'ধর্মযুদ্ধ' নিয়ে রাজ চক্রবর্তী

বার্তাজগৎ২৪ ডেস্কঃ

প্রকাশিতঃ ৬ নভেম্বর ২০১৯ সময়ঃ দুপুর ২ঃ০১
'ধর্মযুদ্ধ' নিয়ে রাজ চক্রবর্তী
'ধর্মযুদ্ধ' নিয়ে রাজ চক্রবর্তী

আফজালুর ফেরদৌস রুমন:

মাঝে কয়েকটি সিনেমায় নিজের নাম ডুবালেও 'পরিণীতা' সিনেমা দিয়ে সাধারণ দর্শক এবং সমালোচকদের মন জয় করে নেন রাজ চক্রবর্তী। সাথে বক্স অফিসেও হিট তকমা যেন পরিচালক রাজ চক্রবর্তীকে আবারো নিয়ে আসে লাইমলাইটে। এক্সপেরিমেন্টাল সিনেমা 'পরিণীতা' দিয়ে ছক্কা হাঁকানোর পর আবারো আরেকটি ভিন্নধর্মী সিনেমা নিয়ে আসতে চলেছেন রাজ। তবে এই সিনেমাটির কথা অনেক আগেই ঘোষণা দিয়েছিলেন তিনি। ‘হে গর্ভধারিণী’-র নাম পরিবর্ত হয়েই ‘ধর্মযুদ্ধ’ নাম রাখা হয়েছে। সিনেমার বিষয় বর্তমান রাজ্য ও দেশের রাজনৈতিক এবং সামাজিক প্রেক্ষাপট। অন্যভাবে বলা যায় এটা আদ্যোপান্ত পলিটিক্যাল ড্রামা।

সাম্প্রদায়িক দাঙ্গা ঘিরেই 'ধর্মযুদ্ধ' সিনেমার গল্প। আর একটা সময় এমন পরিস্থিতে ভিন্ন ধর্মের কিছু মানুষ একসঙ্গে থাকা, একইসঙ্গে খাওয়া দাওয়া শুরু করেন। কোথাও গিয়ে তৈরি হয় এক নাম না জানা শিকড়ের সম্পর্ক। আর ধর্ম, পরিস্থিতি আর মানবিক সম্পর্ক নিয়েই সিনেমার গল্পের চিত্রায়ন। সিনেমার কাস্টিং এবং কন্টেন্ট নিয়ে আগে থেকেই আলোচিত ছিল 'ধর্মযুদ্ধ'। এবার সিনেমার ক্যারেকটার পোস্টার প্রকাশ্যে আসার পরে আবারো নতুন করে আলোড়ন তৈরি করলেন রাজ চক্রবর্তী।

সিনেমারর পাঁচটি প্রধান চরিত্রের নাম জব্বার, রাঘব, শবনম, আম্মি ও মুন্নি। সোহম রয়েছেন জব্বারের ভূমিকায়। রাঘবের চরিত্রে দেখা যাবে ঋত্বিককে এবং পার্নোর চরিচত্রের নাম শবনম। আম্মার- ভূমিকায় স্বাতীলেখা সেনগুপ্ত। মুন্নি চরিত্রে আছেন শুভশ্রী৷ ‘পরিনীতা’-র পর আবার ঋত্বিক-শুভশ্রী জুটিকে দেখা যাবে এই সিনেমায়।

একটি প্রান্তিক এলাকায় নিত্যদিন জাতি-ধর্ম নিয়ে লড়াই চলছে, সেখানেই সিনেমার চরিত্রদের নিজের মতো করে ব্যখ্যা করবেন পরিচালক। রাজ আরো জানিয়েছেন - 'বর্তমান পরিস্থিতিতে এত হানাহানি, হিংসা, বিদ্বেষ- সবটাই যে হয়ে চলেছে তার নেপথ্য কারণ কী? মানুষ জেনে ইচ্ছাকৃত সবটা করছে নাকি সবটাই ঘটে যাচ্ছে!এই দোলাচলটাই তুলে ধরতে চাই সিনেমাতে।'

‘ধর্মযুদ্ধ’ সিনেমার চিত্রনাট্য, সংলাপ লিখেছেন পদ্মনাভ দাশগুপ্ত। সংগীত পরিচালনা করেছেন ইন্দ্রজিত দাশগুপ্ত। পুরুলিয়ার একটি প্রত্যান্ত গ্রামে এই সিনেমার শুটিং হয়েছে। সবকিছু ঠিক থাকলে সিনেমাটি মুক্তি পাবে ২০২০ সালের মার্চ মাসে।

বার্তাজগৎ২৪/ এম এ

Share on: