ব্যক্তিগত ষষ্ঠ ও বার্সার হয়ে ১২ তম ব্যালন ডি'অর' জিতলেন মেসি

বার্তাজগৎ২৪ ডেস্ক:

প্রকাশিতঃ ৩ ডিসেম্বর ২০১৯ সময়ঃ বিকেল ৫ঃ৩৬
ব্যক্তিগত ষষ্ঠ ও বার্সার হয়ে ১২ তম ব্যালন ডি'অর' জিতলেন মেসি
ব্যক্তিগত ষষ্ঠ ও বার্সার হয়ে ১২ তম ব্যালন ডি'অর' জিতলেন মেসি

দিদারুল ইসলাম:

আবারো বিশ্ব রেকর্ড করে সবাইকে পেছনে ফেলে ষষ্ঠবারের মতো ব্যালন ডি’অর জিতলেন আর্জেন্টিনার কিংবদন্তি ফুটবলার লিওনেল মেসি।এর আগে তিনি ২০০৯ থেকে ২০১২ সাল পর্যন্ত টানা চার বছর পুরস্কারটি জিতে রেকর্ড গড়েছিলেন। দুই বছর পর পঞ্চমবারের মতো জেতেন ২০১৫ সালে। তিন বছর পরে এসে ষষ্ঠবারের মতো ব্যালন ডি'অর' জয় করে আরেক কিংবদন্তি খেলোয়াড় ক্রিশ্চিয়ানো রোনালদোকে ছাড়িয়ে গেলেন তিনি।

এতদিন সমান পাঁচবার করে পুরস্কারটি জয়ের রেকর্ড ছিল মেসি ও রোনালদোর। এবার রোনালদোকে ছাড়িয়ে রেকর্ডটা শুধুমাত্র নিজের করে নিলেন লিওনেল মেসি।

ফ্রেঞ্চ ফুটবলের সবচেয়ে মর্যাদাপূর্ণ অ্যাওয়ার্ড ‘ব্যালন ডি’অর'।বর্ষসেরা ফুটবলের মর্যাদাকর এই পুরস্কারে বার্সেলোনা ও আর্জেন্টাইন এই তারকা ভার্জিল ফন ডাইক ও ক্রিস্টিয়ানো রোনালদোকে হারিয়ে রেকর্ড ষষ্ঠবারের মতো

‘ব্যালন ডি’অর' জিতে নেন।

সোমবার ফ্রান্সের রাজধানী প্যারিসে স্থানীয় সময় সন্ধ্যায় এক জমকালো অনুষ্ঠানে মেসির হাতে এ পুরস্কারটি তুলে দেন গতবারের ব্যালন ডি'অর জয়ী লুকা মডরিচ।

মেসির এই অর্জনের মাধ্যমে নিজের ব্যক্তিগত রেকর্ডের পাশাপাশি ক্লাব বার্সেলোনাও অজর্ন করল নতুন রেকর্ড।মেসির এই স্বীকৃতির মাধ্যমে এখন ইউরোপের ক্লাবগুলোর মধ্যে সবচেয়ে বেশি ব্যালন ডি'অর' জেতা দল বার্সেলোনা।

স্প্যানিশ এই ক্লাবটিতে ব্যালন ডি'অর' এসেছে মোট ১২টি।যার মধ্যে মেসি একাই জিতেছেন ছয়টি।

অন্যদিকে চির প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের ঘরে রয়েছে ১১ টি ব্যালন ডি'আর। তাদের পক্ষে একাই ৪টি জিতেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। এছাড়া ৮টি করে ব্যালন ডি'অর' জিতেছেন এসি মিলান ও জুভেন্টাসের হয়ে খেলা ফুটবলাররা।

বার্তাজগৎ২৪/ এম এ

 

Share on: