মেসির থেকে রোনালদোর আয় বেশি

বার্তা জগৎ২৪ ডেস্ক:

প্রকাশিতঃ ২৪ ডিসেম্বর ২০১৯ সময়ঃ দুপুর ১২ঃ৪৩
মেসির থেকে রোনালদোর আয় বেশি
মেসির থেকে রোনালদোর আয় বেশি

বার্তাজগৎ২৪ ডেস্ক:

২০১৯ সাল শেষ হতে আর বাকি আছে ৫ দিন। এরপরই পুরো বিশ্ব বরণ করে নিবে নতুন বছর ২০২০। এই ২০১৯ সাল শেষ হওয়ার সঙ্গে সঙ্গে শেষ হবে একটি দশকেরও। নতুন দশককে বরণ করার আগে গত ২০১০-১৯ এই দশকের মধ্যে সবচেয়ে বেশি আয় করা দশ ক্রীড়াবিদের নাম প্রকাশ করেছে মার্কিন জনপ্রিয় ম্যাগাজিন ফোর্বস। যেখানে দেখা গেছে গত দশকে মেসির চেয়ে বেশি আয় করেছেন তার চিরপ্রতিদ্ব›দ্বী ক্রিশ্চিয়ানো রোনালদো। চলুন জেনে নেই খেলাধুলা থেকে সবচেয়ে বেশি আয় করা দশ ক্রীড়াবিদের পরিচয়।

এই তালিকার প্রথমেই রয়েছেন আমেরিকান বক্সার ফ্লয়েড ম্যাওয়েদার। তিনি ২০১০-১৯ সাল পর্যন্ত আয় করেছেন ৯১৫ মিলিয়ন মার্কিন ডলার। তালিকার দ্বিতীয় স্থানেই রয়েছেন রোনালদো। তিনি গত দশকে আয় করেছেন ৮০০ মিলিয়ন মার্কিন ডলার। শুধু আয়ের দিক দিয়েই নয় মাঠের খেলায়ও বেশি সাফল্য পেয়েছেন রোনালদো। তিনি এই দশকেই রিয়ালের হয়ে জিতেছেন চ্যাম্পিয়ন্স লিগের হ্যাটট্রিক শিরোপা। তাছাড়া পর্তুগালের হয়ে জিতেছেন উয়েফা নেশন্স লিগের শিরোপাও।

তৃতীয় স্থানে থাকা আর্জেন্টিনা ও বার্সেলোনা সুপারস্টার লিওনেল মেসি আয় করেছেন ৭৫০ মিলিয়ন মার্কিন ডলার। এই দশকেই আর্জেন্টিনাকে মেসি ২০১৪ বিশ্বকাপের ফাইনালে তুলেছিলেন। তবে তাদের রানার্সআপ হয়ে সন্তুষ্ট থাকতে হয়েছিল। তাছাড়া এই দশকে বার্সেলোনার হয়ে দুবার চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতেছেন তিনি।

তালিকার চতুর্থ স্থানে রয়েছেন আমেরিকান বাস্কেট বল খেলোয়াড় লেব্রন জেমস। এই দশকে তিনি আয় করেছেন ৬৮০ মিলিয়ন মার্কিন ডলার।

পাঁচ নম্বরে রয়েছেন সুইস টেনিস তারকা রজার ফেদেরার। ছেলেদের টেনিসের ইতিহাস সর্বোচ্চ ২০ বার গ্রান্ডস্লামজয়ী এই তারকা গত দশকে আয় করেছেন ৬৪০ মিলিয়ন মার্কিন ডলার।

তালিকার ষষ্ঠ স্থানে রয়েছেন আমেরিকান গলফার টাইগার উডস। তিনি গত দশকে আয় করেছেন ৬১৫ মিলিয়ন মার্কিন ডলার। টাইগার উডসের পর গত এক দশকে খেলাধুলায় ৬০০ মিলিয়ন বা তার বেশি মার্কিন ডলার আর কেউ আয় করতে পারেননি।

এই তালিকার সপ্তম স্থানে রয়েছেন আরেক আমেরিকান গলফার ফিল মিকেলসন। তিনি গত এক দশকে আয় করেছেন ৪৮০ মিলিয়ন মার্কিন ডলার।

অষ্টম স্থানে রয়েছেন ফিলিপাইনের পেশাদার বক্সার ম্যানি প্যাকুইয়াও। গত এক দশকে সবচেয়ে বেশি আয় করা অ্যাথলেটদের মধ্যে এশিয়া থেকে একমাত্র ব্যক্তি হিসেবে সেরা দশের মধ্যে জায়গা করে নিয়েছেন প্যাকুইয়াও। তার আয় ৪৩৫ মিলিয়ন মার্কিন ডলার।

নবম স্থানে রয়েছেন আমেরিকান পেশাদার বাস্কেট বল খেলোয়াড় কেভিন ডুরান্ত। তিনি গত এক দশকে আয় করেছেন ৪২৫ মিলিয়ন মার্কিন ডলার।

ফোর্বসের প্রকাশিত সবচেয়ে বেশি আয় করা দশ অ্যাথলেটের তালিকার দশম ও সর্বশেষ স্থানে রয়েছেন ব্রিটিশ কার রেসার লুইস হ্যামিলটন। এই ব্রিটিশ রেসার গত এক দশকে আয় করেছেন ৪০০ মিলিয়ন মার্কিন ডলার। হ্যামিলটন পৃথিবীর একমাত্র কার রেসার যিনি ৬ বার ফর্মুলা ওয়ানের বিশ্ব চ্যাম্পিয়নশিপ জিতেছেন। এই ২০১৯ সালেই তিনি তার ষষ্ঠ বিশ্ব চ্যাম্পিয়নশিপের শিরোপাটি জেতেন।

বার্তাজগৎ২৪/ এম এ 

 আরো পড়ুন

সুসংবাদ পেলেন সাকিব

Share on: