এনআরসি নিয়ে বিজেপিকে কটাক্ষ করলেন সৌরভকন্যা

বার্তাজগৎ২৪ ডেস্ক:

প্রকাশিতঃ ১৯ ডিসেম্বর ২০১৯ সময়ঃ রাত ৩ঃ৩০
এনআরসি নিয়ে বিজেপিকে কটাক্ষ করলেন সৌরভকন্যা
এনআরসি নিয়ে বিজেপিকে কটাক্ষ করলেন সৌরভকন্যা

দিদারুল ইসলাম:

সারা ভারত জুড়ে নতুন নাগরিকত্ব আইনের প্রতিবাদে ঝড় উঠেছে। দিল্লি থেকে শুরু করে ভারতের বিভিন্ন রাজ্যে ছড়িয়ে পড়েছে এনআরসি আইনের প্রতিবাদে গড়ে তোলা দুর্বার আন্দোলন। মুসলিম-হিন্দু-খ্রিস্টান সকলে মিলে একত্রিত হয়ে গড়ে তোলা হচ্ছে আন্দোলনের মূল কাঠামো। দিল্লির জামিয়ার শিক্ষার্থীদের উপর পুলিশি লাঠিচার্জের জেরে বিক্ষোভে ফেটে পড়েছে গোটা ভারতের বিভিন্ন রাজ্যের ছাত্রসমাজ। 

এবারে এনআরসি আইনের প্রতিবাদ জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করে রীতিমতো ঝড় তুলেছেন ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ডের (বিসিসিআই) সভাপতি সৌরভ গাঙ্গুলির মেয়ে সানা।

সামাজিক যোগাযোগ মাধ্যমের ইনস্টাগ্রামে কোনো রাখঢাক না রেখেই সরাসরি রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘকে (আরএসএস) কটাক্ষ করে নিজের মন্তব্য পোস্ট করেছেন সানা।

ইনস্টাগ্রাম স্টোরি হিসেবে পোস্ট করতে গিয়ে তিনি ২০০৩ সালে প্রকাশিত খুশবন্ত সিংহের দ্য এন্ড অব ইন্ডিয়া বইয়ের কিছু উদ্ধৃতি বেছে নিয়েছেন।

সানা সেই বই থেকে তুলে ধরেছেন যে অংশ, সেখানে লেখা হয়েছে, প্রতিটা ফ্যাসিস্ট সরকারের একটা দল বা গোষ্ঠীর প্রয়োজন হয়। নিজেদের বেড়ে ওঠার জন্য তারা ওই দল বা গোষ্ঠীকে ব্যবহার করতে তাদের শয়তানেও পরিণত করে। দু-একটা দল দিয়ে এটা শুরু হয়। কিন্তু সেটা কখনও সেখানে শেষ হয় না। ঘৃণার ওপর নির্ভর করে যে আন্দোলন, সেই আন্দোলন নিজেকে ধরে রাখতে পারে অবিরাম একটা ভয় বা দ্বন্দ্বের বাতাবরণ তৈরি করে।

এখানেই থেমে থাকেননি সানা খুশবন্তের লেখার আরও কিছু অংশ তিনি পোস্ট করেছেন। সেই অংশে লেখা হয়েছে, আজ যারা ভাবছেন আমরা মুসলিম ও খ্রিস্টান নই, তাই চিন্তার কোনো কারণ নেই, তারা বোকার স্বর্গে বাস করছেন।  সানার মতে, আজ বামপন্থী ইতিহাসবিদ ও পশ্চিমি সংস্কৃতি পছন্দ করা যুবাদের নিশানা করছে আরএসএস। আগামীকাল ওদের নজর পড়বে স্কার্ট পরা, আমিষ খাওয়া, মদ্য পান করা, বিদেশি সিনেমা দেখা, বার্ষিক তীর্থযাত্রা না করা মানুষদের উপর।'

বিজেপিকে কটাক্ষ করে সানা আরও জানান, দেখা হলে জয় শ্রীরাম না বললেও নিশানা হওয়ার আশঙ্কা থাকবে। সানার কথায়, কেউই নিরাপদ নয় ভারতকে বাঁচাতে হলে এগুলো আমাদের ভীষণভাবে অনুধাবন করতে হবে।

যদিওবা এই পোস্টটি ইনস্টাগ্রাম স্টোরিতে পোস্ট করার পরে তা আবারো ডিলিট করে দিয়েছেন সানা। তবে সানার পোস্ট করার সাথে সাথেই সামাজিক যোগাযোগ মাধ্যমে তা ভাইরাল হয়ে পড়েছে।

ইনস্টাগ্রামে বাবা সৌরভ গাঙ্গুলির সঙ্গে সানার কথোপকথন বেশ কিছুদিন ধরেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপকভাবে সাড়া ফেলেছে। তাই সানা কখন কি লিখে পোস্ট করে তা দেখার জন্য ভক্ত-সমর্থকদের মধ্যে ব্যাপক আগ্রহ সৃষ্টি হয়েছে। অপরদিকে দিনে দিনে বাবার মতো সানার জনপ্রিয়তাও বেড়ে যাচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। তবে বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলী এখনও পর্যন্ত নিজের মেয়ের এই পোস্ট নিয়ে কোন ধরনের মন্তব্য করেননি। সূত্র: এইসময়

বার্তাজগৎ২৪/ এম এ

Share on: