ঢাকা, শনিবার, ৩ মাঘ ১৪২৭, ১৬ জানুয়ারী, ২০২১

Facebook Twitter Instagram Linkedin Youtube

Logo

চট্টগ্রামে করোনার টিকা মিলবে ফেব্রুয়ারির মাঝামাঝি

দিদারুল ইসলাম:
প্রকাশিত: সোমবার, ০৪ জানুয়ারী, ২০২১, ১১:৫০
চট্টগ্রামে করোনার টিকা মিলবে ফেব্রুয়ারির মাঝামাঝি

বহুল প্রতীক্ষিত করোনার টিকা ফেব্রুয়ারীতে দেশে আসার কথা থাকলেও চট্টগ্রামে সেটা মিলতে পারে ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে। ইতিমধ্যে চট্টগ্রামে ২ লাখ ৭১ হাজার ৭৮৮ জনের জন্য পাঁচ লাখ ডোজ টিকা চেয়ে চাহিদাপত্র পাঠানো হয়েছে ঢাকায়।

এদিকে চট্টগ্রামে করোনার ভ্যাকসিন প্রদান ও সংরক্ষণের ব্যাপারে সিটি করপোরেশনের সকল ধরনের প্রস্তুতি আছে বলে জানিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রশাসক খোরশেদ আলম সুজন।
তিনি বলেন,সরকারি গাইডলাইন মেনে করোনা ভ্যাকসিন প্রদান করা হবে। করোনার ভ্যাকসিন সংরক্ষণের জন্য চসিকের মোট সাতটি স্টোর ও পর্যাপ্ত স্বাস্থ্য এবং ইপিআই কর্মী রয়েছে। করোনা ভ্যাকসিন প্রদানের ব্যাপারে কোনো ধরনের বিভ্রান্তি ছড়াবেন না।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনা অনুসারে কোভিড-১৯ মহামারি মোকাবেলায় নিয়োজিত স্বাস্থ্য কর্মী, সম্মুখ সারির কর্মী, রোগ প্রতিরোধহীন ও ক্ষমতাহীন জনগোষ্ঠী এবং দীর্ঘমেয়াদি রোগে আক্রান্ত জনগোষ্ঠীকে অগ্রাধিকার ভিত্তিতে এই ভ্যাকসিন দেওয়া হবে।

উল্লেখ্য,অক্সফোর্ড ইউনিভার্সিটি এবং আ্যাস্ট্রোজেনেকা কোম্পানির যৌথ উদ্যোগে প্রস্তুতকৃত করোনার ভ্যাকসিন বংলাদেশে সরবরাহ করবে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস। এ লক্ষে বাংলাদেশ সরকার, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস এবং ভ্যাকসিনটি উৎপাদনের দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান ভারতের সিরাম ইনস্টিটিউটের ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

এর আওতায় বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস বাংলাদেশ সরকারকে ৩ (তিন) কোটি ডোজ ভ্যাকসিন সরবরাহ করবে।

বার্তাজগৎ২৪ / এম এ

আরো পড়ুন:

৬০ পৌরসভায় দ্বিতীয় পর্যায়ে ভোটগ্রহণ শুরু হয়েছে

ভাড়া না দেওয়ায় শিশুসহ ভাড়াটিয়াকে তালাবদ্ধ, শিশুর মৃত্যু

কক্সবাজার টেকনাফ, নয়াপাড়া, মোছনী রোহিঙ্গা ক্যাম্পে আগুনে পুড়ে গেছে ৫০০ শতাধিক ঘর

ফুলকপির মূল্য কম; ট্রাক ভাড়া না দিয়েই পালিয়ে গেলেন দুই ব্যবসায়ী

চসিক পরিচালিত স্কুল গুলোতে ভর্তির লটারি শুরু ১৩ জানুয়ারি থেকে



বর্তমান শৈত্যপ্রবাহ আরও দু'দিন অব্যাহত থাকতে পারে

খোরশেদ আলম
প্রকাশিত: শনিবার, ১৬ জানুয়ারী, ২০২১, ০১:১২
বর্তমান শৈত্যপ্রবাহ আরও দু'দিন অব্যাহত থাকবে
শৈত্যপ্রবাহে জীবনযাত্রা

বর্তমান শৈত্যপ্রবাহ আরও দু'দিন অব্যাহত থাকবে বলে আবহাওয়াবিদরা জানিয়েছেন।

গতকাল আবহাওয়ার পূর্বাভাসানুযায়ী, টাঙ্গাইল, গোপালগঞ্জ, ময়মনসিংহ, মৌলভীবাজারের শ্রীমঙ্গল, রাজশাহী, পাবনা, নওগাঁ, যশোর ও চুয়াডাঙ্গা অঞ্চলসহ রংপুর বিভাগে হালকা শৈত্যপ্রবাহ বিরাজ করছে এবং তা অব্যাহত থাকবে বলে জানা গেছে। মধ্যরাত থেকে সকাল অবধি মাঝারি থেকে ভারী কুয়াশা পড়তে পারে দেশের নদীর অববাহিকায়। দেশের অন্যান্য অঞ্চলে হালকা থেকে মাঝারি কুয়াশা থাকতে পারে।

এ ছাড়া আবহাওয়াবিদরা জানিয়েছেন, বর্তমানের শৈত্যপ্রবাহ আরও দু'দিন অব্যাহত থাকতে পারে। এরপর আস্তে আস্তে আবার তাপমাত্রা বাড়বে। জানুয়ারি মাসে সাধারণত ঠান্ডা থাকে, তবে আশা করা যায়, ঠান্ডা অবস্থান করা এলাকা বাদে অন্যসব এলাকায় শীত ছড়ানোর সম্ভাবনা কম।

আবহাওয়া অফিস আরও জানায়, তাপমাত্রা যখন ৮-১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকে তখন এটিকে মৃদু শৈত্যপ্রবাহ বলা হয়, মাঝারি ঠান্ডা যদি এটি ৬-৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে হয় এবং তীব্র শৈত্যপ্রবাহ বলা হয় যখন এরও নীচে তাপমাত্রা নেমে যায়। গতকাল নওগাঁর বদলগাছিতে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৬.৫ দশমিক ডিগ্রি সেলসিয়াস।


আরো পড়ুন:

ঢাকায় যে পরিমাণ টাকা আছে সারাদেশে তা নেই

শিল্প খাতের ৪৮ ব্যবসায়ী হচ্ছেন সিআইপি

ষড়যন্ত্র করে ফাঁসানো হচ্ছে বশেমুরবিপ্রবি'র লোকপ্রশাসন বিভাগের সভাপতিকে

ঝামেলাহীন বাসা বদল । বার্তাজগৎ২৪

ভূরুঙ্গামারীতে সোনাহাট স্থল বন্দরে আমদানি রফতানিকারক সমিতির ধর্মঘট



কুতুবদিয়ায় জন্ম নিবন্ধন ফরম স্বাক্ষরে ঘুষ বাণিজ্য

মোঃ সরওয়ার হোছাইন মানিক, কক্সবাজার
প্রকাশিত: শুক্রবার, ১৫ জানুয়ারী, ২০২১, ০২:৫৬
কুতুবদিয়ায় জন্ম নিবন্ধন ফরম স্বাক্ষরে ঘুষ বাণিজ্য
ফাইল ফটো

দেশে সরকারি নিয়মানুযায়ী জন্ম নিবন্ধনের ফরম (প্রত্যায়নপত্র) ডাক্তারের স্বাক্ষরের কোন ফি নেওয়া হয়না। তবে সরকারের এই নিয়ম মানছে না কুতুবদিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা। সেখানকার জন্ম নিবন্ধন ফরমে স্বাক্ষরের ক্ষেত্রে ডা: জাহাঙ্গীর আলম চৌধুরী বেঁধে দেয়া টাকা আদায়ে নিজেই নতুন নিয়ম করেছেন। প্রতি জন্ম নিবন্ধন ফরমের স্বাক্ষরে ৩০০ থেকে ৫০০ টাকা পর্যন্ত ফি আদায়ের অভিযোগ করেছেন স্থানীয় ভুক্তভোগীরা।

খোঁজ নিয়ে এমন অভিযোগের সত্যতাও পাওয়া যায়। কুতুবদিয়া উপজেলার আলী আকবর ডেইল ইউনিয়নের ৪নং ওয়ার্ডের স্থানীয় বাসিন্দা নুরুল কাদেরের স্ত্রী রুনা আক্তার বলেন, ২ বছরের শিশুর ৩০০ টাকা কমে জন্ম নিবন্ধন ফরমে স্বাক্ষর (প্রত্যায়ন) দেওয়া যাবে না বলে জানান ডাক্তার। তাই বাধ্য হয়ে ৩০০ টাকা দিয়ে জন্ম নিবন্ধন ফরমে স্বাক্ষর (প্রত্যায়ন) নিয়েছি। তবে এ অভিযোগ নতুন নয়। সরকারি নিয়ম উপেক্ষা করে ডাক্তার জাহাঙ্গীর আলম চৌধুরী জন্মনিবন্ধন ফরমে স্বাক্ষর (প্রত্যায়ন) ফি দালালদের মাধ্যমে আদায় করেন বলে অনেকেই অভিযোগ করেছেন।

এটা দেখারও কেউ নেই বলে জানান স্থানীয়রা।

এ বিষয় অভিযুক্ত কুতুবদিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা ডাঃ জাহাঙ্গীর আলম চৌধুরীর সঙ্গে মোবাইলে যোগাযোগের চেষ্টা করা হলে তার ফোনটি বন্ধ পাওয়া যায়।



আরো পড়ুন:

বিকেলে সেমিফাইনালে মুখোমুখি ঢাকা আবাহনী-বসুন্ধরা কিংস

ময়মনসিংহের ত্রিশালে মেয়রে নয়, ভোট হবে কাউন্সিলর পদে

সিংড়ায় ভূমিহীনদের মাঝে জমির দলিল হস্তান্তর । বার্তাজগৎ২৪

মোহনা জাহ্নবীর কবিতা

ফাইজারের ভ্যাকসিন নিয়ে আইসিইউতে চিকিৎসক

মার্কিন পার্লামেন্টে হামলা-সংঘর্ষে নিহত ৪

চসিক পরিচালিত স্কুল গুলোতে ভর্তির লটারি শুরু ১৩ জানুয়ারি থেকে

ভারতীয় সেনা প্রধান পাকিস্তান ও চীনকে কড়া হুঁশিয়ারি 

টিকা এনে বেক্সিমকো কত কমিশন পাচ্ছে, জানতে চান ফখরুল

কুড়িগ্রামে ফেলানী হত্যার ১০, আজও বিচার পায়নি পরিবার!

×
সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বহুল প্রতীক্ষিত করোনার টিকা ফেব্রুয়ারীতে দেশে আসার কথা থাকলেও চট্টগ্রামে সেটা মিলতে পারে ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে। ইতিমধ্যে চট্টগ্রামে ২ লাখ ৭১ হাজার ৭৮৮ জনের জন্য পাঁচ লাখ ডোজ টিকা চেয়ে চাহিদাপত্র পাঠানো হয়েছে ঢাকায়। এদিকে চট্টগ্রামে করোনার ভ্যাকসিন প্রদান ও সংরক্ষণের ব্যাপারে সিটি করপোরেশনের সকল ধরনের প্রস্তুতি আছে বলে জানিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের