সাকিব-মাশরাফি রংপুরে খেললে ‘আইকন’ কে হবেন?

বার্তা‌জগৎ২৪ ডেস্কঃ

প্রকাশিতঃ ২১ অগাস্ট ২০১৯ সময়ঃ দুপুর ১২ঃ২২
সাকিব-মাশরাফি রংপুরে খেললে ‘আইকন’ কে হবেন?
সাকিব-মাশরাফি রংপুরে খেললে ‘আইকন’ কে হবেন?

বার্তা‌জগৎ২৪ ডেস্কঃ

গত দুই বিপিএলে আইকন হিসেবেই মাশরাফি খেলেছেন রংপুর রাইডার্সে। আর সাকিব ঢাকা ডায়নামাইটসে। এবার সাকিবের সঙ্গে রংপুর রাইডার্স চুক্তি করে ফেলার প্রশ্ন উঠেছে তাহলে মাশরাফি খেলবেন কোথায়? রংপুরে যদি খেলেনও, সেখানে তাহলে বাংলাদেশ ওয়ানডে অধিনায়কের ভূমিকা কী হবে?

এমন প্রশ্ন ক্রিকেটবোদ্ধাদের মনে কাজ করলেও একই সাথে কাজ করছে বিপিএল এর র‍্যাংকিং এ দারুণ অবস্থানে থাকা টিম রংপুর রাইডার্স।

‘আইকন’ প্রথা চালু হওয়ার পর মাশরাফি বিন মুর্তজা এবং সাকিব আল হাসান দুজনই এই ক্যাটাগরিতেই খেলে আসছেন। তবে মাশরাফি আইকন হিসেবে খেলবেন কি না, সেটি নিয়েই সংশয় আছে রংপুরের। 

গতকাল (২০ আগস্ট) মঙ্গলবার বিসিবিতে বিপিএল গভর্নিং কাউন্সিলের সঙ্গে বৈঠক শেষে রংপুরের প্রধান নির্বাহী ইশতিয়াক বললেন, ‘যতটুকু জানি মাশরাফি যদি অবসর নেয় তাহলে সে আইকন থাকবে না। আমাদের চিন্তা ছিল, খেলোয়াড় ধরে রাখার নিয়মে মাশরাফি তো এমনিতেই থেকে যায়। মাশরাফি-সাকিব দুজনই রংপুরে খেলবে।’

ইশতিয়াক আরও একটি বিষয় জানালেন। মাশরাফি নাকি গতবারই আইকন হিসেবে খেলতে চায়নি। কেন চাননি, সেটির ব্যাখ্যা দিয়েছেন রংপুরের প্রধান নির্বাহী, ‘সে (আন্তর্জাতিক) টি-টোয়েন্টি খেলে না। বিপিএল যেহেতু টি-টোয়েন্টি যৌক্তিকভাবেই মাশরাফিকে আইকন হিসেবে রাখা যায় না। আইকন হবে নতুন কোনো প্রমিজিং খেলোয়াড়।

মাশরাফি যদি উন্মুক্তও থাকে, তবুও তাঁকে দলে রাখার চেষ্টা করবে, এমনটাই দাবি রংপুর প্রধান নির্বাহীর। তার আগে তো নিশ্চিত হতে হবে, এই বিপিএলে মাশরাফি কী হিসেবে খেলবেন—আইকন না সাধারণ খেলোয়াড় হিসেবে? যদি সাধারণ হিসেবেই খেলেন, তাঁকেও নিশ্চয়ই উঠতে হবে নিলামে। মাশরাফির অবসরের মতো তাঁর বিপিএল খেলাটা নিয়ে তাই এখনো কিছু বলা কঠিন। আবার এও সত্যি, খেলোয়াড় নয়; কেবল মাশরাফির অধিনায়কত্বের জাদুতেও বিস্ময়-মুগ্ধতা দেখেছে বিপিএল।

বার্তাজগৎ২৪/এফ এইচ পি