সাকিবের শূন্যস্থান পূরণ করার নয় তবুও বিকল্প খুঁজে বেড়াচ্ছে বিসিবি

দিদার, বিশেষ প্রতিনিধিঃ

প্রকাশিতঃ ১৩ জুলাই ২০১৯ সময়ঃ রাত ১ঃ৪৬
সাকিবের শূন্যস্থান পূরণ করার নয় তবুও বিকল্প খুঁজে বেড়াচ্ছে বিসিবি
সাকিবের শূন্যস্থান পূরণ করার নয় তবুও বিকল্প খুঁজে বেড়াচ্ছে বিসিবি

 

দিদার, বিশেষ প্রতিনিধি:  

এবারের ক্রিকেট বিশ্বকাপে শুধুমাত্র বাংলাদেশের নয় বরং গোটা পৃথিবীর জন্য উজ্জ্বল নক্ষত্র সাকিব আল হাসান। বিশ্বকাপের মতো বড় আসরে ব্যাটে বলে এমন পারফরম্যান্স আর কেউই দেখাতে পারেনি।

সাকিব আল হাসান বিশ্বকাপে মোট আটটি ম্যাচে ব্যাট হাতে মাঠে নামেন, তারমধ্যে ৬০৬ রান তুলেছেন, ৮৬.৫৭ গড়ে!সাকিবের এই গড় টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ ও বটে। অপরদিকে বল হাতে ৮ ম্যাচে শিকার করেছেন ১১টি উইকেট। বল ও ব্যাট উভয় দিকের পারফরমেন্সে নিজের দাপটে বাংলাদেশ দলের তিনটি জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন সাকিব।

বিশ্বকাপে বাংলাদেশ ক্রিকেট দলের প্রথম দুটি জয়ে একটিতে সেঞ্চুরি করেছেন, অপরটিতে পাঁচ উইকেট নিয়েছেন। এরপরে ইংল্যান্ডের বিপক্ষেও সেঞ্চুরি করেছেন।মোট আট ম্যাচ খেলা সাকিবের ৭টি ইনিংসেই ন্যুনতম ৫০ রান অতিক্রম করেছেন।বিশ্বকাপে তার সর্বনিম্ন সংগ্রহ ছিল ৪১ রান।

বিশ্বকাপ ক্রিকেটের ইতিহাসে সাকিব আল হাসান একমাত্র ক্রিকেটার যিনি ৬০০ এর ওপর রান ও ১০টিরও বেশি উইকেট নিয়েছেন। সর্বপ্রথম অলরাউন্ডার পারফরমেন্সের দিক থেকে বিবেচনা করলে এই রেকর্ডের মালিক পৃথিবীতে আর কেউ হতে পারবে না।

বাংলাদেশ দলের আসন্ন শ্রীলঙ্কা সফরে সাকিব আল হাসান দলে থাকছে না। পবিত্র হজ্ব পালনের উদ্দেশ্যে ইতিমধ্যে এ ব্যাপারে ছুটিছে চেয়ে বিসিবি'র কাছে আবেদন করেছেন তিনি। তাই সাকিব আল হাসানের বিকল্প না থাকলেও বিকল্প খুঁজছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বিষয়টি নিশ্চিত করেছেন জাতীয় দলের নির্বাচক হাবিবুল বাশার সুমন।

যদিওবা সাকিবের ছুটির ব্যাপারে অবশ্য এখনও নিশ্চিতভাবে কিছু জানায়নি বিসিবি। তবে বিসিবির পক্ষ থেকে তাঁকে সফরটিতে পাওয়া যাবে না ধরে নিয়েই বিকল্প চিন্তা করছে বলে জানা গেছে। হাবিবুল বাশার জানিয়েছেন, ‘লিটনের ব্যাপারটি আমরা জানি যে সে ছুটি নিয়েছে।সাকিব আগেই ছুটি চেয়েছিল। তবে সেটা এখনও নিশ্চিত হয়নি। তবে আমরা নিশ্চিত নই যে এই সফরে সে পারবে কি না। ওকে অপশন হিসেবে রেখে দিয়েছি আমরা।’

নিজের বিয়ের তারিখ চূড়ান্ত হওয়ার কারণে ছুটির আবেদন করেছেন বাংলাদেশ দলের উইকেটরক্ষক ব্যাটসম্যান লিটন কুমার দাসও। সাকিবের ছুটি নিশ্চিত না হলেও লিটনকে ছুটির ব্যাপারে নিশ্চয়তা দিয়েছে বিসিবি। শ্রীলঙ্কা সফরে সাকিবের পাশাপাশি বিসিবি লিটনেরও বিকল্প ভাবছে বলে জানিয়েছেন হাবিবুল বাশার। 

তিনি বলেন, ‘তাদের যদি আমরা না পাই তাহলে বিকল্প কাকে নেয়া যায়,সেটি নিয়ে আলোচনা করেছি। লিটন ছুটি চেয়েছে কারণ সে বিয়ে করছে। আমাদেরকে দুটো অপশনই রাখতে বলা হয়েছে। আমরা সেভাবেই চিন্তা ভাবনা করেছি। এখনও ফাইনাল রিপোর্ট আমরা পাইনি।'

এর আগে সাকিব আল হাসানের ছুটি চাওয়ার ব্যাপারে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু সংবাদমাধ্যমে জানিয়েছিলেন,বিশ্রাম চলাকালীন পবিত্র হজ পালন করবেন সাকিব। নান্নু আরো বলেছিলেন, ‘টানা ক্রিকেট খেলে সাকিব অনেক বেশি ক্লান্ত। এ কারণেই হয়তো সে বিশ্রামের জন্য আবেদন করেছে। আমি যতদূর জানি এই বিশ্রামের সময়টুকুতে ও পবিত্র হজ্ব পালন করবে।’

বাংলাদেশ দলের যে কোন বিপদের মুহূর্তে অধিনায়ক চোখ বন্ধ করে ভরসা রাখতে পারেন সাকিব আল হাসানের উপর। বাংলাদেশের বিপক্ষে যে কোন দল বড় ধরনের পার্টনারশিপ গড়ে তুললে অধিনায়ক সাকিব আল হাসানের উপর আস্থা রেখে বল হাতে তুলে দিলে সাথে সাথে তার সুফল পাওয়া যায়। শুধুমাত্র একজন ভালো বোলার নয় বরং ব্যাটসম্যান হিসেবেও প্রতিপক্ষের যেকোনো বোলারদের বল নির্ভয়ে সীমানা পার করে দেওয়াটাও সাকিব আল হাসানের জন্য নতুন কিছু নয়। এবারের বিশ্বকাপে সাকিব আল হাসানের ধারাবাহিক ব্যাটিংয়ে তার উজ্জ্বল দৃষ্টান্ত রয়েছে। একজন গেম প্লানার কিংবা ভালো ফিল্ডার হিসেবেও সাকিবের যথেষ্ট সুনাম রয়েছে। বিসিবির পক্ষ থেকে যতই সাকিব আল হাসানের বিকল্প খোঁজা হোক না কেন সেই বিকল্প খুঁজে পাওয়া কিংবা শূন্যস্থান পূরণ করা একেবারেই অসম্ভব।

বার্তা জগৎ২৪/ এম এ