রাশিয়াকে আবার ফিরিয়ে আনা হোক-ট্রাম্প

প্রকাশিতঃ ৯ জুন ২০১৮ সময়ঃ রাত ৮ঃ৩৭
রাশিয়াকে আবার ফিরিয়ে আনা হোক-ট্রাম্প
রাশিয়াকে আবার ফিরিয়ে আনা হোক-ট্রাম্প

 

 

নিজস্ব প্রতিনিধি : সেই ২০১৪ সালে রাশিয়া ক্রিমিয়া উপদ্বীপ দখলের পর দেশটিকে জোটটি থেকে বহিষ্কার করা হয়েছিল। কিন্তু ট্রাম্প বলেছেন, তিনি চান দেশটিকে আবার জোটে ফিরিয়ে আনা হোক।

জি- সম্মেলনের পরিসর ছোট হয়ে গেছে বলে দুঃখ করে ট্রাম্প বলেন, আপনারা পছন্দ করেন বা না করেন কিংবা এটি রাজনৈতিকভাবে সঠিক নাও হতে পারে। কিন্তু আপনারা জানেন, আমাদের বিশ্ব পরিচালনা করার আছে এবং জি- যেটি একসময় জি- ছিল,  তা থেকে রাশিয়াকে বের করে দেওয়া হয়েছে। তাই তাদের রাশিয়াকে আবারো ফিরতে দেওয়া উচিত।

শুক্রবার থেকে কানাডার কুইবেকে শিল্পোন্নত সাতটি দেশ- কানাডা, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, ইটালি, জাপান জার্মানির দুইদিনব্যাপী জি- সম্মেলন শুরু হচ্ছে।

ট্রাম্পের বাণিজ্য শুল্ক আরোপ নিয়ে যুক্তরাষ্ট্র অন্যান্য দেশের মধ্যে বড় ধরনের মত পার্থক্য দেখা দিয়েছে। ইরান এবং জলবায়ু পরিবর্তন নিয়েও ট্রাম্পের সঙ্গে মতপার্থর্কের সম্ভাবনা আছে।

তাছাড়া, রাশিয়াকে ফিরতে দেওয়ার কথা বলেও ট্রাম্প আরেকটি ইস্যুতে জি- এর অন্যান্য দেশগুলোর সঙ্গে বিরোধে জড়িয়েছেন।

ট্রাম্পকে সমর্থন দিয়েছে ইতালি। দেশটির নতুন প্রধানমন্ত্রী এক টুইটে বলেছেন, সবার স্বার্থেই রাশিয়ার আবার ফিরে আসা উচিত। তবে কানাডা, ফ্রান্স এবং যুক্তরাজ্য তাৎক্ষণিকভাবে এর বিরোধিতা করেছে। ক্রেমলিনের মুখপাত্র বলেছেন, তারা জি- বাদে অন্য কোনো ব্যবস্থায় আগ্রহী।

শিল্পোন্নত দেশগুলোর সম্মেলনে যুক্তরাষ্ট্রের আরোপ করা শুল্ক ছাড়াও ইরান প্যারিস চুক্তি থেকে ওয়াশিংটনের বেরিয়ে যাওয়া নিয়েও আলোচনা হতে পারে।

ইউরোপীয় দেশগুলোর নেতৃবৃন্দ বলেছেন, বাধ্য হলে ট্রাম্পকে ছাড়াই নিজেদের মধ্যে চুক্তি করবেন তারা।

সম্মেলন থেকেই সিঙ্গাপুরের উদ্দেশ্যে উড়ে যাবেন ট্রাম্প। সেখানে ১২ জুন উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনের সঙ্গে বৈঠক হওয়ার কথা রয়েছে তার।

Share on: