পাঠাও সেবা ব্যবহারকারী অনেক ভুক্তভোগীরা জানিয়েছে তাদের অধিকাংশ মানুষ উবার সম্পর্কে ধারণা না থাকায় পাঠাও সেবা ব্যবহার করে অনেক টাকা নষ্ট করেছে। শুধুমাত্র পাঠাও নয় নগরীতে অন্যান্য যেসব একই ধরনের সেবা মাধ্যম গুলো আছে তাতেও একই অবস্থা।

তাই ভবিষ্যতে যেন সকল মানুষ উবার সেবা ব্যবহার করে অথবা পাঠাও কর্তৃপক্ষ সহ অন্যান্য রাইড ব্যবহারকারী সংগঠনগুলো ও যেন উবারের সাথে সামঞ্জস্য রেখে ভাড়ার পরিমাণ নির্ধারণ করে সে ব্যাপারে যথাযথ কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছে।

বার্তা‌জগৎ২৪.কম/এফ এইচ পি