কবিতায় গল্প বলার নতুন আঙ্গিক তৈরি করেন শাকিল

বার্তাজগৎ২৪ ডেস্ক:

প্রকাশিতঃ ১৯ ডিসেম্বর ২০১৮ সময়ঃ রাত ৮ঃ০৯
কবিতায় গল্প বলার নতুন আঙ্গিক তৈরি করেন শাকিল
কবিতায় গল্প বলার নতুন আঙ্গিক তৈরি করেন শাকিল

 

বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে আজ বিকাল ৫ টায় কবি ও রাজনীতিবিদ মাহবুবুল হক শাকিল-এর ৫০ তম জন্মোৎসব ও মাহবুবুল হক শাকিল পুরস্কার ২০১৮ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন এমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান।  উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় আনিসুজ্জামান শাকিলের মায়ের লেখা থেকে তুলে ধরে বলেন, শাকিলের ছোটবেলা থেকে মৃত্যু ভাবনা ছিল। তিনি শাকিলকে মানবিকতায় পরিপূর্ণ মানুষ হিসেবে অভিহিত করেন।

মাহবুবুল হক শাকিল পুরস্কার -২০১৮ পান কবি স্নিগ্ধা বাউল। তিনি বক্তৃতায় বলেন, কবিতায় গল্প বলার একটা ভিন্ন আঙ্গিক এনেছিলেন মাহবুবুল হক শাকিল। 

বাংলা একাডেমির অতিরিক্ত সচিব আনোয়ার হোসেন বলেন, মাহবুবুল হক শাকিলের মানবিক গুণ সবাইকে স্পর্শ করে যায়। একটি সরকারি কাজে সহযোগিতার জন্য তিনি তার সাথে যোগাযোগ করলে এর প্রমাণ পান বলে জানান।

সাবেক ছাত্রনেতা প্রশান্ত ভূষণ বড়ুয়া  বলেন, মাহবুবুল হক শাকিল জড়িয়ে আছেন আমাদের শ্রদ্ধায় ও স্মৃতিতে। শাকিল ভাই আরো অনেক কিছু দিতে পারতেন। কিন্তু তিনি আর আমাদের মাঝে নেই। তিনি চলে গেলেন। আমরা যতদিন বেঁচে থাকবো, তার স্মৃতি নিয়ে বাঁচতে চাই। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কবি হাবিবুল্লাহ সিরাজী। তিনি তার বক্তৃতায়  স্মৃতিচারণ করেন এবং বিভিন্ন ঘটনার কথা তুলে ধরেন। 

মাহবুবুল হক শাকিলের উপর একটি স্মারকগ্রন্থ উন্মোচিত  হয় উক্ত অনুষ্ঠানে। মাহবুবুল হক শাকিলের উপর স্মৃতিচারণ করেন আরো অনেকে। মাহবুবুল হক শাকিলের পিতাও উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ও বক্তৃতা করেছেন। অনুষ্ঠান উপস্থাপনা করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব জনাব কামাল পাশা।

আলোচনার মাঝে মাঝে কবিতা আবৃত্তি, সঙ্গীত পরিবেশনা, মাহবুবুল হক শাকিলের জন্মদিন উপলক্ষে মোমবাতি প্রজ্জ্বলন ও কেক কাটা হয়।

 

 

 

বার্তাজগৎ২৪/ কে এইচ