ঢাকা, বুধবার, ৭ মাঘ ১৪২৭, ২০ জানুয়ারী, ২০২১

Facebook Twitter Instagram Linkedin Youtube

Logo

সিঙ্গাপুরে সাবেক মালিকের বিরুদ্ধে বাংলাদেশি কর্মীর মামলা

শামীম
প্রকাশিত: বৃহস্পতিবার, ০৭ জানুয়ারী, ২০২১, ১২:২২
সিঙ্গাপুরে সাবেক মালিকের বিরুদ্ধে বাংলাদেশি কর্মীর মামলা

মিথ্যা তথ্য দিয়ে করোনাকালে ঘরে আটকে রাখার দায়ে বাংলাদেশি এক শ্রমিক সিঙ্গাপুরে সাবেক চাকরিদাতা এবং ডরমিটরি অপারেটরের বিরুদ্ধে মামলা করেছেন। 'ভাইরাসে আক্রান্ত' এমন আখ্যা দিয়ে জোর করে হাসিবুর রহমানসহ আরো ২০ জন শ্রমিককে একটি ঘরে আটকে রাখা হয়। এই ঘটনায় আটক করা হয়েছে জয়লিসিয়াস ম্যানেজমেন্টের ডরমিটরি অপারেটরকে এবং নিয়োগ বন্ধ করা হয়েছে ভি-স্পেক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড সাপ্লাইস নামের কোম্পানিটির।  

সংবাদসংস্থা এএফপির বরাতে জানা যায়, ঘরে আটকে রাখার অভিযোগে নির্মাণ শ্রমিক মোহাম্মদ হাসিবুর রহমান জয়লিসিয়াস ম্যানেজমেন্টের বিরুদ্ধে১ কোটি ৩৮ লাখ টাকা ক্ষতিপূরণ চেয়ে মামলা করেছেন।  

এর আগে জয়লিসিয়াস ম্যানেজম্যান্টের ডরমিটরি স্টাফ হাসিবুরসহ আরও ২০ কর্মীকে গেল বছরের ১৯ এপ্রিল তারিখে ঘরে বন্দী করে রাখেন। হাসিবুরের এক সহকর্মী ভাইরাসে আক্রান্ত হয়েছে ধারণা করে তাকে হাসাপাতালে পাঠানোর পর বাকিদের বন্দী করে রাখা হয়। 

আদালতে পেশ করা কাগজপত্র থেকে জানা যায়, বন্দীত্বের এই সময়ে তাদেরকে একজনের গার্ডের সাহায্যে টয়লেটে যেতে দেওয়া হত। এছাড়া বাকিটা সময় তারা ঘরে তালাবদ্ধ অবস্থায় থাকতেন। যে ঘরে তাদের আটকে রাখা হয়েছিল সেখানে আলোবাতাস প্রবেশের কোন উপায় ছিল না এবং ভ্যাপসা গরম ছিল।

 

টিডব্লিউসিটু নামের একটি এনজিওর কাছে হাসিবুর ধর্ণা দিলে হাসিবুরদের নতুন একটু রুমে নেওয়া হয় যেখানে ঘরের সঙ্গেই একটি টয়লেট ছিল। তবে সেখানেও তাদের বাইরে থেকে আটকে রাখা হয়। মোট ৪৩ ঘণ্টা একটানা তাদের আটকে রাখা হয়। এমন আচরণে হাসিবুরসহ তার সহকর্মী অভিবাসী কর্মীদের মানুষ হিসেবে মৌলিক অধিকার ক্ষুণ্ন করা হয়েছে বলে হাসিবুরের অভিযোগপত্রে জানানো হয়। 

ইতোমধ্যে প্রশাসনের কর্মকর্তারা সেই ডরমিটরি অপারেটরকে আটক করেছে। ভিস্পেক ইঞ্জিনিয়ারিং এন্ড সাপ্লাইস নামের কোম্পানিটির যেকোন নিয়োগে নিষেধাজ্ঞাও আরোপ করা হয়েছে। 

এদিকে এই ঘটনার পর বাংলাদেশে ফিরে এসেছেন মানসিকভাবে বিপর্যস্ত হাসিবুর। তিনি বলেন, আমি মনে করি এতে করে অন্যান্য প্রতিষ্ঠানের মালিকরা তাদের কর্মচারীদের প্রতি এমন আচরণ করা থেকে বিরত থাকবেন। 

 এদিকে সংবাদ সংস্থা এএফপির পক্ষ থেকে জয়লিসিয়াস এবং ভি-স্পেকের সঙ্গে যোগাযোগ করা হলেও তারা কোন সাড়া দেয়নি।

বার্তাজগৎ২৪ / এম এ

আরো পড়ুন:

কুড়িগ্রামে স্ত্রী‌কে হত‌্যার দা‌য়ে স্বামীর মৃত‌্যুদণ্ড

জন্মনিবন্ধন করতে গিয়ে ইউনিয়ন পরিষদে ধর্ষণের শিকার

হঠাৎ চট্টগ্রাম নগরীর ৫ থানার ওসি পদে রদবদল

৩ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ীকে আটক করেছে পুলিশ

ঘণ কুয়াশায় ফেরি চলাচল বন্ধ, আটকে আছে ৬টি ফেরি



মোটরসাইকেলের কাগজ দেখতে চাওয়ায় সার্জেন্টকে পিটিয়েছে যুবক

বার্তা জগৎ ডেস্ক
প্রকাশিত: মঙ্গলবার, ১৯ জানুয়ারী, ২০২১, ০৫:২৯
আহত পুলিশ সদস্য
আহত পুলিশ সদস্য

মোটরসাইকেলের কাগজ দেখতে চাওয়ায় পুলিশের এক সার্জেন্টকে পিটিয়ে জখম করেছে এক যুবক। মঙ্গলবার দুপুর একটার দিকে রাজশাহী নগরীর ঐতিহ্য চত্বরে এ মারধরের ঘটনা ঘটে। আহত পুলিশ সদস্য বিপুল ভট্টাচার্য বর্তমানে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন আছেন।

পুলিশের দেয়া তথ্যমতে, রাস্তায় চেকপোস্ট বসিয়ে যানবাহনের কাগজ পরীক্ষা করছিলেন সার্জেন্ট বিপুল। এসময় এক যুবককে মোটরসাইকেল থামিয়ে কাগজপত্র দেখতে চান তিনি।

কাগজ দেখা নিয়ে যুবকের সাথে কথা কাটাকাটি হয় এ পুলিশ সদস্যের। কথা কাটাকাটির একপর্যায়ে ঐ যুবক চড়াও হয়। কাঠের ভাঙা অংশ দিয়ে আঘাত করে বিপুলের শরীরে। এতে ঐ পুলিশ সদস্যের হাত ভেঙে যায় ।

শরীরের বেশ কয়েক জায়গায় জখম হয়। পরে পুলিশ তাকে উদ্ধার করে। মোটরসাইকেল জব্দের পাশাপাশি যুবককে ধরতে অভিযান চালাচ্ছে পুলিশ।


আরো পড়ুন:

ঢাকায় যে পরিমাণ টাকা আছে সারাদেশে তা নেই

শিল্প খাতের ৪৮ ব্যবসায়ী হচ্ছেন সিআইপি

চট্টগ্রামে করোনার টিকা মিলবে ফেব্রুয়ারির মাঝামাঝি

ষড়যন্ত্র করে ফাঁসানো হচ্ছে বশেমুরবিপ্রবি'র লোকপ্রশাসন বিভাগের সভাপতিকে

ঝামেলাহীন বাসা বদল । বার্তাজগৎ২৪



চসিক নির্বাচনী প্রচারণায় আওয়ামী লীগের দু'গ্রুপের মধ্যে সংঘর্ষ

দিদারুল ইসলাম:
প্রকাশিত: রবিবার, ১৭ জানুয়ারী, ২০২১, ১২:৫২
চসিক নির্বাচনী প্রচারণায় আওয়ামী লীগের দু'গ্রুপের মধ্যে সংঘর্ষ
ফাইল ফটো

চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনকে কেন্দ্র করে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের প্রার্থী রেজাউল করিমের নির্বাচনী প্রচারণায় বাংলাদেশ আওয়ামী লীগের দু'টি গ্রুপের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়েছে। নগরীর লালখান বাজার এলাকায় মেয়রপ্রার্থী রেজাউলের প্রচারণায় মাসুম গ্রুপ ও ওই এলাকার কাউন্সিলর মনোনয়ন প্রাপ্ত প্রার্থী বেলাল গ্রুপের কর্মীদের মধ্যে এই সংঘর্ষের ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে,নগরীর টাইগারপাস থেকে শুরু করে লালখান বাজার পর্যন্ত নির্বাচনী প্রচারণা চালানোর সময় দফায় দফায় এই সংঘর্ষ চলতে থাকে। এই সংঘর্ষে আওয়ামী লীগের দুই গ্রুপের মধ্যে অন্তত ১০-১৫ জন আহত হয়েছে।আহতদের মধ্যে ৮ জনকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে। অন্যরা প্রাথমিক চিকিৎসা নিয়ে বাসায় ফিরে গেছে।

পূর্ব ঘোষণা অনুযায়ী ওই এলাকায় বাংলাদেশ আওয়ামী লীগের মনোনীত প্রার্থী রেজাউল করিমের গণসংযোগ ছিল
শনিবার (১৬ জানুয়ারি) বিকেল সাড়ে ৫ টার দিকে। এ সময় আওয়ামী লীগের কাউন্সিলর মনোনয়ন বঞ্চিত নেতা দিদারুল আলম মাসুমের অনুসারীরা মিছিল নিয়ে নগরীর টাইগারপাস বটতলা এলাকায় পৌঁছালে এবারের কাউন্সিলর মনোনয়নপ্রাপ্ত প্রার্থী আবুল হাসনাত মো. বেলালের অনুসারীদের মধ্যে হঠাৎ এই সংঘর্ষ শুরু হয়।

এই সংঘর্ষের ঘটনায় লালখান বাজার ওয়ার্ডের সাধারণ সম্পাদক দিদারুল আলম মাসুম ও কাউন্সিলর প্রার্থী আবুল হাসনাত মো. বেলাল একে অপরকে পাল্টাপাল্টি দোষারোপ করছেন।



মনোনয়ন প্রাপ্ত কাউন্সিলর প্রার্থী আবুল হাসনাত মো. বেলাল গণমাধ্যমকে বলেন, দিদারুল আলম মাসুম কাউন্সিলর পদে দলীয় মনোনয়ন না পাওয়ার পর থেকে আওয়ামী লীগের নেতাকর্মীদের ওপর একের পর এক হামলা করে যাচ্ছে। আজকের এই হামলায় নির্বাচনী প্রচারণায় অংশ নেয়া দলীয় ৮ কর্মী গুরুতর আহত হয়েছে।

অন্যদিকে লালখান বাজার ওয়ার্ডের সাধারণ সম্পাদক দিদারুল আলম মাসুম গণমাধ্যমকে বলেন,আমরা মিছিল নিয়ে লালখানবাজার থেকে টাইগার পাস পৌঁছাতেই দলীয় মনোনয়ন প্রাপ্ত কাউন্সিলর প্রার্থী বেলালের অনুসারীরা অতর্কিত হামলা চালায় আমাদের উপর।হামলায় আমাদের সাথে মেয়র প্রার্থী রেজাউল করিমের নৌকার সমর্থনে মিছিল করা অনেকেই গুরুতর আহত হয়েছে।যার মধ্যে কয়েকজন নারীও রয়েছে। তিনি আরো বলেন,বেলাল আমাকে দলীয় নির্বাচনী প্রচারণায় অংশ নেয়া থেকে দূরে সরিয়ে রাখতে চায়।এমনকি সুযোগ পেলে হত্যাও করতে পারে।



আরো পড়ুন:

কুড়িগ্রামে জমি নিয়ে সংঘর্ষ, নিহত ১

তৃতীয় বারের মতো বাংলাদেশ আওয়ামী লীগের উপ-কমিটির নেতা হলেন শাহ আলী ফরহাদ

সিরিয়ায় ইসরায়েলি মূর্হুমূহু বিমান হামলায় নিহত ৫৭ জন

উপজেলা আ.লীগ নেতা এখন চা বিক্রেতা

দ্রুততম সময়ে এইচএসসির ফল প্রকাশে সংসদে বিল উত্থাপন

করোনার ভ্যাকসিন বঙ্গভ্যাক্সের পরীক্ষামূলক প্রয়োগের জন্য আবেদন

গাছে বেধে দুই কিশোরকে মারপিটের মামলায় দুই আসামী কারাগারে

গত ২৪ ঘন্টায় (১৫ জানু.) করোনাভাইরাসে মৃত্যু ১৩, শনাক্ত ৭৬২ এবং সুস্থ ৭১৮

স্বাস্থ্যবিধি মেনে ফেব্রুয়ারিতে খুলছে স্কুল-কলেজ

২৬ মার্চ মুক্তিযোদ্ধাদের চুড়ান্ত তালিকা প্রকাশ

×
সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

মিথ্যা তথ্য দিয়ে করোনাকালে ঘরে আটকে রাখার দায়ে বাংলাদেশি এক শ্রমিক সিঙ্গাপুরে সাবেক চাকরিদাতা এবং ডরমিটরি অপারেটরের বিরুদ্ধে মামলা করেছেন। 'ভাইরাসে আক্রান্ত' এমন আখ্যা দিয়ে জোর করে হাসিবুর রহমানসহ আরো ২০ জন শ্রমিককে একটি ঘরে আটকে রাখা হয়। এই ঘটনায় আটক করা হয়েছে জয়লিসিয়াস ম্যানেজমেন্টের ডরমিটরি অপারেটরকে এবং নিয়োগ বন্ধ করা হয়েছে ভি-স্পেক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড