বঙ্গবন্ধু গোল্ডকাপের বাংলাদেশ দল ঘোষণা

বার্তাজগৎ২৪ ডেস্ক:

প্রকাশিতঃ ৭ জানুয়ারী ২০২০ সময়ঃ রাত ১ঃ৪২
বঙ্গবন্ধু গোল্ডকাপের বাংলাদেশ দল ঘোষণা
বঙ্গবন্ধু গোল্ডকাপের বাংলাদেশ দল ঘোষণা

বার্তাজগৎ২৪ ডেস্ক:

বঙ্গবন্ধু গোল্ডকাপের ষষ্ঠ আসর শুরু হবে ১৫ জানুয়ারি। প্রতিযোগিতাটি চলবে ২৫ জানুয়ারি পর্যন্ত। এবারের আসরে গ্রুপ পর্বে বাংলাদেশের বিপক্ষে লড়বে শ্রীলঙ্কা ও ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফিলিস্তিন। আসরকে সামনে রেখে গতকাল ২৩ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। বিশ্বকাপ বাঁছাইয়ে সর্বশেষ বার ওমানের বিপক্ষে ঘোষণা করা দল থেকে বাদ পড়েছেন দুজন ফুটবলার। তারা হলেন বিপলু আহমেদ ও ইয়াসিন আরাফাত। ইনজুরির কারণে ছিটকে গেছেন বিপলু। অন্যদিকে বাজে পারফরমেন্সের কারণে বাদ পড়েছেন ইয়াসিন। অন্যদিকে প্রথমবারের মতো দলে ডাক পেয়েছেন চট্টগ্রাম আবাহনীকে খেলা ডিফেন্ডার মানিক হোসেন মোল্লা। তাছাড়া দীর্ঘদিনের ইনজুরি শেষে আবারো ডাক পেয়েছেন তপু বর্মণ। আজ মঙ্গলবার দলে ডাক পাওয়া খেলোয়াড়রা বাফুফের কাছে রিপোর্টিং করবেন। আর কাল থেকে শুরু হবে জাতীয় দলের অফিসিয়াল অনুশীলন।

গত ৫ আসরের মধ্যে ২০১৫ সালে ফাইনালে খেলার টিকেট পেয়েছিল বাংলাদেশ। কিন্তু সেবার মালয়েশিয়ার অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষে হেরে ৩-২ গোলে হেরে রানার্সআপ হতে হয়েছিল লাল-সবুজের প্রতিনিধিদের। তাই এবার বাংলাদেশের লক্ষ্য শিরোপা। তবে আগে ফিলিস্তিন ও শ্রীলঙ্কাকে হারিয়ে গ্রুপ পর্বের বাঁধা টপকে প্রথমে সেমিতে খেলার লক্ষ্য ঠিক করেছেন কোচ জেমি ডে।

বঙ্গবন্ধু গোল্ডকাপের যাত্রা শুরু হয় ১৯৯৬ সালে। সে বছর মালয়েশিয়ার অনূর্ধ্ব-২৩ দল চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। ফাইনালে তারা ইন্দোনেশিয়ার ক্লাব মাকাসসারকে হারিয়েছিল। এরপর ১৯৯৯ সালে হয় দ্বিতীয় আসর। সে বছর ১২টি দল অংশ নিয়েছিল। এরমধ্যে বেশিরভাগ দেশ তাদের বয়সভিত্তিক দলগুলোকে পাঠিয়েছিল। আর তাছাড়া ব্রাজিল ও জাপান থেকে এসেছিল ক্লাব। সেবার ফাইনালে জাপানের ক্লাবকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল ঘানা অনূর্ধ্ব-২৩ দল। এরপর দীর্ঘ বিরতির পর ২০১৫ সালে হয় তৃতীয় আসর। এই প্রতিযোগিতায় স্বাগতিক বাংলাদেশসহ ৬টি দেশের অনূর্ধ্ব-২৩ দল অংশ নেয়। ফাইনালে বাংলাদেশকে হারিয়ে শিরোপা জেতে মালয়েশিয়া। চতুর্থ আসর হয় ২০১৬ সালে। এই আসরে ৮টি দল অংশ নেয়। এই প্রতিযোগিতায় সেমিফাইনালে বাহরাইন অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষে হেরে বিদায় নিতে হয় বাংলাদেশকে। চতুর্থ আসরে বাহরাইনকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় নেপাল জাতীয় দল। আর সর্বশেষ পঞ্চম আসরটি হয় ২০১৮ সালে। এই আসরে অংশ নেয় ৬টি দেশ। আর বঙ্গবন্ধু গোল্ডকাপের ইতিহাসে প্রথমবারের মতো সবগুলো দেশের জাতীয় দল অংশ নেয়। পঞ্চম আসরে তাজিকিস্তানকে টাইব্রেকারে ৪-৩ গোলে হারিয়ে শিরোপা জেতে ফিলিস্তিন।

বাংলাদেশ দল :

গোলরক্ষক: আনিসুর রহমান জিকো, শহীদুল আলম সোহেল ও আশরাফুল ইসলাম রানা।

ডিফেন্ডার: তপু বর্মণ, ইয়াসিন খান, সুশান্ত ত্রিপুরা, রায়হান হাসান, টুটুল হোসেন বাদশা, রিয়াদুল হাসান ও রহমত মিয়া।

মধ্যমাঠ: রবিউল হাসান, সাদ উদ্দিন, মামুনুল ইসলাম মামুন, সোহেল রানা, জামাল ভুঁঁইয়া ও মানিক হোসেন মোল্লা।

ফরোয়ার্ড: মাহবুবুর রহমান সুফিল, বিশ্বনাথ ঘোষ, মতিন মিয়া, মোহাম্মদ ইব্রাহিম, নাবিব নেওয়াজ জীবন, আরিফুর রহমান ও রাকিব হোসেন।

বার্তাজগৎ২৪/ এম এ 

 

Share on: