লেগ স্পিনার না খেলানোয় দুই কোচ প্রত্যাহার

বার্তাজগৎ২৪ ডেস্কঃ

প্রকাশিতঃ ১৭ অক্টোবর ২০১৯ সময়ঃ সন্ধ্যা ৭ঃ৩১
লেগ স্পিনার না খেলানোয় দুই কোচ প্রত্যাহার
লেগ স্পিনার না খেলানোয় দুই কোচ প্রত্যাহার

বার্তাজগৎ২৪ ডেস্কঃ

এবারের জাতীয় ক্রিকেট লিগে লেগ স্পিনার জুবায়ের হোসেন, রিশাদ হোসেনরা কিছু ম্যাচ খেলার সুযোগ পাবেন বলেই মনে করা হয়েছিল। বিসিবি থেকেও তেমন নির্দেশনা দেওয়া ছিল। কিন্তু দেশের সম্ভাবনাময় দুই লেগ স্পিনার এবারও উপেক্ষিত। ক্লাব খেলার কথা না হয় ভিন্ন। কিন্তু বিসিবির অর্থে পরিচালিত জাতীয় লিগেও চলছে একই গল্প। বিসিবি তাই ঢাকা বিভাগ এবং রংপুর বিভাগের দুই কোচকে পত্যাহার করেছে।

রংপুর বিভাগের দলে আছেন লেগ স্পিনার রিশাদ হোসেন। ঢাকা বিভাগের হয়ে খেলার কথা ছিল জুবায়ের হোসেন লিখনের। কিন্তু এই দুই লেগির ২১তম জাতীয় লিগের প্রথম রাউন্ডে খেলানো হয়নি। বৃহস্পতিবার শুরু হওয়া দ্বিতীয় রাউন্ডের একাদশেও জায়গা হয়নি তাদের। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন তাই বাধ্য হয়েই কোচদের বিরুদ্ধে নিলেন ব্যবস্থা।

প্রত্যাহার করে নিলেন ঢাকা বিভাগের কোচ জাহাঙ্গীর আলমকে। তার জায়গায় দায়িত্ব দেওয়া হয়েছে মোহাম্মদ সেলিমকে। ওদিকে রংপুর বিভাগের কোচ মাসুদ পারভেজ রাজনের জায়গায় জাফরুল এহসানকে দেওয়া হয়েছে দায়িত্ব। জাতীয় দল নির্বাচকদের অভিযোগের প্রেক্ষিতে বিসিবি সভাপতি এই সিদ্ধান্ত নেন। এছাড়া প্রত্যাহার হওয়া এই দুই কোচকে লেগ স্পিনার না খেলানোর কারণ দর্শাতে বলা হয়েছে।

বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন এ নিয়ে বলেন, 'কেন লেগ স্পিনার খেলানো হলো না তার কারণ দর্শাতে বলা হয়েছে ওই দুই কোচকে। যদি ঘরোয়া লিগে লেগ স্পিনারদের বল করার সুযোগ না দেওয়া হয়। তাহলে তারা উন্নতি করবে কিভাবে। তাদের কোন ধরণের টুর্নামেন্টে একাদশে নেওয়া হচ্ছে না। জাতীয় লিগেও নেওয়া হচ্ছে না। কেন তাদের দলে নেওয়া হলো না ওই দুই কোচকে অবশ্যই তার উত্তর দিতে হবে।'

টেস্ট ক্রিকেটে ভালো করতে হলে বিশ্বমানের লেগ স্পিনার খুবই গুরুত্বপূর্ণ। আফগানিস্তানের বিপক্ষে সর্বশেষ টেস্ট সিরিজেও তার প্রমাণ মিলেছে। লেগ স্পিনার তুলে আনতে বিসিবি দিয়েছে আলাদা মনোযোগ। বিপিএলে লেগ স্পিনার খেলানো বাধ্যতামূলক করার কথা বলা হয়েছে।  বয়সভিত্তিক দলের লেগ স্পিনারকে 'এ' দলে সুযোগ দেওয়া হচ্ছে। অথচ জাতীয় লিগেই তারা বঞ্চিত। রিশাদ হোসনকে রংপুর কোচ ১৪ জনের দলেও রাখেনি।

বার্তাজগৎ২৪/এসএইচ

Share on: