বশেমুরবিপ্রবির নাম পরিবর্তনের দাবি, স্যােসাল মিডিয়ায় তীব্র প্রতিক্রিয়া

বার্তাজগৎ২৪ ডেস্ক:

প্রকাশিতঃ ৭ নভেম্বর ২০১৯ সময়ঃ বিকেল ৪ঃ৫১
বশেমুরবিপ্রবির নাম পরিবর্তনের দাবি, স্যােসাল মিডিয়ায় তীব্র প্রতিক্রিয়া
বশেমুরবিপ্রবির নাম পরিবর্তনের দাবি, স্যােসাল মিডিয়ায় তীব্র প্রতিক্রিয়া

বার্তাজগৎ২৪ ডেস্ক:

গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নাম পরিবর্তন করার দাবি নিয়ে কিছু শিক্ষার্থী সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে দাবি জানিয়েছে। এই দাবির সাথে আরো কিছু দাবি সংযুক্ত করে কিছু শিক্ষার্থী বিশ্ববিদ্যালয় প্রশাসন বরাবর লিখিত আকারে জমা দেয়। যা ইতিমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হয়েছে।

শিক্ষার্থীদের দাবি বিশ্ববিদ্যালয়ের নাম কিছুটা সংক্ষিপ্ত করে বঙ্গবন্ধু বিশ্ববিদ্যালয় অথবা বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় করতে হবে। শিক্ষার্থীদের এই দাবি নিয়ে স্যােসাল মিডিয়ায় সমালোচনার ঝড় শুরু হয়। এই দাবির বিপক্ষে অবস্থান নিয়েছে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ। 

অপরদিকে ১৭ দফা দাবি নিয়ে গতকাল থেকে আন্দোলন করে যাচ্ছে আরেকদল শিক্ষার্থী। কিন্তু বিশ্ববিদ্যালয়ের নাম সংক্ষিপ্ত করার দাবিকে বিভিন্নভাবে দেখছেন শিক্ষার্থীরা। এ নিয়ে সমালোচনা করেছেন অনেকে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থী জানান, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মভূমি এই গোপালগঞ্জ। বঙ্গবন্ধুর পূর্ণনামের যারা সংক্ষিপ্ত রুপ খুজে আমি মনেকরি তাদের মধ্যে আদর্শিক ঝামেলা রয়েছে। এটা কিছুতেই মেনে নেওয়া যায় না। 

সুমাইয়া নামের এক শিক্ষার্থী তার ফেসবুকে লিখেছেন, একটা বিশ্ববিদ্যালয় শুরু হতে একটা নামে সবাই চিনে আসছেন। তাছাড়া আমরা কার নাম সংক্ষিপ্ত করার দাবি করছি একবার ভেবে দেখেছি? যিনি আমাদের বাংলাদেশের স্বাধীনতা এনে দিয়েছেন আজ আমরা সেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামের সংক্ষিপ্ত আকার খুজছি। হায়রে চেতনা।

বার্তাজগৎ২৪/ এম এ

 

Share on: