বাংলাদেশের তৈরি প্রথম সামাজিক যোগাযোগ মাধ্যম 'এইমবুক ডট নেট'

বার্তা জগৎ ডেস্ক:

প্রকাশিতঃ ৯ জুন ২০১৯ সময়ঃ সন্ধ্যা ৭ঃ১৬
বাংলাদেশের তৈরি প্রথম সামাজিক যোগাযোগ মাধ্যম 'এইমবুক ডট নেট'
বাংলাদেশের তৈরি প্রথম সামাজিক যোগাযোগ মাধ্যম 'এইমবুক ডট নেট'

 

ইবাদত করিম, স্টাফ রিপোর্টার:

সামাজিক যোগাযোগ মাধ্যমের সবচেয়ে জনপ্রিয় এবং বড় মাধ্যম ফেসবুকেের আদলে বাংলাদেশে চালু হলো 

এইমবুক ডট নেট। বড় পরিসরে প্রথম বাংলাদেশি সামাজিক যোগাযোগ মাধ্যম। সম্প্রতি গুগল প্লে-স্টোরে এসেছে যার আলফা ভার্সন। শুরু থেকেই এর ব্যবহারকারীরা পাচ্ছেন নতুন নতুন সব ফিচার। আর তথ্য নিরাপত্তাকে গুরুত্ব দিয়ে যোগাযোগের সব চাহিদাই মেটাতে চান এর উদ্যোক্তারা। তবে, এ ধরনের বড় উদ্যোগকে এগিয়ে নিতে এখনও প্রস্তুত নয় বাংলাদেশ, প্রযুক্তিবিদরা এমনটা মনে করলেও সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী।

এই সোস্যাল মিডিয়া প্রতিষ্ঠার যাত্রা শুরু দেড় বছর আগে। আর গেল ১৮মে এটি প্রথমবারের মতো আসে গুগল প্লে-স্টোরে। যেখানে নেই ফ্রেন্ড রিকোয়েস্ট বাটন, আছে ফলোয়ার সিস্টেম।

বাংলা ভাষার এই প্লাটফর্মটিতে যেমন যোগ হবে বেশ কয়েকটি ভাষা, তেমনি ব্যবসা-বাণিজ্যসহ নানা শ্রেণিপেশার মানুষের চাহিদা মেটাতে থাকবে ডিজিটাল মার্কেটিংসহ সব স্মার্ট আইডিয়া।

প্রযুক্তিবিদরা বলছেন, শুরুটা ঠিক পথেই রয়েছে। তবে, এ ধরনের বড় কাজ করার জন্য এখনও প্রস্তুত নয় বাংলাদেশ।

পরিসংখ্যান বলছে, বাংলাদেশে সোস্যাল মিডিয়া ব্যবহারকারীর সংখ্যা ৩ কোটি আর বছরে এ সংখ্যা বাড়ছে ১৮ শতাংশ হারে। এই সুযোগ কাজে লাগিয়ে চীন-জাপান-রাশিয়ার মতো একটি নিজস্ব সোস্যাল মিডিয়া প্রতিষ্ঠায় সব ধরনের সহযোগিতার আশ্বাস দিলেন তথ্য-প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

আগামী ৩ মাসের মধ্যে এইমবুকের বিটা ভার্সন রিলিজের কথা রয়েছে। সূত্রঃ সময় নিউজ 

বার্তা জগৎ২৪/ এম এ

Share on: