ঢাকা, বুধবার, ৬ মাঘ ১৪২৭, ২০ জানুয়ারী, ২০২১

Facebook Twitter Instagram Linkedin Youtube

Logo

এক কবরে হাতে হাত রেখে ১৬০০ বছর, তারা কারা?

শামীম
প্রকাশিত: বৃহস্পতিবার, ০৭ জানুয়ারী, ২০২১, ০১:৩৫
এক কবরে হাতে হাত রেখে ১৬০০ বছর

একে অপরের হাত ধরে কবরে শুয়ে আছেন দীর্ঘ ১৬০০ বছর। গবেষণা করে দেখা গেছে দুটো কঙ্কালই দুজন প্রাপ্তবয়স্ক পুরুষের। তবে তারা কি দুই ভাই? বন্ধু? নাকি যুদ্ধক্ষেত্রের দুই সৈনিক ছিলেন তা এখনও নিশ্চিত হওয়া যায়নি। 

জানা গেছে, ২০০৯ সালে ইতালির মোডেনায় সিরো মেনোটি কবরস্থানে কঙ্কাল দুটি আবিষ্কার করা হয়। গবেষকরা তাদের নাম দিয়েছেন ‘লাভারস অব মোডেনা’ বলে।

কঙ্কাল দুটি উদ্ধারের পর মন্ত্রমুগ্ধের মতো তাকিয়ে ছিলেন স্থানীয় জনগণ। অনেকের চোখে এসেছিল অশ্রু। সবাই ভেবেছিলেন, এ জুটি হয়তো কোনো দম্পতির। কারণ একটি কঙ্কালের তুলনায় আরেকটি কিছুটা ছোট ছিল।



পরবর্তীতে প্রত্নতত্ত্ববিদরা পরীক্ষা করে দেখেন, কঙ্কাল দুটি পুরুষের। অতি পুরোনো কঙ্কাল হওয়ায় গবেষকরা তাদের লিঙ্গ নির্ধারণে বেশ বেগ পেয়েছিলেন।

গবেষকরা বলেন, যদিও মোডেনা প্রেমিকদের মধ্যকার প্রকৃত সম্পর্কের বিষয়ে আমাদের কাছে কোনো তথ্য নেই। তবে প্রাপ্তবয়স্ক দুই পুরুষকে কেন একসঙ্গে সমাধি দেওয়া হলো বা কেনই বা তারা একে অন্যের হাত ধরে রেখেছেন; তা সত্যিই কৌতূহলের বিষয়।

মোডেনার প্রেমিকদের সমাধিস্থ কবরের আশপাশ থেকে আরও ১১টি কঙ্কালও উদ্ধার করা হয়। এসব কঙ্কালের শরীর পরীক্ষা করে গবেষকরা আঘাতের চিহ্নও খুঁজে পান। তারা ধারণা করেন, সম্ভবত যুদ্ধের সময় তাদের কবর দেওয়া হয়েছিল

বিকল্প মত হলো, দুই ব্যক্তি হতে পারেন আত্মীয়, চাচাতো ভাই। হয়তো পারিবারিক বন্ধনের কারণে একই সমাধি ভাগ করে নিয়েছিলেন তারা। তবে ধারণা করা হয়, তারা দুজনই একে অন্যের জীবনে গুরুত্বপূর্ণ ছিলেন।

বার্তাজগৎ২৪ / এম এ

আরো পড়ুন:

কুড়িগ্রামে স্ত্রী‌কে হত‌্যার দা‌য়ে স্বামীর মৃত‌্যুদণ্ড

হঠাৎ চট্টগ্রাম নগরীর ৫ থানার ওসি পদে রদবদল

৩ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ীকে আটক করেছে পুলিশ

ঘণ কুয়াশায় ফেরি চলাচল বন্ধ, আটকে আছে ৬টি ফেরি

কুড়িগ্রামে জমি নিয়ে সংঘর্ষ, নিহত ১



মোটরসাইকেলের কাগজ দেখতে চাওয়ায় সার্জেন্টকে পিটিয়েছে যুবক

বার্তা জগৎ ডেস্ক
প্রকাশিত: মঙ্গলবার, ১৯ জানুয়ারী, ২০২১, ০৫:২৯
আহত পুলিশ সদস্য
আহত পুলিশ সদস্য

মোটরসাইকেলের কাগজ দেখতে চাওয়ায় পুলিশের এক সার্জেন্টকে পিটিয়ে জখম করেছে এক যুবক। মঙ্গলবার দুপুর একটার দিকে রাজশাহী নগরীর ঐতিহ্য চত্বরে এ মারধরের ঘটনা ঘটে। আহত পুলিশ সদস্য বিপুল ভট্টাচার্য বর্তমানে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন আছেন।

পুলিশের দেয়া তথ্যমতে, রাস্তায় চেকপোস্ট বসিয়ে যানবাহনের কাগজ পরীক্ষা করছিলেন সার্জেন্ট বিপুল। এসময় এক যুবককে মোটরসাইকেল থামিয়ে কাগজপত্র দেখতে চান তিনি।

কাগজ দেখা নিয়ে যুবকের সাথে কথা কাটাকাটি হয় এ পুলিশ সদস্যের। কথা কাটাকাটির একপর্যায়ে ঐ যুবক চড়াও হয়। কাঠের ভাঙা অংশ দিয়ে আঘাত করে বিপুলের শরীরে। এতে ঐ পুলিশ সদস্যের হাত ভেঙে যায় ।

শরীরের বেশ কয়েক জায়গায় জখম হয়। পরে পুলিশ তাকে উদ্ধার করে। মোটরসাইকেল জব্দের পাশাপাশি যুবককে ধরতে অভিযান চালাচ্ছে পুলিশ।


আরো পড়ুন:

ঢাকায় যে পরিমাণ টাকা আছে সারাদেশে তা নেই

শিল্প খাতের ৪৮ ব্যবসায়ী হচ্ছেন সিআইপি

চট্টগ্রামে করোনার টিকা মিলবে ফেব্রুয়ারির মাঝামাঝি

ষড়যন্ত্র করে ফাঁসানো হচ্ছে বশেমুরবিপ্রবি'র লোকপ্রশাসন বিভাগের সভাপতিকে

ঝামেলাহীন বাসা বদল । বার্তাজগৎ২৪



জন্মনিবন্ধন করতে গিয়ে ইউনিয়ন পরিষদে ধর্ষণের শিকার

ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: মঙ্গলবার, ১৯ জানুয়ারী, ২০২১, ০৯:৩৯
জন্মনিবন্ধন করতে গিয়ে ইউনিয়ন পরিষদে ধর্ষণের শিকার
ফাইল ফটো

জন্মনিবন্ধন করাতে গিয়ে ইউনিয়ন পরিষদ কার্যালায়ে ধর্ষণের শিকার হয়েছেন এক পোশাক শ্রমিক। জামালপুরের বকশীগঞ্জে নিলক্ষিয়া ইউনিয়নে এ ঘটনা ঘটে। ধর্ষক নাজমুল হক বাবুকে (২২) আটক করেছে পুলিশ। 

সোমবার রাতে ধর্ষণের অভিযোগ পাওয়ার পর তাৎক্ষণিক অভিযান চালিয়ে নিজবাড়ি থেকে ধর্ষক বাবুকে আটক করে পুলিশ। ধর্ষণে সহায়তাকারীকেও আটকের চেষ্টা চলছে বলে জানিয়েছে পুলিশ।

উপজেলার নিলক্ষিয়া ইউনিয়নের পশ্চিম নিলক্ষিয়া গ্রামের আবুল কালাম আজাদের ছেলে আটককৃত নাজমুল হক বাবু। 

মামলার তদন্ত কর্মকর্তা বকশীগঞ্জ থানার উপ-পরিদর্শক (এসআই) আবু শরিফ বলেন, ধর্ষক নিলক্ষিয়া ইউনিয়ন পরিষদের উদ্যোক্তা। আর ধর্ষণের শিকার পোশাক শ্রমিক  করোনায় চাকরি হারান। নতুন করে ঢাকায় অন্য আরেকটি পোশাক কারখানায় চাকরির চেষ্টা করলে তার জন্মনিবন্ধনের প্রয়োজন হয়।

পুলিশ আরো জানান, এর জন্য ঐ পোশাক কর্মী নিলক্ষিয়া ইউনিয়ন পরিষদের নাজমুল হক বাবুর সাথে যোগাযোগ করেন। চলতি মাসের ১৪ তারিখ জন্মনিবন্ধন করে দেওয়ার কথা বলে ওই কিশোরীকে নিলক্ষিয়া ইউনিয়ন পরিষদে ধর্ষকের নিজ কক্ষে আসতে বলেন। পরে জন্মনিবন্ধন করার আশ্বাস দিয়ে ধর্ষণ করেন।

আটক করার স্বার্থে তাকে ধর্ষণে সহায়তা করা ব্যক্তির নাম জানায়নি পুলিশ।

বকশীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শফিকুল ইসলাম জানান, অভিযোগ পাওয়ার সাথে সাথে অভিযান চালিয়ে ধর্ষককে আটক করেছি। এ ঘটনায় থানায় দুই জনের নামে নারী ও শিশু নির্যাতন আইনে মামলা করা হচ্ছে। ধর্ষণে সহয়তার জন্য অপরজনকেও আটকের চেষ্টা চলছে।



আরো পড়ুন:

সহিংসতা ও নির্বাচন-একসাথে-হতে পারে না-মাহবুব তালুকদার

সড়ক দুর্ঘটনায় অভিনেত্রী আশা চৌধুরী নিহত

সাকিবের মাথায় আইসিসির দশক সেরা টুপি

সৌরভের অসুস্থতায় 'স্বাস্থ্যকর' তেলের বিজ্ঞাপন নিয়ে নেট দুনিয়ায় ব্যাপক ট্রোল

সিরাজগঞ্জে নির্বাচিত পৌর কাউন্সিলরকে ছুরিকাঘাতে হত্যা 

মার্কিন যুক্তরাষ্ট্রের ৫০ টি রাজ্যে বিশেষ সতর্কতা জারি করা হয়েছে

আমেরিকা ইসরায়েলকে কেন্দ্রীয় কমান্ডের আওতায় আনছে!

ইসরাইলে করোনা টিকায় ১৩ জনের মুখ বিকৃত

ড. কামাল হোসেনের আজকের সংবাদ সম্মেলন স্থগিত

তিন পদে কর্মকর্তা নিয়োগ দেবে খুলনা বিশ্ববিদ্যালয়

×
সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

একে অপরের হাত ধরে কবরে শুয়ে আছেন দীর্ঘ ১৬০০ বছর। গবেষণা করে দেখা গেছে দুটো কঙ্কালই দুজন প্রাপ্তবয়স্ক পুরুষের। তবে তারা কি দুই ভাই? বন্ধু? নাকি যুদ্ধক্ষেত্রের দুই সৈনিক ছিলেন তা এখনও নিশ্চিত হওয়া যায়নি।  জানা গেছে, ২০০৯ সালে ইতালির মোডেনায় সিরো মেনোটি কবরস্থানে কঙ্কাল দুটি আবিষ্কার করা হয়। গবেষকরা তাদের নাম দিয়েছেন ‘লাভারস অব মোডেনা’ বলে। কঙ্কাল দুটি উদ্ধারের পর