ঢাকা, বুধবার, ৬ মাঘ ১৪২৭, ২০ জানুয়ারী, ২০২১

Facebook Twitter Instagram Linkedin Youtube

Logo

কুতুবদিয়ায় জন্ম নিবন্ধন ফরম স্বাক্ষরে ঘুষ বাণিজ্য

মোঃ সরওয়ার হোছাইন মানিক, কক্সবাজার
প্রকাশিত: শুক্রবার, ১৫ জানুয়ারী, ২০২১, ০২:৫৬
কুতুবদিয়ায় জন্ম নিবন্ধন ফরম স্বাক্ষরে ঘুষ বাণিজ্য
ফাইল ফটো

দেশে সরকারি নিয়মানুযায়ী জন্ম নিবন্ধনের ফরম (প্রত্যায়নপত্র) ডাক্তারের স্বাক্ষরের কোন ফি নেওয়া হয়না। তবে সরকারের এই নিয়ম মানছে না কুতুবদিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা। সেখানকার জন্ম নিবন্ধন ফরমে স্বাক্ষরের ক্ষেত্রে ডা: জাহাঙ্গীর আলম চৌধুরী বেঁধে দেয়া টাকা আদায়ে নিজেই নতুন নিয়ম করেছেন। প্রতি জন্ম নিবন্ধন ফরমের স্বাক্ষরে ৩০০ থেকে ৫০০ টাকা পর্যন্ত ফি আদায়ের অভিযোগ করেছেন স্থানীয় ভুক্তভোগীরা।

খোঁজ নিয়ে এমন অভিযোগের সত্যতাও পাওয়া যায়। কুতুবদিয়া উপজেলার আলী আকবর ডেইল ইউনিয়নের ৪নং ওয়ার্ডের স্থানীয় বাসিন্দা নুরুল কাদেরের স্ত্রী রুনা আক্তার বলেন, ২ বছরের শিশুর ৩০০ টাকা কমে জন্ম নিবন্ধন ফরমে স্বাক্ষর (প্রত্যায়ন) দেওয়া যাবে না বলে জানান ডাক্তার। তাই বাধ্য হয়ে ৩০০ টাকা দিয়ে জন্ম নিবন্ধন ফরমে স্বাক্ষর (প্রত্যায়ন) নিয়েছি। তবে এ অভিযোগ নতুন নয়। সরকারি নিয়ম উপেক্ষা করে ডাক্তার জাহাঙ্গীর আলম চৌধুরী জন্মনিবন্ধন ফরমে স্বাক্ষর (প্রত্যায়ন) ফি দালালদের মাধ্যমে আদায় করেন বলে অনেকেই অভিযোগ করেছেন।

এটা দেখারও কেউ নেই বলে জানান স্থানীয়রা।

এ বিষয় অভিযুক্ত কুতুবদিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা ডাঃ জাহাঙ্গীর আলম চৌধুরীর সঙ্গে মোবাইলে যোগাযোগের চেষ্টা করা হলে তার ফোনটি বন্ধ পাওয়া যায়।

বার্তাজগৎ২৪ / এম এ

আরো পড়ুন:

কুড়িগ্রামে স্ত্রী‌কে হত‌্যার দা‌য়ে স্বামীর মৃত‌্যুদণ্ড

জন্মনিবন্ধন করতে গিয়ে ইউনিয়ন পরিষদে ধর্ষণের শিকার

হঠাৎ চট্টগ্রাম নগরীর ৫ থানার ওসি পদে রদবদল

৩ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ীকে আটক করেছে পুলিশ

ঘণ কুয়াশায় ফেরি চলাচল বন্ধ, আটকে আছে ৬টি ফেরি



মোটরসাইকেলের কাগজ দেখতে চাওয়ায় সার্জেন্টকে পিটিয়েছে যুবক

বার্তা জগৎ ডেস্ক
প্রকাশিত: মঙ্গলবার, ১৯ জানুয়ারী, ২০২১, ০৫:২৯
আহত পুলিশ সদস্য
আহত পুলিশ সদস্য

মোটরসাইকেলের কাগজ দেখতে চাওয়ায় পুলিশের এক সার্জেন্টকে পিটিয়ে জখম করেছে এক যুবক। মঙ্গলবার দুপুর একটার দিকে রাজশাহী নগরীর ঐতিহ্য চত্বরে এ মারধরের ঘটনা ঘটে। আহত পুলিশ সদস্য বিপুল ভট্টাচার্য বর্তমানে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন আছেন।

পুলিশের দেয়া তথ্যমতে, রাস্তায় চেকপোস্ট বসিয়ে যানবাহনের কাগজ পরীক্ষা করছিলেন সার্জেন্ট বিপুল। এসময় এক যুবককে মোটরসাইকেল থামিয়ে কাগজপত্র দেখতে চান তিনি।

কাগজ দেখা নিয়ে যুবকের সাথে কথা কাটাকাটি হয় এ পুলিশ সদস্যের। কথা কাটাকাটির একপর্যায়ে ঐ যুবক চড়াও হয়। কাঠের ভাঙা অংশ দিয়ে আঘাত করে বিপুলের শরীরে। এতে ঐ পুলিশ সদস্যের হাত ভেঙে যায় ।

শরীরের বেশ কয়েক জায়গায় জখম হয়। পরে পুলিশ তাকে উদ্ধার করে। মোটরসাইকেল জব্দের পাশাপাশি যুবককে ধরতে অভিযান চালাচ্ছে পুলিশ।


আরো পড়ুন:

ঢাকায় যে পরিমাণ টাকা আছে সারাদেশে তা নেই

শিল্প খাতের ৪৮ ব্যবসায়ী হচ্ছেন সিআইপি

চট্টগ্রামে করোনার টিকা মিলবে ফেব্রুয়ারির মাঝামাঝি

ষড়যন্ত্র করে ফাঁসানো হচ্ছে বশেমুরবিপ্রবি'র লোকপ্রশাসন বিভাগের সভাপতিকে

ঝামেলাহীন বাসা বদল । বার্তাজগৎ২৪



ভাড়া না দেওয়ায় শিশুসহ ভাড়াটিয়াকে তালাবদ্ধ, শিশুর মৃত্যু

বার্তা জগৎ নিজস্ব প্রতিবেদন
প্রকাশিত: শুক্রবার, ১৫ জানুয়ারী, ২০২১,০৬:০১
ভাড়া না দেওয়ায় শিশুসহ ভাড়াটিয়াকে তালাবদ্ধ অবস্থায় শিশুর মৃত্যু
বাড়ি মালিকের তালাবস্থায় ভাড়াটিয়ার বাচ্চার মৃত্যু

খুলনা নগরীর হরিণটানা রিয়াবাজার এলাকায় ভাড়া না পেয়ে ৫ দিন শিশু সন্তানসহ এক ভাড়াটিয়াকে তালাবদ্ধ করে রাখার অভিযোগ উঠেছে। তালাবদ্ধ অবস্থায় বালতির পানিতে ডুবে শিশুর মর্মান্তিক মৃত্যু হলে বিষয়টি জানাজানি হয়।

এ ঘটনায় গতকাল বুধবার শিশুটির বাবা-মা বাড়িওয়ালা মো. নওশেরকে দায়ি করে থানায় অভিযোগ দিলে পুলিশ তা গ্রহণ না করে একটি অপমৃত্যুর মামলা দায়ের করেন। পরে তারা আদালতে উপস্থিত হয়ে আইনজীবীদের কাছে অভিযোগ করেন। মৃত শিশুটির নাম আজিজা তাসমিয়া (৬ মাস)।  

জানা যায়, ২০২০ সালের ডিসেম্বর মাসে কাঠের ডিজাইন মিস্ত্র ইমদাদুল ইসলাম মাসিক ৪ হাজার টাকা চুক্তিতে রিয়াবাজার এলাকায় ২টি রুম ভাড়া নেন। কিন্তু চলতি মাসের অগ্রিম ভাড়া দিতে না পারায় ৬ জানুয়ারি থেকে ঘরে শিশু সন্তানসহ স্ত্রী তামান্নাকে তালাবদ্ধ করে রাখে বাড়িওয়ালা নওশের। 

তামান্না ইসলাম জানান, তালাবদ্ধ অবস্থায় গত ১১ জানুয়ারি দুপুরে শিশুটি বাসার ভিতরে বালতির পানির মধ্যে উল্টে পড়ে যায়। ঘরে এসে তিনি শিশুটিতে উদ্ধার করলেও বাইরে থেকে ঘর তালাবদ্ধ থাকায় দ্রুত শিশুটিকে চিকিৎসকের কাছে নিতে পারেননি।

 

স্থানীয় ইউপি সদস্যের ভাষ্যানুযায়ী, শিশুটির মা বাসার জানালা দিয়ে চিৎকারে আশেপাশের লোকজন ঘরের তালা ভেঙ্গে তাদেরকে উদ্ধার করে হাসপাতালে নেওয়ার পথে শিশুটি মারা যায়।



আরো পড়ুন:

সিরাজগঞ্জে নির্বাচিত পৌর কাউন্সিলরকে ছুরিকাঘাতে হত্যা 

ছাত্রছাত্রীদের শিক্ষা উপকরণ বিতরণের মাধ্যমে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন

মার্কিন পার্লামেন্টে হামলা-সংঘর্ষে নিহত ৪

ট্রাম্পকে গ্রেফতারে সহযোগিতা চেয়ে ইন্টারপোলে ইরানের চিঠি

বড় শাস্তির মুখে মেসি

২৬ মার্চ মুক্তিযোদ্ধাদের চুড়ান্ত তালিকা প্রকাশ

ট্রাম্পের আদেশ সাড়া দেয়নি দেশটির সামরিক বাহিনী

৬০ পৌরসভায় দ্বিতীয় পর্যায়ে ভোটগ্রহণ শুরু হয়েছে

করোনা ভাইরাসের টিকা নেওয়ার একদিন পরেই পর্তুগিজ স্বাস্থ্যকর্মীর মৃত্যু

চীন থেকে সিনোভ্যাক ভ্যাকসিন নিয়ে তুরস্কে গণ টিকা শুরু 

×
সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

দেশে সরকারি নিয়মানুযায়ী জন্ম নিবন্ধনের ফরম (প্রত্যায়নপত্র) ডাক্তারের স্বাক্ষরের কোন ফি নেওয়া হয়না। তবে সরকারের এই নিয়ম মানছে না কুতুবদিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা। সেখানকার জন্ম নিবন্ধন ফরমে স্বাক্ষরের ক্ষেত্রে ডা: জাহাঙ্গীর আলম চৌধুরী বেঁধে দেয়া টাকা আদায়ে নিজেই নতুন নিয়ম করেছেন। প্রতি জন্ম নিবন্ধন ফরমের স্বাক্ষরে ৩০০ থেকে ৫০০ টাকা পর্যন্ত ফি আদায়ের