প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাৎ করতে চান বিল গেটস

বার্তাজগৎ২৪ ডেস্ক:

প্রকাশিতঃ ২১ সেপ্টেম্বর ২০১৯ সময়ঃ সকাল ১১ঃ২০
প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাৎ করতে চান বিল গেটস
প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাৎ করতে চান বিল গেটস

বার্তাজগৎ২৪ ডেস্ক:

বিল গেটস একাধারে ১৩ বছর যাবৎ তিনি পৃথিবীর সর্বোচ্চ ধনী ব্যক্তি ছিলেন, গেটস পরিবার গত কয়েক বছরে প্রায় ২ হাজার ৮০০ কোটি ডলার দাতব্য কাজে ব্যয় করেছেন। গেটস দম্পতির মতে, সন্তানদের ভবিষ্যতের কথা বিবেচনা করে বিপুল ধন-সম্পদ রেখে যাওয়ার কোনো অর্থ হয় না। এটি তাদের জন্য উপকারী নাও হতে পারে। ধনসম্পদ নিজের মতো করে পথ চলতে প্রতিবন্ধকতা সৃষ্টি করে।

এদিকে জাতিসংঘ সাধারণ পরিষদ অধিবেশনের সাইডলাইনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটসের বৈঠকের সম্ভাবনা রয়েছে। বাংলাদেশে বিল অ্যান্ড মেলিন্ডা গেঁস ফাউন্ডেশন কাজ করছে- এ বিষয়ে আলোচনার জন্য বিল গেটস প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে চান।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, ’আমরা একটি তারিখ নিয়ে আলোচনা করছি। বিষয়টি চূড়ান্ত সিদ্ধান্তের অপেক্ষায় আছে। বিল গেটসের ফাউন্ডেশন তাদের বেশিরভাগ তহবিল সরাসরি বাংলাদেশকে দেয় না। তারা গ্লোবাল ফান্ডসহ আরও কয়েকটি প্রতিষ্ঠানকে অর্থ দেয় এবং সেখান থেকে আমাদের এখানকার এনজিওগুলো তহবিল পেয়ে থাকে। বিল গেটসের ফাউন্ডেশন মূলত স্বাস্থ্য খাতে অর্থ দিয়ে থাকে বলে তিনি জানান।

সাধারণ পরিষদের অধিবেশনের প্রধান অনুষ্ঠানগুলোর পাশাপাশি প্রধানমন্ত্রী অনেকের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হবেন। এর মধ্যে রয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুট ও মার্শাল আইল্যান্ডের প্রেসিডেন্ট হিলডা হেইন।

এছাড়া ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্টের প্রধান কৌশুলি ফেতু বেনসুদা, ইউনেস্কোর সাবেক মহাপরিচালক ইরিনা বুকোভা, অস্ট্রেলিয়ার সাবেক প্রধানমন্ত্রী ও স্যানিটেশন অ্যান্ড ওয়াটার ফর অলের চেয়ারম্যান কেভিন রাড ও এক্সনমোবিলের এলএনজি মার্কেট ডেভেলপমেন্টের চেয়ারম্যান এলক্স ভলকভের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক করার কথা রয়েছে।

এবারের সফরে প্রধানমন্ত্রীর সাক্ষাৎকার নেওয়ার কথা রয়েছে ওয়াল স্ট্রিট জার্নাল ও ওয়াশিংটন পোস্টের।

উল্লেখ্য, ১৯৮৫ সালের ২০ নভেম্বর মাইক্রোসফট উইন্ডোজ ১.০ সংস্করণ প্রকাশ করে। বর্তমানে উইন্ডোজ পৃথিবীর একটি বিখ্যাত কম্পিউটার অপারেটিং সিস্টেম। সে সময়ে খুব অল্প সময়ের মধ্যে মাইক্রোসফট উইন্ডোজ জনপ্রিয় হয়ে উঠে এবং বাজারে বেশির ভাগ অংশ ও তাদের দখলে চলে যায়

বার্তা‌জগৎ২৪.কম/এফ এইচ পি

Share on: