ঢাকা, রবিবার, ১০ মাঘ ১৪২৭, ২৪ জানুয়ারী, ২০২১

Facebook Twitter Instagram Linkedin Youtube

Logo

বাংলাদেশ ব্যাংকের জিএম হলেন ২ কর্মকর্তা | বার্তাজগৎ২৪

বার্তাজগৎ২৪ ডেস্ক:
প্রকাশিত: মঙ্গলবার, ০৫ জানুয়ারী, ২০২১, ০৩:২৫
বাংলাদেশ ব্যাংকের জিএম

বাংলাদেশ ব্যাংকে পদোন্নতি পেয়ে মহাব্যবস্থাপক (জিএম) হয়েছেন দুই কর্মকর্তা। মহাব্যবস্থাপক (পরিসংখ্যান) পদে পদোন্নতি পেয়েছেন আনিছুর রহমান এবং প্রধান কার্যালয়ের ডেট ম্যানেজমেন্ট ডিপার্টমেন্টের উপ-মহাব্যবস্থাপক মো. আবদুল কাদির।

কেন্দ্রীয় ব্যাংকের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক (পরিসংখ্যান) হিসেবে পদোন্নতি পেয়ে পরিসংখ্যান বিভাগের উপ-মহাব্যবস্থাপক মো. আনিছুর রহমান। সদ্য বিদায়ী বছরের ৩১ ডিসেম্বর তারিখের কর্মচারী নির্দেশে তাকে মহাব্যবস্থাপক (পরিসংখ্যান) হিসেবে পদোন্নতি প্রদানপূর্বক পরিসংখ্যান বিভাগে বহাল করা হয়েছে।

আনিছুর রহমান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগ হতে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। তিনি ১৯৯৪ সালে সহকারী পরিচালক হিসেবে বাংলাদেশ ব্যাংকে যোগদান করেন। তিনি পরিসংখ্যান বিভাগ, বিনিয়োগ বোর্ডসহ বিভিন্ন বিভাগে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন।

আনিছুর রহমান দাফতরিক কাজে ভারত, ভুটান, চীন, জার্মানি এবং সিঙ্গাপুরসহ বিভিন্ন দেশে ভ্রমণ করেছেন।

তিনি চাঁদপুর জেলার ফরিদগঞ্জ উপজেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।

অপরদিকে বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ের ডেট ম্যানেজমেন্ট ডিপার্টমেন্টের উপ-মহাব্যবস্থাপক মো. আবদুল কাদির ৩১ ডিসেম্বর তারিখে মহাব্যবস্থাপক হিসেবে পদোন্নতি লাভ করেছেন। তিনি বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমিতে বহাল হন।

এমবিএ ডিগ্রিধারী মো. আবদুল কাদির ১৯৮৯ সালে বাংলাদেশ ব্যাংকে অফিসার পদে যোগদান করেন। তিনি বাংলাদেশ ব্যাংকের তৎকালীন পার্সোনেল ডিপার্টমেন্ট, বৈদেশিক মুদ্রানীতি বিভাগ, ব্যয় ব্যবস্থাপনা বিভাগ, কমন সার্ভিসেস ডিপার্টমেন্ট-১, ব্যাংক পরিদর্শন বিভাগ-১ এবং সিলেট অফিসে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন।

পেশাগত দায়িত্ব পালনের অংশ হিসেবে তিনি নেপাল ও সুইজারল্যান্ড ভ্রমণ করেন। এক পুত্র ও এক কন্যা সন্তানের জনক মো. আবদুল কাদির চাঁদপুর জেলার ফরিদগঞ্জ উপজেলার উত্তর বিশকাটালী গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।

বার্তাজগৎ২৪ / এম এ

আরো পড়ুন:

৯৫৬৯ কোটি খরচে ৬ প্রকল্প অনুমোদন



ভারতের পেঁয়াজ আমদানি বন্ধ করলো ব্যবসায়ীরা

ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: সোমবার, ১৮ জানুয়ারী, ২০২১, ০৩:০৮
 পেঁয়াজ
ফাইল ফটো

দেশের বাজারে ভারতীয় পেঁয়াজ চাহিদা কমে গেছে বলে ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ করেছে ব্যবসায়ীরা। দেশি ও ভারতীয় পেঁয়াজের দাম একই হওয়ায় ক্রেতারা দেশি পেঁয়াজ কিনায় এ সিদ্ধান্ত নিয়ে ব্যবসায়ীরা।

হিলি স্থলবন্দর কার্যালয় থেকে জানা গেছে, পেঁয়াজ আমদানিতে লাভ না থাকায় ও লোকসানের কারণে গত ১৩ জানুয়ারি থেকে পেঁয়াজ আমদানি বন্ধ করে দেন আমদানিকারকরা। আমদানি তিন দিন বন্ধের পর ১৬ জানুয়ারি শনিবার বন্দর দিয়ে মাত্র দুটি ট্রাকে ৫০ টন পেঁয়াজ আমদানি হয়। ১৭ জানুয়ারি রোববার বন্দর দিয়ে এটি ট্রাকে ২৫ টন পেঁয়াজ আমদানি হয়।

পেঁয়াজ আমদানিকারক মাহফুজার রহমান বাবু বলেন, দেশীয় পেঁয়াজের চেয়ে ভারতীয় পেঁয়াজের দাম সবসময় ৮-১০ টাকা কম থাকে। যার কারণে দেশের বাজারে ভারতীয় পেঁয়াজের চাহিদা রয়েছে। ফলে নিষেধাজ্ঞা প্রত্যাহারের সাড়ে ৩ মাস পরও আমদানি বন্ধের পরও আবার বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু হয়। তবে এবার দেশীয় পেঁয়াজের পর্যাপ্ত সরবরাহ কম থাকায় আমদানি করা পেঁয়াজের দাম সমান হয়ে গেছে।

তাই লোকসানের কারণে আমদানিকারকরা পেঁয়াজ আমদানি বন্ধ করে দিয়েছেন বলে জানান এই আমদানিকারক।

গতকাল রোববার হিলি স্থলবন্দরের অপর একজনের এক ট্রাক পেঁয়াজ আমদানি হলেও ক্রেতা না থাকায় তা বিক্রি হয়েছে ২৭ টাকা কেজিতে। তবে অনেক আমদানিকারক যেহেতু চাহিদা দিয়ে রাখায়, পেঁয়াজ লোডিং হওয়ার কারণে মাঝে মধ্যে এক-দুই ট্রাক করে পেঁয়াজ আমদানি হচ্ছে। তবে বেশীরভাগেরই পেঁয়াজ না আসার সম্ভাবনা বলে জানায় বন্দরের আমদানিকারকরা।


৯৫৬৯ কোটি খরচে ৬ প্রকল্প অনুমোদন






আরো পড়ুন:

আগ্রাসন চালিয়ে নিরাপদে থাকার আশা করতে পারে না- ইয়েমেনের পররাষ্ট্রমন্ত্রী 

গাছে বেধে দুই কিশোরকে মারপিটের মামলায় দুই আসামী কারাগারে

পুনরায় নির্বাচিত হলেন সেতুমন্ত্রীর ভাই কাদের মির্জা 

শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে, বাড়ছে পরিচ্ছন্নতা নিয়ে দুশ্চিন্তা

বিরুষ্কার ঘর আলোকিত করে এলো কন্যা সন্তান

সন্ত্রাসীদের অত্যাচারে অতিষ্ঠ আ.লীগ নেতারা, সংসদীয় কমিটির হস্তক্ষেপ দাবি

শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩০ জানুয়ারী পর্যন্ত বাড়ানো হয়েছে

চীন থেকে সিনোভ্যাক ভ্যাকসিন নিয়ে তুরস্কে গণ টিকা শুরু 

'পাগল’ কাদের মির্জাকে পাবনায় পাঠান: নিক্সন

সিংড়ায় ভূমিহীনদের মাঝে জমির দলিল হস্তান্তর । বার্তাজগৎ২৪

×
অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বাংলাদেশ ব্যাংকে পদোন্নতি পেয়ে মহাব্যবস্থাপক (জিএম) হয়েছেন দুই কর্মকর্তা। মহাব্যবস্থাপক (পরিসংখ্যান) পদে পদোন্নতি পেয়েছেন আনিছুর রহমান এবং প্রধান কার্যালয়ের ডেট ম্যানেজমেন্ট ডিপার্টমেন্টের উপ-মহাব্যবস্থাপক মো. আবদুল কাদির। কেন্দ্রীয় ব্যাংকের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক (পরিসংখ্যান) হিসেবে পদোন্নতি পেয়ে