জম্মু ও কাশ্মীর ইস্যুতে জাতিসংঘে মুখোমুখি ভারত-পাকিস্তান

বার্তাজগৎ২৪ ডেস্ক:

প্রকাশিতঃ ১০ সেপ্টেম্বর ২০১৯ সময়ঃ সন্ধ্যা ৬ঃ২০
জম্মু ও কাশ্মীর ইস্যুতে জাতিসংঘে মুখোমুখি ভারত-পাকিস্তান
জম্মু ও কাশ্মীর ইস্যুতে জাতিসংঘে মুখোমুখি ভারত-পাকিস্তান

বার্তাজগৎ২৪ ডেস্ক:

জম্মু ও কাশ্মীর ইস্যুতে আজ মঙ্গলবার জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে মুখোমুখি হতে পারে ভারত ও পাকিস্তান। সুইজারল্যান্ডের জেনেভায় জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের সভায় চিরপ্রতিদ্বন্দ্বি এ দুই দেশ কাশ্মীর ইস্যু নিয়ে মুখোমুখি আলোচনায় বসতে পারে।

জম্মু ও কাশ্মীরের উপর বিশেষ মর্যাদা তুলে নেয়ার পর থেকেই ভারতের এ সিদ্ধান্তের প্রতিবাদ করে আসছে পাকিস্তান। এ বিষয়ে জাতিসংঘের শরণাপন্ন হয় পাকিস্তান।

জাতিসংঘে পাকিস্তান প্রতিনিধি দলের নেতৃত্ব দেয়া দেশটির পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি এ বিষয়ে একটি টুইট করেছেন। তিনি টুইটে বলেছেন, পাকিস্তান অবশ্যই কাশ্মীর নিয়ে জাতিসংঘে কথা বলবে।

জাতিসংঘ মানবাধিকার কমিশিনের হাইকমিশনার মিশেল ব্যাচলেট বলেন, কাশ্মীরীদের মানবাধিকার রক্ষায় ভারত ও পাকিস্তান দু'দেশকেই আমরা আহ্বান জানিয়ে আসছি। আটকদের মুক্তি এবং সাধারণ কাশ্মীরীদের স্বাভাবিক চলাফেরা নিশ্চিতে ভারতের উচিত অবরোধ প্রত্যাহার করা। যেসব সিদ্ধান্ত কাশ্মীরীদের ভবিষ্যতে প্রভাব ফেলতে পারে-এমন বিষয়ে কাশ্মীরীদের সঙ্গে আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত নেয়া অত্যন্ত জরুরি।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি এ বিষয়ে, জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার মিশেল বাচেলেটের প্রসঙ্গ তুলে ধরেন। সোমবার মিশেল বাচেলেট তার ভাষণে জানান ভারত সরকার সাম্প্রতিক পদক্ষেপ কাশ্মীরের অধিবাসীদের মানবাধিকার নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন। তিনি তার বক্তব্যে, কাশ্মীরের রাজনীতিবিদ ও সমাজকর্মীদের আটক করার বিষয়টিও তুলে ধরেন।

বার্তা‌জগৎ২৪.কম/এফ এইচ পি