বলয়গ্রাস সূর্যগ্রহণ হবে আগামী ২৬ ডিসেম্বর

বার্তা জগৎ২৪ ডেস্ক:

প্রকাশিতঃ ২৪ ডিসেম্বর ২০১৯ সময়ঃ রাত ৯ঃ৩৫
বলয়গ্রাস সূর্যগ্রহণ হবে আগামী ২৬ ডিসেম্বর
বলয়গ্রাস সূর্যগ্রহণ হবে আগামী ২৬ ডিসেম্বর

দিদারুল ইসলাম:

বলয়গ্রাস সূর্য গ্রহণ হবে আগামী ২৬ ডিসেম্বর (বৃহষ্পতিবার)। সূর্য গ্রহণটি বাংলাদেশ সময় সকাল সাড়ে ৮টায় শুরু হয়ে দুপুর ২টা ৫ মিনিট ৩৬ সেকেন্ডে শেষ হবে। আকাশ পরিষ্কার থাকলে বাংলাদেশে আংশিক সূর্য গ্রহণ দেখা যাবে।

এই বছরের শেষ সূর্যগ্রহণের সাক্ষী থাকবেন বাংলাদেশ ছাড়াও এশিয়ার একাধিক দেশের মানুষ।  অস্ট্রেলিয়া, ফিলিপিন্স, সৌদি আরব, সিঙ্গাপুর সহ এশিয়ার বিভিন্ন দেশে এই বলয়গ্রাস সূর্যগ্রহণ সরাসরি দেখা যাবে।

প্রকৃতপক্ষে,পৃথিবী ও সূর্যের মধ্যে এক সরলরেখায় চাঁদ এসে গেলে সেই ছাড়ায় পৃথিবী পৃষ্ঠে পড়ে। এই মহাজাগতিক ঘটনার নাম সূর্যগ্রহণ। যদিও এই মুহূর্তে চাঁদ পৃথিবী থেকে কিছুটা দূরে থাকার কারণে চাঁদের প্রচ্ছায়া পৃথিবীর উপরে পড়বে। এর ফলে সূর্যকে একটি বলয়ের মতো দেখাবে।

মঙ্গলবার (২৪ ডিসেম্বর) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) থেকে পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।এতে বলা হয়, গ্রহণটি ওই দিন বাংলাদেশ সময় সকাল ৮টা ৩০ মিনিটে শুরু হয়ে দুপুর ২টা ৫ মিনিট ৩৬ সেকেন্ডে সম্পন্ন হবে। আকাশ পরিষ্কার থাকলে এই দিন বাংলাদেশে আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে। 

এদিকে আবহাওয়া অধিদফতরের জলবায়ু মহাশাখা জানাচ্ছে, বাহরাইনের উরায়ারারের দক্ষিণ-পশ্চিম দিকে বিএসটি সময় ৮টা ৩০মিনিটে সূর্যগ্রহণ শুরু হবে। কেন্দ্রীয় গ্রহণ সম্পন্ন হবে ফিলিপাইন্স সাগরে ওয়েক দ্বীপের পশ্চিম দিকে বিএসটি ১২টা ৫৯ মিনিট ২৪ সেকেন্ডে। আর সর্বোচ্চ সূর্যগ্রহণ হবে মালাক্কা প্রণালীতে রুপাথ দ্বীপের দক্ষিণ-পূর্ব দিকে বিএসটি ১১টা ১৭ মিনিট ৪২ সেকেন্ডে।

ঢাকায় সূর্যগ্রহণ শুরু হবে বিএসটি সময় ৯টা ৪ মিনিট ১৮ সেকেন্ড ও সম্পন্ন হবে ১২টা ৬ মিনিট ৪২ সেকেন্ডে। ময়মনসিংহে শুরু ৯টা ৬ মিনিটে ও সম্পন্ন ১২টা ৮ মিনিট ২৪ সেকেন্ডে, চট্টগ্রামে শুরু ৮টা ৫৫ মিনিট ৩৬ সেকেন্ডে ও সম্পন্ন ১১টা ৫৮ মিনিটে, সিলেটে শুরু ৯টা ৩৬ সেকেন্ডে ও সম্পন্ন ১২টা ৩মিনিটে, খুলনায় শুরু ৯টা ৫মিনিট ৪২ সেকেন্ডে ও সম্পন্ন ১২টা ৮ মিনিট ৬ সেকেন্ডে, বরিশালে শুরু ৯টা ২ মিনিট ১৮ সেকেন্ডে ও সম্পন্ন ১২টা ৪ মিনিট ৪২ সেকেন্ডে, রাজশাহীতে শুরু ৯টা ১২ মিনিট ১২ সেকেন্ডে এবং সম্পন্ন ১২টা ১৪ মিনিট ৩৬ সেকেন্ডে। আর রংপুরে শুরু হবে বিএসটি সময় ৯টা ১২ মিনিট ৪৮ সেকেন্ডে এবং সম্পন্ন হবে ১২টা ১৫ মিনিট ১২ সেকেন্ডে।

বার্তাজগৎ২৪/ এম এ

 

Share on: