দ্রুততম সময়ের মধ্যে তিস্তা চুক্তি হবে: নরেন্দ্র মোদি

বার্তাজগৎ২৪ ডেস্ক:

প্রকাশিতঃ ৬ অক্টোবর ২০১৯ সময়ঃ দুপুর ১২ঃ২৯
দ্রুততম সময়ের মধ্যে তিস্তা চুক্তি হবে: নরেন্দ্র মোদি
দ্রুততম সময়ের মধ্যে তিস্তা চুক্তি হবে: নরেন্দ্র মোদি

বার্তাজগৎ২৪ ডেস্ক:

সম্ভাব্য দ্রুততম সময়ের মধ্যে তিস্তা চুক্তি হবে। প্রস্তাবিত তিস্তা চুক্তি স্বাক্ষরে ভারতীয় পক্ষ কাজ করছে বলে জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিল্লি সফরের তৃতীয় দিনে ভারতের প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন হায়দরাবাদ হাউজে দ্বিপক্ষীয় বৈঠকে ৭টি সমঝোতা স্মারক ও চুক্তি সই হয়। বৈঠকের পরে বক্তব্যে এ কথা জানান মোদি।

এদিকে, নয়া দিল্লিতে দুই দেশের প্রধানের দ্বিপক্ষীয় বৈঠকের পর বাংলাদেশ ও ভারতের পক্ষে যৌথ বিবৃতি দেয়া হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিস্তার পানি বণ্টন চুক্তি দ্রুত সম্পন্ন করার কথা তুলে ধরেন। জবাবে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন শিগগিরই যেন এ বিষয়ে একটি উপসংহারে আসা যায় সে লক্ষ্যে তার সরকার সব পক্ষের সঙ্গে কাজ করে যাচ্ছে।

বৈঠকে রোহিঙ্গা ইস্যু নিয়েও আলোচনা হয়েছে। রোহিঙ্গাদের নিরাপদে ও দ্রুত মিয়ানমারে প্রত্যাবাসনের বিষয়ে একমত হয়েছেন শেখ হাসিনা-নরেন্দ্র মোদি। রাখাইন রাজ্য থেকে বিতাড়িতদের আশ্রয় দেয়ায় বাংলাদেশের প্রশংসা করেছেন ভারতের প্রধানমন্ত্রী।

এদিকে, এই সংকট শুরুর পর রোহিঙ্গাদের সহয়াতা দেওয়ার জন্য প্রশংসা করেন শেখ হাসিনা। যৌথ নদী কমিশনের মাধ্যমে মানু, মুহুরি, খোয়াই, গোমতি, ধরলা ও দুধকুমার নদীর পানি বণ্টন ও তথ্য আদান প্রদানের বিষয়েও আলোচনা হয়েছে। সমুদ্র উপকূলে সার্বক্ষণিক মনিটরিং ব্যবস্থার বিষয়ে সমঝোতা স্মারকে সইয়ের কথাও বলা হয় যৌথ বিবৃতিতে। অ্যান্টি ডাম্পিংয়ের মতো কিছু বাণিজ্য বাধার বিষয়ও তুলে ধরেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এছাড়া, দুই দেশের মধ্যে লাভজনক সব ধরনের অংশীদারিত্ব নিয়ে একসাথে কাজ করার জন্য একমত হয়েছেন তারা।

বার্তাজগৎ২৪/ এম এ

Share on: