কাবুলে বিয়েবাড়িতে বোমা হামলা, নিহত ৬৩,আহত ১৮০

বার্তা‌জগৎ২৪ ডেস্কঃ

প্রকাশিতঃ ১৮ অগাস্ট ২০১৯ সময়ঃ রাত ১২ঃ০৬
কাবুলে বিয়েবাড়িতে বোমা হামলা, নিহত ৬৩,আহত ১৮০
কাবুলে বিয়েবাড়িতে বোমা হামলা, নিহত ৬৩,আহত ১৮০

 

বার্তাজগৎ২৪ ডেস্কঃ

আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি বিয়েবাড়িতে আত্মঘাতী বোমা হামলায় এখন পর্যন্ত ৬৩ জন নিহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। আহত হয়েছেন ১৮০ জনেরও বেশি।

বিবিসি জানায়, স্থানীয় সময় শনিবার রাত ১০টা ৪০ মিনিটের দিকে নগরীর পশ্চিমের শিয়া মুসলমান অধ্যুষিত এলাকায় একটি কমিউনিটি হলে ওই হামলা হয়।

এই হামলার কয়েক ঘণ্টা পর দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে হতাহতের সংখ্যা নিশ্চিত করা হয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসারাত রহিমি ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। কিন্তু, হামলার ব্যাপারে এখনো বিস্তারিত জানা যায়নি বলেও উল্লেখ করেন তিনি। তালেবান এবং ইসলামিক স্টেট গ্রুপের স্থানীয় শাখা রাজধানীতে একাধিক হামলা চালাচ্ছে বলেও উল্লেখ করেন আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এই মুখপাত্র।


একাধিক সূত্র ও প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে দেশটির গণমাধ্যম টোলো নিউজ জানায়, বিস্ফোরণের সময় হলটিতে অনেক মানুষ ছিল। তাই হতাহতের সংখ্যা অনেক হতে পারে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট হওয়া ফুটেজে ওয়েডিং হলের বাইরে নারীদেরকে চিৎকার করতে দেখা গেছে। তারা বিস্ফোরণের ঘটনায় তারা হতবাক।
দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নুসরাত রাহিমি যুক্তরাষ্ট্রের সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসকে (এপি) জানান, বিস্ফোরণের কারণ সম্পর্কিত কোনও তথ্য পাওয়া যায়নি।

বিয়েতে আমন্ত্রিত অতিথি মোহাম্মদ ফারহাগ বলেন, বোমা বিস্ফোরণের সময় বিশেষ কাজে নারীদের হলঘরে ছিলেন তিনি। পুরুষরা যে অংশে ছিল, সেখানে হঠাৎ বোমা বিস্ফোরিত হয়। এতে আতঙ্কে ছোটাছুটি শুরু করে সবাই। প্রায় বিশ মিনিটের মতো পুরো হলঘর ধোঁয়াচ্ছন্ন ছিল। পুরুষদের অংশের প্রায় সবাই নিহত বা আহত হয়েছেন। বিস্ফোরণের দুই ঘণ্টা পরও সেখান থেকে লাশ বের করা হচ্ছে।

এছাড়া, গতরাতের হামলার দশ দিন আগেই কাবুলের এক পুলিশ স্টেশনে বোমা হামলায় অন্তত ১৪ জন নিহত ও প্রায় দেড়শ’ জন আহত হন। তালেবান বিদ্রোহীরা ওই হামলার দায় স্বীকার করেছে।

আফগানিস্তানে চলমান দীর্ঘস্থায়ী যুদ্ধের সমাপ্তি টানতে সম্প্রতি যুক্তরাষ্ট্র ও তালেবান গোষ্ঠীর মধ্যে শান্তি আলোচনা চলছে। এরমধ্যেই একের পর এক হামলায় ওই আলোচনা কতোটা ফলপ্রসূ হবে তা নিয়ে শঙ্কা দেখা দিয়েছে।

তবে কাবুলে হামলার ব্যাপারে এখন পর্যন্ত কেউ এ হামলার দায় স্বীকার করেনি।

বার্তা‌জগৎ২৪.কম/এফ এইচ পি