বাংলাদেশ রোবট অলিম্পিয়াড ২০১৯ এর নিবন্ধনের সময় শেষ হচ্ছে ২০ আগস্ট

বার্তা‌জগৎ২৪ ডেস্কঃ

প্রকাশিতঃ ৮ অগাস্ট ২০১৯ সময়ঃ বিকেল ৪ঃ৪০
বাংলাদেশ রোবট অলিম্পিয়াড ২০১৯ এর নিবন্ধনের সময় শেষ হচ্ছে ২০ আগস্ট
বাংলাদেশ রোবট অলিম্পিয়াড ২০১৯ এর নিবন্ধনের সময় শেষ হচ্ছে ২০ আগস্ট

বার্তাজগৎ২৪ ডেস্কঃ

বাংলাদেশ রোবট অলিম্পিয়াড ২০১৯ এর জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য অনলাইন নিবন্ধন শুরু হয়েছে ১২ জুলাই থেকে। নিবন্ধনের চলবে ২০ আগস্ট পর্যন্ত।

রোবট অলিম্পিয়াডের নিবন্ধন শুরুর ঘোষণার জন্য গত ১১ জুলাই বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনের আয়োজন করে বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের যৌথ আয়োজক ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক।

আগামী ৬-৭ সেপ্টেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) এই অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে। সরকারের আইসিটি বিভাগ, বিকাশ ও রূপালী ব্যাংকের পৃষ্ঠপোষকতায় এই আয়োজনে সহযোগিতা করছে মাসিক ম্যাগাজিন ‘বিজ্ঞানচিন্তা’ ও ‘কিশোর আলো’।

অনুষ্ঠানটি ৬ সেপ্টেম্বর সকালে উদ্বোধন করবেন সরকারের আইসিটি বিভাগের মন্ত্রী জুনাইদ আহমেদ পলক। ৭ সেপ্টেম্বর বিকেলে বিজয়ীদের পুরস্কৃত করবেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

এ বছর জাতীয় পর্বে মোট চার ধরনের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এবছর জাতীয় পর্বে মোট ৪ ধরণের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।এগুলো হলো- ১। রোবট গ্যাদারিং, ২। ক্রিয়েটিভ ক্যাটাগর, ৩। রোবট ইন মুভি, ৪। রোবটিক বুদ্ধি (কুইজ প্রতিযোগিতা)

কুইজ ছাড়া বাকি প্রতিযোগিতার বিজয়ীরা ক্যাম্প ও চূড়ান্ত নির্বাচনের মাধ্যমে থাইল্যান্ডের চিয়াংমাইয়ে অনুষ্ঠেয় ২১তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের দল গঠনের জন্য নির্বাচিত হবে।

বিশ আগস্টের মধ্যে নিবন্ধন করা যাবে https://tinyurl.com/bdro2019 এই লিংকে

অলিম্পিয়াডের বিস্তারিত নিয়মকানুন জানা যাবে https://tinyurl.com/bdro2019booklet এই লিংকে।

প্রতিযোগিতার নিবন্ধন ফি শুধুমাত্র “বিকাশ” এর মাধ্যমে গ্রহণ করা হবে।

রোবট অলিম্পিয়াডের নিবন্ধন করা যাবে https://tinyurl.com/bdro2019 এই ঠিকানাতে।

বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের আহ্বায়ক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিকস ও মেকাট্রনিকস বিভাগের চেয়ারপারসন ড. লাফিফা জামাল বলেন, চতুর্থ শিল্পবিপ্লবের এই যুগে ছেলেমেয়েদের রোবটিকস, আইওটি, প্রোগ্রামিংসহ বিভিন্ন বিষয়ে বিশেষ দক্ষতা অর্জন প্রয়োজন। বিশেষ করে ছোটবেলাতেই প্রোগ্রামিং, রোবটিকসে হাতেখড়ি হলে তা শিশুদের চিন্তাশক্তি বিকাশে বিশেষ ভূমিকা রাখে। তাদের যৌক্তিক মানুষ হিসেবে গড়ে তোলে। রোবট অলিম্পিয়াডে অংশগ্রহণের মাধ্যমে শিশুরা নিজেদের আগামী দিনের জন্য প্রস্তুত করতে পারে। একজন প্রতিযোগী কুইজসহ সর্বোচ্চ ৩টি প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে।

উল্লেখ্যঃ ২০১৮ সালে ফিলিপাইনের ম্যানিলায় অনুষ্ঠিত আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে প্রথমবারের মতো অংশ নেয় বাংলাদেশ। প্রথমবারই বাংলাদেশ একটি স্বর্ণপদক জয় করে। তারই ধারাবাহিকতায় এখন দ্বিতীয়বারের মতো বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের নিবন্ধন চলছে।

বার্তাজগৎ২৪.কম/এফ এইচ পি