'গিরগিটি' নিয়ে এবিএম সুমন

বার্তাজগৎ২৪ ডেস্ক:

প্রকাশিতঃ ২০ জানুয়ারী ২০২০ সময়ঃ দুপুর ১২ঃ৩৬
'গিরগিটি' নিয়ে এবিএম সুমন
'গিরগিটি' নিয়ে এবিএম সুমন

আফজালুর ফেরদৌস রুমন:

চলচ্চিত্রের মত একটি বিশাল প্ল্যাটফর্মে তার উপস্থিতি এখন পর্যন্ত মাত্র তিনটি সিনেমায়। কিন্তু এই কাজ দিয়েই বাংলাদেশের চলচ্চিত্রের অন্যতম সম্ভাবনাময় অভিনেতা হিসেবে তাকে গণ্য করা হচ্ছে তাকে। বলা হচ্ছে 'ঢাকা অ্যাটাক' -এর স্মরণীয় এবং আলোচিত 'আশফাক' চরিত্রে নিজেকে উজাড় করে দেয়া প্রতিশ্রুতিশীল অভিনেতা এ,বি, এম সুমনের কথা। 

আগামীকাল তার নতুন সিনেমা 'গিরগিটি'র শ্যুটিং শুরু করতে যাচ্ছেন তিনি। 'ঢাকা অ্যাটাক' সিনেমার সহকারী পরিচালক সৌরভ কুণ্ডু এবার নির্মাণ করতে যাচ্ছেন তার প্রথম সিনেমা 'গিরগিটি'। এই সিনেমায় অভিনয় প্রসঙ্গে সুমন জানান, ঢাকা অ্যাটাক সিনেমার সহকারী পরিচালক ছিলেন সৌরভ কুন্ডু। তখন থেকেই তার সঙ্গে আমার সখ্যতা। সিনেমাটির গল্প বেশ ভালো লেগেছে। তাই এতে কাজ করছি। বেশ কয়েক মাস ধরে প্রস্তুতি নিয়েছি। এখন শুটিং শুরু করার পালা। উল্লেখ্য এই সিনেমায় একজন পুলিশ অফিসার হিসেবে দেখা যাবে সুমনকে। 

পরিচালক সৌরভ কুণ্ডু জানিয়েছেন, সুমন ভাই যে চরিত্রটি করছেন, সে চরিত্রে তিনি ছাড়া আমি আর কাউকে ভাবতে পারিনি। আমি গল্প শোনানোর সঙ্গে সঙ্গে তিনি কাজ করতে রাজি হয়েছেন। সেজন্য সুমন ভাইকে ধন্যবাদ। আশা করছি দর্শকদের সময়োপযোগী ও ভালো লাগার মতো একটি সিনেমা উপহার দিতে পারব।

বেশ লম্বা একটা সময় র‍্যাম্পে সফল মডেল হিসেবে পদচারণা করার পর সিনেমার পর্দায় একজন অভিনেতা হিসেবে যাত্রা শুরু করেন এবিএম সুমন। ২০১৫ সালে 'অচেনা হৃদয়' সিনেমার মধ্য দিয়ে অভিনেতা হিসেবে যাত্রা শুরু করেন এই সুদর্শন অভিনেতা। 'ঢাকা অ্যাটাক'  সিনেমায় আশফাক চরিত্রে ব্যাপক জনপ্রিয়তা এবং প্রশংসা কুড়ান তিনি। তারই পরিপ্রেক্ষিতে এই সময়ে এসে নতুন প্রজন্মের সম্ভাবনাময় অভিনেতা হিসেবে আলোচিত তিনি। 'অচেনা হ্নদয়' সিনেমার মধ্যে দিয়ে বাংলা চলচ্চিত্রে পা রাখা এই অভিনেতা তার প্রথম মুক্তিপ্রাপ্ত সিনেমা দিয়েই নজর কাড়েন সাধারণ দর্শকদের। তবে 'ঢাকা অ্যাটাক' দিয়ে আক্ষরিক অর্থে অনেকদিন পর বাংলাদেশের দর্শকরা একজন সুনিপুণ অভিনেতা এবং সার্বিক দিক দিয়ে নায়কোচিত এক তারকার দেখা পান। নাচ, অ্যাকশন, ফিগার, অভিনয়, স্ট্যাইলিশ লুক এবং মানানসই পোষাক সিলেকশন তাকে জনপ্রিয় এবং নির্ভরযোগ্য অভিনেতা হিসেবে পরিচিত করে তোলে। স্রোতে গা না ভাসিয়ে মানসম্মত এবং ভালো গল্পের সুস্থধারার সিনেমায় চুক্তিবদ্ধ হওয়ার মধ্যে দিয়ে তিনি প্রমাণ করেছেন তিনি অভিনয় করতেই এই চলচ্চিত্র মাধ্যমে এসেছেন, তারকা হিসেবে স্বল্প সময়ের খ্যাতির জন্য না। 

অল্প সময়ের মধ্যেই দর্শক, পরিচালক, প্রযোজনা সংস্থা সহ সকল মাধ্যমে গ্রহণযোগ্য হিসেবে নিজেকে তুলে ধরেছেন তিনি। সামনে মুক্তির মিছিলে আরো আছে অনেক আগেই কাজ শেষ হওয়া তানিম রহমান অংশুর আদি, সোহেল আরমানের ভ্রমর, মাহমুদ দীদারের 'বিউটি সার্কাস' এবং মুক্তিযুদ্ধ কালীন গল্প নিয়ে নির্মিতব্য 'দাহকাল'। এই আলোচিত এবং বিগ বাজেটের সিনেমাগুলি মুক্তি পেলেই বলা যায় এক নতুন সুপারস্টারের দেখা পাবে বাংলাদেশ চলচ্চিত্র।  

মুক্তিযুদ্ধ বিষয়ক চলচ্চিত্র 'দাহকাল', বাংলাদেশের গ্রাম বাংলার সার্কাস মাধ্যম নিয়ে নির্মিতব্য 'বিউটি সার্কাস' এবং অ্যাকশন থ্রিলার 'আদি' নামক তিন ধরনের তিনটি ভিন্নধর্মী সিনেমায় ভিন্ন ভিন্ন লুকে দেখা যাবে এই সুঅভিনেতাকে। ইতিমধ্যে 'বিউটি সার্কাস' সিনেমার টিজার এবং 'আদি' সিনেমার ট্রেলারে তার লুক নজর কেড়েছে সবার। অল্প সময়ের ক্যারিয়ারে একটি বিষয় লক্ষ্য করা যায় যে, সবসময়ই কোয়ানটিটির থেকে কোয়ালিটি কে প্রাধান্য দেয়া এই অভিনেতা কাজ করছেন কম কিন্তু মান সম্পন্ন কাজে নিজের পুরোটা উজার করে দেন তিনি বরাবরই। 

সুমন ছাড়াও ‘গিরগিটি’তে আরো অভিনয় করছেন তাসকিন রহমান, শতাব্দী ওয়াদুদ, শিল্পী সরকার অপু, সিফাত, মাহাদী হাসান পিয়াল, শিমুল, পরশ, সুমন চৌধুরী সহ আরো অনেকে। সোহেল রানার মুলভাবনায় সিনেমাটির কাহিনী, চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন শাহজাহান সৌরভ। চিত্রগ্রহণের দায়িত্বে আছেন নাঈম ফুয়াদ। প্রযোজনা করেছেন আপস্টুডিও। সম্প্রতি এই সিনেমার টাইটেল সং করার জন্য চুক্তিবদ্ধ হয়েছে দেশের জনপ্রিয় হার্ড রক ব্যান্ড ওয়ারফেইজ। এবারই প্রথম ব্যান্ডটি সিনেমায় কাজ করছে। তাই সিনেমাটি নিয়ে আলাদা একটি আগ্রহ লক্ষ্য করা যাচ্ছে। 

সিনেমা নির্মাণ যেখানে আশংকাজনক ভাবে কমে গেছে সেখানে স্বাভাবিকভাবেই দক্ষ এবং পরিশ্রমী মনোভাব সাথে নিয়েই আগাতে হবে। তাই এসময়ে এসে নতুন কিন্তু দক্ষ শিল্পীদের ব্যাপক ভূমিকা রাখতেই হবে। সিয়াম, রোশান, বা সুমন দের মতো আলোচিত এবং সম্ভাবনাময় অভিনেতাদের কাজে লাগাতে হবে নির্মাতাদের। যাতে করে ধুকতে থাকা এই ইন্ডাস্ট্রি নতুন দিক উন্মোচন করতে পারে।

বার্তাজগৎ২৪/ এম এ

Share on: