ঢাকা, বুধবার, ৬ মাঘ ১৪২৭, ২০ জানুয়ারী, ২০২১

Facebook Twitter Instagram Linkedin Youtube

Logo

চসিক পরিচালিত স্কুল গুলোতে ভর্তির লটারি শুরু ১৩ জানুয়ারি থেকে

দিদারুল ইসলাম
প্রকাশিত: সোমবার, ১১ জানুয়ারী, ২০২১, ০৪:৩৭
চসিক পরিচালিত স্কুল গুলোতে ভর্তির লটারি শুরু ১৩ জানুয়ারি থেকে
ফাইল ফটো

করোনা মহামারীর কারণে দেশের প্রতিটি খাতে নেমে এসেছে ব্যাপক ধস। শিক্ষা ক্ষেত্রে এর প্রভাব টা আরো বেশি। প্রায় প্রতিটি খাত খুলে দেয়া হলেও শিক্ষা প্রতিষ্ঠান এখনো পর্যন্ত খুলে দেওয়া সম্ভব হয়নি। তথ্য প্রযুক্তির বদৌলতে অনলাইনে চালিয়ে গেছে দেশের শিক্ষা বিভাগের সকল কার্যক্রম।

অন্যান্য শিক্ষা বর্ষের মতো এবারেও পরীক্ষাসহ ভর্তি কার্যক্রম স্বাভাবিকভাবে পরিচালিত হতে না পারায় চট্টগ্রাম সিটি কর্পোরেশন পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ২০২১ শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তি করা হচ্ছে লটারির মাধ্যমে। এই লটারি শুরু হতে যাচ্ছে ১৩ জানুয়ারি থেকে। তিন ধাপে এই ভর্তির লটারি প্রক্রিয়া চালু থাকবে ১৬ জানুয়ারি পর্যন্ত।

প্রথম ধাপে ১৩ জানুয়ারি ভর্তির লটারি অনুষ্ঠিত হবে মিউনিসিপ্যাল মডেল স্কুল এন্ড কলেজ, আইয়ুব বিবি সিটি কর্পোরেশন স্কুল,লামাবাজার এএএস সিটি কর্পোরেশন উচ্চ বিদ্যালয় এবং গুল-এ-জার বেগম সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়ে।

এরপর দ্বিতীয় ধাপে ১৪ জানুয়ারি ভর্তির লটারি অনুষ্ঠিত হবে কাপাসগোলা বালিকা উচ্চ বিদ্যালয়,কৃষ্ণকুমারী সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়,কুসুমকুমারী সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়,সরাইপাড়া সিটি কর্পোরেশন উচ্চ বিদ্যালয় এবং হালিশহর আলহাজ মহব্বত আলী সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়।

সবশেষ তৃতীয় ধাপে ১৬ জানুয়ারি ভর্তির লটারি অনুষ্ঠিত হবে অপর্ণাচরণ বালিকা উচ্চ বিদ্যালয়,কুলগাঁও সিটি কর্পোরেশন উচ্চ বিদ্যালয়, হাতেখড়ি স্কুল এন্ড কলেজ, কদম মোবারক সিটি কর্পোরেশন উচ্চ বিদ্যালয় এবং বলুয়ারদিঘি সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়ে।

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের শিক্ষা বিভাগ জানিয়েছে,ভর্তির লটারি কার্যক্রমে যেন কোন ধরনের অনিয়ম হতে না পারে সেজন্য স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে শিক্ষা প্রতিষ্ঠানের পরিচালনা কমিটি, অভিভাবক প্রতিনিধি, ব্যবস্থাপনা কমিটি ও শিক্ষক প্রতিনিধির উপস্থিতিতে লটারি কার্যক্রম অনুষ্ঠিত হবে।

বার্তাজগৎ২৪ / এম এ

আরো পড়ুন:

কুড়িগ্রামে স্ত্রী‌কে হত‌্যার দা‌য়ে স্বামীর মৃত‌্যুদণ্ড

জন্মনিবন্ধন করতে গিয়ে ইউনিয়ন পরিষদে ধর্ষণের শিকার

হঠাৎ চট্টগ্রাম নগরীর ৫ থানার ওসি পদে রদবদল

৩ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ীকে আটক করেছে পুলিশ

ঘণ কুয়াশায় ফেরি চলাচল বন্ধ, আটকে আছে ৬টি ফেরি



মোটরসাইকেলের কাগজ দেখতে চাওয়ায় সার্জেন্টকে পিটিয়েছে যুবক

বার্তা জগৎ ডেস্ক
প্রকাশিত: মঙ্গলবার, ১৯ জানুয়ারী, ২০২১, ০৫:২৯
আহত পুলিশ সদস্য
আহত পুলিশ সদস্য

মোটরসাইকেলের কাগজ দেখতে চাওয়ায় পুলিশের এক সার্জেন্টকে পিটিয়ে জখম করেছে এক যুবক। মঙ্গলবার দুপুর একটার দিকে রাজশাহী নগরীর ঐতিহ্য চত্বরে এ মারধরের ঘটনা ঘটে। আহত পুলিশ সদস্য বিপুল ভট্টাচার্য বর্তমানে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন আছেন।

পুলিশের দেয়া তথ্যমতে, রাস্তায় চেকপোস্ট বসিয়ে যানবাহনের কাগজ পরীক্ষা করছিলেন সার্জেন্ট বিপুল। এসময় এক যুবককে মোটরসাইকেল থামিয়ে কাগজপত্র দেখতে চান তিনি।

কাগজ দেখা নিয়ে যুবকের সাথে কথা কাটাকাটি হয় এ পুলিশ সদস্যের। কথা কাটাকাটির একপর্যায়ে ঐ যুবক চড়াও হয়। কাঠের ভাঙা অংশ দিয়ে আঘাত করে বিপুলের শরীরে। এতে ঐ পুলিশ সদস্যের হাত ভেঙে যায় ।

শরীরের বেশ কয়েক জায়গায় জখম হয়। পরে পুলিশ তাকে উদ্ধার করে। মোটরসাইকেল জব্দের পাশাপাশি যুবককে ধরতে অভিযান চালাচ্ছে পুলিশ।


আরো পড়ুন:

ঢাকায় যে পরিমাণ টাকা আছে সারাদেশে তা নেই

শিল্প খাতের ৪৮ ব্যবসায়ী হচ্ছেন সিআইপি

চট্টগ্রামে করোনার টিকা মিলবে ফেব্রুয়ারির মাঝামাঝি

ষড়যন্ত্র করে ফাঁসানো হচ্ছে বশেমুরবিপ্রবি'র লোকপ্রশাসন বিভাগের সভাপতিকে

ঝামেলাহীন বাসা বদল । বার্তাজগৎ২৪



বর্তমান শৈত্যপ্রবাহ আরও দু'দিন অব্যাহত থাকতে পারে

খোরশেদ আলম
প্রকাশিত: শনিবার, ১৬ জানুয়ারী, ২০২১, ০১:১২
বর্তমান শৈত্যপ্রবাহ আরও দু'দিন অব্যাহত থাকবে
শৈত্যপ্রবাহে জীবনযাত্রা

বর্তমান শৈত্যপ্রবাহ আরও দু'দিন অব্যাহত থাকবে বলে আবহাওয়াবিদরা জানিয়েছেন।

গতকাল আবহাওয়ার পূর্বাভাসানুযায়ী, টাঙ্গাইল, গোপালগঞ্জ, ময়মনসিংহ, মৌলভীবাজারের শ্রীমঙ্গল, রাজশাহী, পাবনা, নওগাঁ, যশোর ও চুয়াডাঙ্গা অঞ্চলসহ রংপুর বিভাগে হালকা শৈত্যপ্রবাহ বিরাজ করছে এবং তা অব্যাহত থাকবে বলে জানা গেছে। মধ্যরাত থেকে সকাল অবধি মাঝারি থেকে ভারী কুয়াশা পড়তে পারে দেশের নদীর অববাহিকায়। দেশের অন্যান্য অঞ্চলে হালকা থেকে মাঝারি কুয়াশা থাকতে পারে।

এ ছাড়া আবহাওয়াবিদরা জানিয়েছেন, বর্তমানের শৈত্যপ্রবাহ আরও দু'দিন অব্যাহত থাকতে পারে। এরপর আস্তে আস্তে আবার তাপমাত্রা বাড়বে। জানুয়ারি মাসে সাধারণত ঠান্ডা থাকে, তবে আশা করা যায়, ঠান্ডা অবস্থান করা এলাকা বাদে অন্যসব এলাকায় শীত ছড়ানোর সম্ভাবনা কম।

আবহাওয়া অফিস আরও জানায়, তাপমাত্রা যখন ৮-১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকে তখন এটিকে মৃদু শৈত্যপ্রবাহ বলা হয়, মাঝারি ঠান্ডা যদি এটি ৬-৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে হয় এবং তীব্র শৈত্যপ্রবাহ বলা হয় যখন এরও নীচে তাপমাত্রা নেমে যায়। গতকাল নওগাঁর বদলগাছিতে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৬.৫ দশমিক ডিগ্রি সেলসিয়াস।



আরো পড়ুন:

গাছে বেধে দুই কিশোরকে মারপিটের মামলায় দুই আসামী কারাগারে

ভূরুঙ্গামারীতে ভয়াবহ অগ্নিকাণ্ডে বসতবাড়ী, গোডাউনসহ ২৫ লক্ষ টাকার মালামাল পুড়ে ভস্মিভূত

শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে, বাড়ছে পরিচ্ছন্নতা নিয়ে দুশ্চিন্তা

বাংলাদেশ ক্রিকেটের কুয়াশাচ্ছন্ন যুগের আলোকবর্তিকা মোহাম্মদ রফিক

করোনার ভ্যাকসিন বঙ্গভ্যাক্সের পরীক্ষামূলক প্রয়োগের জন্য আবেদন

বিকেলে সেমিফাইনালে মুখোমুখি ঢাকা আবাহনী-বসুন্ধরা কিংস

সৌদিতে ৫৫ হাজার রোহিঙ্গা ব্যবহার করছে বাংলাদেশি পাসপোর্ট

তিন পদে কর্মকর্তা নিয়োগ দেবে খুলনা বিশ্ববিদ্যালয়

ছাত্রছাত্রীদের শিক্ষা উপকরণ বিতরণের মাধ্যমে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন

কুবিতে ছাত্রলীগের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

×
সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

করোনা মহামারীর কারণে দেশের প্রতিটি খাতে নেমে এসেছে ব্যাপক ধস। শিক্ষা ক্ষেত্রে এর প্রভাব টা আরো বেশি। প্রায় প্রতিটি খাত খুলে দেয়া হলেও শিক্ষা প্রতিষ্ঠান এখনো পর্যন্ত খুলে দেওয়া সম্ভব হয়নি। তথ্য প্রযুক্তির বদৌলতে অনলাইনে চালিয়ে গেছে দেশের শিক্ষা বিভাগের সকল কার্যক্রম। অন্যান্য শিক্ষা বর্ষের মতো এবারেও পরীক্ষাসহ ভর্তি কার্যক্রম স্বাভাবিকভাবে পরিচালিত হতে না পারায়