বিপিএলে ফিক্সিংয়ের কারণে পাকিস্তানি ক্রিকেটারের ১৭ মাসের কারাদণ্ড

বার্তাজগৎ২৪ ডেস্ক:

প্রকাশিতঃ ৮ ফেব্রুয়ারী ২০২০ সময়ঃ বিকেল ৪ঃ৩৯
বিপিএলে ফিক্সিংয়ের কারণে পাকিস্তানি ক্রিকেটারের ১৭ মাসের কারাদণ্ড
বিপিএলে ফিক্সিংয়ের কারণে পাকিস্তানি ক্রিকেটারের ১৭ মাসের কারাদণ্ড

দিদারুল ইসলাম:

ক্রিকেট নিঃসন্দেহে আনন্দের খেলা হলেও এই খেলার মাধ্যমে ক্রিকেটাররা জড়িয়ে পড়ে নানা রকমের দুর্নীতি ও অনিয়মের সঙ্গে।এবার বিপিএলে ম্যাচ ফিক্সিংয়ের অপরাধে ১৭ মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে পাকিস্তানি ক্রিকেটার নাসির জামশেদ কে।

শুক্রবার ইংল্যান্ডের একটি আদালতে পাকিস্তানি এই বাঁহাতি ব্যাটসম্যানকে কারাদণ্ডের আদেশ দেয়া হয়। তার বিরুদ্ধে ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগ ছিল। এমনকি সতীর্থকে ফিক্সিংয়ের জন্য টাকা সাধার অভিযোগও ছিল।

২০১৬ সালে বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) ফিক্সিংয়ের চেষ্টা করেছিলেন নাসির। চেষ্টা করলেও বিপিএলে ফিক্সিং করতে পারেননি তিনি এরপরে আবারও পাকিস্তান সুপার লিগে (পিএসএল) সতীর্থ ক্রিকেটারদের ম্যাচ পাতাতে ঘুষ দিতে চেষ্টা করেছিলেন তিনি।

এসমস্ত অপরাধের দায়ে ২০১৭ সালে ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব দেওয়ার অভিযোগে ইংল্যান্ড থেকে আটক করা হয় নাসিরকে। সেই সাথে আটক করা হয় এর সঙ্গে জড়িত থাকা আরও দুজনকে। আটককৃত অন্য দু'জন হলেন পাকিস্তানি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক ইউসুফ আনোয়ার ও মোহাম্মদ ইজাজ।

২০১৮ সালের ডিসেম্বরে শুনানির শুরুতে নিজের অপরাধের কথা স্বীকার করে নেন নাসির। সেই সঙ্গে তার দুই সহযোগীও পিএসএলে অর্থ দিয়ে ক্রিকেটারদের ম্যাচ পাতাতে ফুসলানোর কথা স্বীকার করেছেন।এরপরে পিএসএলে দুর্নীতিতে জড়ানোর অপরাধে পাকিস্তানী এই ক্রিকেটারকে গত বছরের আগস্টে ১০ বছরের নিষেধাজ্ঞা দেয় পিসিবি।

নাসির জামশেদ পাকিস্তানের হয়ে দু’টি টেস্ট ৪৮টি ওয়ানডে এবং ১৮টি টি-টোয়েন্টি এবং ২টি টেস্ট খেলেছেন।২০১৫ সালে সর্বশেষ দেশের হয়ে মাঠে নেমেছিলেন তিনি।৩৩ বছর বয়সী পাকিস্তানি এই বাঁহাতি ব্যাটসম্যানের ওয়ানডে ক্রিকেটে ৩টি সেঞ্চুরি ও রয়েছে। 

বার্তাজগৎ২৪/সা/হ

Share on: