ঢাকা, রবিবার, ১০ মাঘ ১৪২৭, ২৪ জানুয়ারী, ২০২১

Facebook Twitter Instagram Linkedin Youtube

Logo

৯৫৬৯ কোটি খরচে ৬ প্রকল্প অনুমোদন

বার্তাজগৎ২৪ ডেস্ক:
প্রকাশিত: মঙ্গলবার, ০৫ জানুয়ারী, ২০২১, ০৩:০২
৯৫৬৯ কোটি খরচে ৬ প্রকল্প অনুমোদন

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রায় ৯ হাজার ৫৬৯ কোটি ২৩ লাখ টাকা খরচে ছয়টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। তার মধ্যে সরকার দেবে তিন হাজার ৮৬৭ কোটি ৫৮ লাখ এবং বিদেশি ঋণ পাঁচ হাজার ৭০১ কোটি ৬৫ লাখ টাকা।

মঙ্গলবার (৫ জানুয়ারি) প্রধানমন্ত্রী এবং একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে এ অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে একনেক সভায় অংশ নেন। সংশ্লিষ্ট অন্যান্য মন্ত্রী/সচিব রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে উপস্থিত থেকে একনেক অংশ নেন।

অনুমোদিত প্রকল্পগুলোর মধ্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের ‘COVID-19 Emergency Response and Pandemic Preparedness (১ম সংশোধিত)’; তথ্য মন্ত্রণালয়ের ‘জেলা পর্যায়ে আধুনিক তথ্য কমপ্লেক্স নির্মাণ (১ম পর্যায়)’ প্রকল্প; পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের ‘সুন্দরবন সুরক্ষা’ প্রকল্প; দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের ‘ভূমিকম্প ও অন্যান্য দুর্যোগকালে অনুসন্ধান, উদ্ধার অভিযান পরিচালনা এবং জরুরি যোগাযোগের জন্য যন্ত্রপাতি সংগ্রহ (৩য় পর্যায়)’ প্রকল্প; সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের ‘জেলা মহাসড়কসমূহ যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ (সিলেট জোন) (১ম সংশোধিত)’ প্রকল্প এবং গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের ‘চিটাগাং সিটি আউটার রিং রোড (৩য় সংশোধিত)’ প্রকল্প।

একনেক সভায় অংশ নেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান; কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক; তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ; স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম; শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন; স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক; বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি; মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম; পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন; ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী; গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান।

বার্তাজগৎ২৪ / এম এ

আরো পড়ুন:

বাংলাদেশ ব্যাংকের জিএম হলেন ২ কর্মকর্তা | বার্তাজগৎ২৪



ভারতের পেঁয়াজ আমদানি বন্ধ করলো ব্যবসায়ীরা

ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: সোমবার, ১৮ জানুয়ারী, ২০২১, ০৩:০৮
 পেঁয়াজ
ফাইল ফটো

দেশের বাজারে ভারতীয় পেঁয়াজ চাহিদা কমে গেছে বলে ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ করেছে ব্যবসায়ীরা। দেশি ও ভারতীয় পেঁয়াজের দাম একই হওয়ায় ক্রেতারা দেশি পেঁয়াজ কিনায় এ সিদ্ধান্ত নিয়ে ব্যবসায়ীরা।

হিলি স্থলবন্দর কার্যালয় থেকে জানা গেছে, পেঁয়াজ আমদানিতে লাভ না থাকায় ও লোকসানের কারণে গত ১৩ জানুয়ারি থেকে পেঁয়াজ আমদানি বন্ধ করে দেন আমদানিকারকরা। আমদানি তিন দিন বন্ধের পর ১৬ জানুয়ারি শনিবার বন্দর দিয়ে মাত্র দুটি ট্রাকে ৫০ টন পেঁয়াজ আমদানি হয়। ১৭ জানুয়ারি রোববার বন্দর দিয়ে এটি ট্রাকে ২৫ টন পেঁয়াজ আমদানি হয়।

পেঁয়াজ আমদানিকারক মাহফুজার রহমান বাবু বলেন, দেশীয় পেঁয়াজের চেয়ে ভারতীয় পেঁয়াজের দাম সবসময় ৮-১০ টাকা কম থাকে। যার কারণে দেশের বাজারে ভারতীয় পেঁয়াজের চাহিদা রয়েছে। ফলে নিষেধাজ্ঞা প্রত্যাহারের সাড়ে ৩ মাস পরও আমদানি বন্ধের পরও আবার বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু হয়। তবে এবার দেশীয় পেঁয়াজের পর্যাপ্ত সরবরাহ কম থাকায় আমদানি করা পেঁয়াজের দাম সমান হয়ে গেছে।

তাই লোকসানের কারণে আমদানিকারকরা পেঁয়াজ আমদানি বন্ধ করে দিয়েছেন বলে জানান এই আমদানিকারক।

গতকাল রোববার হিলি স্থলবন্দরের অপর একজনের এক ট্রাক পেঁয়াজ আমদানি হলেও ক্রেতা না থাকায় তা বিক্রি হয়েছে ২৭ টাকা কেজিতে। তবে অনেক আমদানিকারক যেহেতু চাহিদা দিয়ে রাখায়, পেঁয়াজ লোডিং হওয়ার কারণে মাঝে মধ্যে এক-দুই ট্রাক করে পেঁয়াজ আমদানি হচ্ছে। তবে বেশীরভাগেরই পেঁয়াজ না আসার সম্ভাবনা বলে জানায় বন্দরের আমদানিকারকরা।


বাংলাদেশ ব্যাংকের জিএম হলেন ২ কর্মকর্তা | বার্তাজগৎ২৪






আরো পড়ুন:

পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ ৪৫টি এবং ৪টি বিএনপি জয়ী

সিংড়ায় ভূমিহীনদের মাঝে জমির দলিল হস্তান্তর । বার্তাজগৎ২৪

২৬ মার্চ মুক্তিযোদ্ধাদের চুড়ান্ত তালিকা প্রকাশ

ব্রিসবেন টেস্টে ভারতের ঐতিহাসিক জয়

লিভারপুলকে আটকে দিয়ে নিজেদের শীর্ষ স্থান ধরে রাখলো ম্যাঞ্চেস্টার

দেশের হিজড়ারা এবার আদমশুমারিতে আলাদা পরিচয় পাচ্ছেন

স্বাস্থ্যবিধি মেনে ফেব্রুয়ারিতে খুলছে স্কুল-কলেজ

পুনরায় নির্বাচিত হলেন সেতুমন্ত্রীর ভাই কাদের মির্জা 

আমেরিকা ইসরায়েলকে কেন্দ্রীয় কমান্ডের আওতায় আনছে!

যুক্তরাষ্ট্রে ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়ায় ৫৫ জনের মৃত্যু

×
অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রায় ৯ হাজার ৫৬৯ কোটি ২৩ লাখ টাকা খরচে ছয়টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। তার মধ্যে সরকার দেবে তিন হাজার ৮৬৭ কোটি ৫৮ লাখ এবং বিদেশি ঋণ পাঁচ হাজার ৭০১ কোটি ৬৫ লাখ টাকা। মঙ্গলবার (৫ জানুয়ারি) প্রধানমন্ত্রী এবং একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে এ অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে একনেক