মাইয়েতকে কবরে রাখার সুন্নত পদ্ধতি কোনটি?

বার্তাজগৎ২৪ ডেস্ক:

প্রকাশিতঃ ২ অক্টোবর ২০১৯ সময়ঃ সন্ধ্যা ৭ঃ১১
মাইয়েতকে কবরে রাখার সুন্নত পদ্ধতি কোনটি?
মাইয়েতকে কবরে রাখার সুন্নত পদ্ধতি কোনটি?

বার্তাজগৎ২৪ ডেস্ক:

আমাদের দেশে যারা কবর খনন করেন তাদের অধিকাংশই মাইয়েতকে কবরে রাখাসহ বিভিন্ন বিষয় জানেন না। তাই অনেকে কবর খননে সময় কবরের ফ্লোর সমান রাখেন। যার কারণে মাইয়েতকে ডান কাত করে রাখা যায় না।

আবার অনেকেই মনে করেন, মাইয়েতকে কবরে রাখার সময় চিত করে শুইয়ে শুধু তার চেহারা কেবলামুখী করে দিলেই হবে। অনেক জায়গায় এটি করতেও দেখা যায়।

মাইয়েতকে রাখার সুন্নত পদ্ধতি:

মাইয়েতকে কবরে রাখার সুন্নত পদ্ধতি হল, মাইয়েতকে কবরে ডান কাত করে শুইয়ে সিনা-চেহারা কিবলার দিকে করে রাখা। প্রয়োজনে মাইয়েতকে পূবের দেয়ালের সাথে টেক লাগিয়ে রাখবে। যেন মাইয়েতকে সহজে ডান কাত করে রাখা যায়। তবে চিত করে শুইয়ে শুধু চেহারা কিবলার দিকে ঘুরিয়ে রাখলে তা সুন্নতসম্মত হবে না।

এব্যাপারে প্রসিদ্ধ তাবেয়ী ইবরাহীম নাখায়ী রাহ. বলেন- اسْتَقْبِلْ بِالْمَيِّتِ الْقِبْلَةَ. অর্থ: মাইয়েতকে কিবলামুখী করে রাখো। সুফিয়ান রাহ. বলেন- يَعْنِي عَلَى يَمِينِهِ كَمَا يُوضَعُ فِي اللّحْدِ. অর্থ: ডান কাতে রাখো, যেমনিভাবে লাহদ কবরে রাখা হয়। 

(মুসান্নাফে আবদুর রাযযাক, হাদীস ৬০৬০।

তবে এক্ষেত্রে একটি বিষয় লক্ষণীয়, বিষয়টি নিয়ে আগে থেকেই ভাবা এবং এমনভাবে কবর খনন করা, যাতে মাইয়েতকে সহজে কেবলামুখী করে রাখা যায়।

যেমন, কোনো কোনো এলাকায় দেখা যায়, স্বাভাবিকভাবে কবর খনন শেষে কবরের ফ্লোরের মাঝ বরাবর কবরের মত করেই চিকন করে এক বিঘত পরিমাণ গভীর করে খনন করা হয়, ফলে মাইয়েতকে সহজেই কাত করে কিবলামুখী করে শোয়ানো যায়। অবশ্যই কবর খননের সময়ই বিষয়টি নিয়ে ভাবা চাই। আর কোথাও যদি তা সম্ভব না হয় সেক্ষেত্রে উপরে বর্ণিত পন্থা অবলম্বন করা যায় অর্থাৎ কবরের পূর্ব দেয়ালের সাথে টেক লাগিয়ে রাখা।

কে এস এম আরিফুল ইসলাম

সাংবাদিক ও কলামিস্ট:

বার্তা‌জগৎ২৪.কম/এফ এইচ পি

Share on: