খেলার নামে ফ্র্যাঞ্চাইজিদের ব্যবসা বন্ধ করতেই এবারকার বিপিএল বঙ্গবন্ধুর নামে

বার্তাজগৎ২৪ ডেস্ক:

প্রকাশিতঃ ১১ সেপ্টেম্বর ২০১৯ সময়ঃ সন্ধ্যা ৭ঃ১০
খেলার নামে ফ্র্যাঞ্চাইজিদের ব্যবসা বন্ধ করতেই এবারকার বিপিএল বঙ্গবন্ধুর নামে
খেলার নামে ফ্র্যাঞ্চাইজিদের ব্যবসা বন্ধ করতেই এবারকার বিপিএল বঙ্গবন্ধুর নামে

বার্তাজগৎ২৪ ডেস্ক:

নতুন নামে আসতে যাচ্ছে (বাংলাদেশ প্রিমিয়ার লিগ) বিপিএল। আসন্ন আসরের জন্য টুর্নামেন্টের নামকরণ করা হয়েছে বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগ। বুধবার (১১ সেপ্টেম্বর) বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন এ ঘোষণা দিয়েছেন।

পাপন বলেন, শুধু নাম নয়, পরিবর্তন আসছে সম্পূর্ণ টুর্নামেন্টের নিয়মাবলীতেও। নতুন নিয়মে অর্থাৎ বিগ ব্যাশ-আইপিএলের নিয়মে মাঠে গড়াবে বিপিএল। ফ্র্যাঞ্চাইজিদের দাবি মেনে নেয়া সম্ভব ছিল না দেখেই এমন সিদ্ধান্ত নিয়েছে বোর্ড। আপাতত বিষয়টি প্রাথমিক পর্যায়ে আছে, দু’একদিনের মধ্যে সব কিছুর খোলাসা হবে বলে জানিয়েছেন বোর্ড সভাপতি।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি আরো বলেন, আপনারা বিগ ব্যাশ-আইপিএলের কথা চিন্তা করতে পারেন, সেই ফরম্যাটেই হবে। এবারেরটার নাম হবে বঙ্গবন্ধু বিপিএল। কোনো স্পন্সর আসলে তার নাম হয়তো যাবে।

‘বিপিএল লস প্রজেক্ট’ কুমিল্লা ভিক্টোরিয়ানসের চেয়ারম্যান নাফিসা কামালের এই মন্তব্য ফলাও করে প্রকাশিত হয়েছে দেশের সংবাদমাধ্যমে। বুধবার সংবাদমাধ্যমের মুখোমুখি নাজমুল হাসান এসব তথ্য জানান সংবাদমাধ্যমকে। তিনি বলেন, ‘বিপিএল অন্ধকারে যাবে কেন? আমরা চালাব। বিসিবি চালাতে পারবে না? শুনেন লস যদি হয় তাহলে ৮০ লাখ টাকার খেলোয়াড়কে ৪ কোটি টাকা দিয়ে কেউ নিত না। এগুলো করছে বেআইনিভাবে,,,,কতো দাম দিয়ে নিচ্ছে তা আপনারা জানেনও না। খোঁজ নিয়ে দেইখেন। লস হলে তো কেউ এতো টাকা দেয় না। নিশ্চিত অনেক লাভ করে, আরও লাভ করতে চায়।’

বিপিএলে বড় মাপের খেলোয়াড় দলে নিতে অর্থের ঝনঝনানি দেখায় ফ্র্যাঞ্চাইজি। চড়া মূল্যে পছন্দের খেলোয়াড়কে কিনে নেয় মালিকপক্ষ। তবে আসর শেষে তাদের কণ্ঠেই শোনা যায় অনুযোগের সুর- ‘লাভের দেখা নেই’।

ক্রমাগত লস হওয়ায় বিসিবির কাছে পুরো আয়োজনের লাভের অংশের দাবি জানিয়েছে বেশিরভাগ ফ্র্যাঞ্চাইজি। বিসিবি অবশ্য তা আমলে নিচ্ছে না। বিসিবি সভাপতি জানিয়েছেন রেভিনিউ শেয়ারিং সম্ভব নয়।

ফ্র্যাঞ্চাইজি মালিকদের নানা দাবির মুখে বিসিবি সিদ্ধান্ত নিয়েছে, বিপিএলে কাউকে ব্যবসা করার সুযোগ দেয়া হবে না। বিসিবি নিজেরাই চালাবে ৬ ডিসেম্বর থেকে শুরু হতে যাওয়া এবারের আসর।

কোনো ফ্র্যাঞ্চাইজিকেই কোনো দল দেয়া হবে না। দলের মালিকও হবে বিসিবি। খেলোয়াড়দের পারিশ্রমিক, আবাসন থেকে শুরু করে সব খরচই বহন করবে বোর্ড। আয়োজন হবে নিজস্ব ব্যবস্থাপনায়।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীকে সামনে রেখে এবারের বিপিএলের নাম হবে ‘বঙ্গবন্ধু বিপিএল।’ তবে কেউ যদি পুরো আসর ও দলগুলোর পৃষ্ঠপোষক হতে চায় তাহলে আপত্তি করবে না বিসিবি।

নতুন কাঠামোয় আগের আসরে অংশ নেয়া সাতটি দলই অংশ নেবে। দলগুলোর নাম কি হবে সেটা স্পন্সরের ওপর নির্ভর করবে। তবে ঢাকা, চট্টগ্রাম, খুলনা এভাবে অঞ্চলভিত্তিকই থাকবে।

বার্তা‌জগৎ২৪.কম/এফ এইচ পি

Share on: