ঢাকা, বুধবার, ৬ মাঘ ১৪২৭, ২০ জানুয়ারী, ২০২১

Facebook Twitter Instagram Linkedin Youtube

Logo

ছেলেদের টেস্টে প্রথম নারী আম্পায়ার

শামীম
প্রকাশিত: বৃহস্পতিবার, ০৭ জানুয়ারী, ২০২১, ০১:০৮
ছেলেদের টেস্টে প্রথম নারী আম্পায়ার

ছেলেদের ক্রিকেটে নারী আম্পায়ার! অবাক হওয়ার মতই ঘটনা। পুরুষদের ওয়ানডেতে প্রথম নারী অন-ফিল্ড আম্পায়ার হিসেবে দায়িত্ব পালনের কীর্তি আগেই গড়েছেন ক্লেয়ার পোলোসাক। গেল বছর উইন্ডহকে আইসিসি ডিভিশন টু নামিবিয়া-ওমান ওয়ানডে ম্যাচে দায়িত্ব পালন করেন তিনি। এবার নতুন ইতিহাস গড়ার পথে এই নারী। ৩২ বছর বয়সী ক্লেয়ার পোলোসাকের সামনে এখন ছেলেদের টেস্ট ইতিহাসে আম্পায়ারিংয়ে নাম লেখানোর পালা। 
 

সিডনিতে ভারত-অস্ট্রেলিয়ার মধ্যকার তৃতীয় টেস্টে চতুর্থ (রিজার্ভ) আম্পায়ারের ভূমিকায় দেখা যাবে এই নারী আম্পায়ারকে। ছেলেদের টেস্ট ইতিহাসে এর আগে কখনো কোনো নারীই খেলা পরিচালনা দলের সদস্য হননি।

তৃতীয় টেস্টে মাঠের আম্পায়ার হিসেবে দেখা যাবে অস্ট্রেলিয়ার সাবেক পেসার পল রাইফেল ও পল উইলসনকে। টিভি আম্পায়ারের দায়িত্বে থাকবেন ব্রুস অক্সেনফোর্ড।

ম্যাচ রেফারি হিসেবে থাকবেন ডেভিড বুন।

আইসিসির নিয়ম অনুযায়ী টেস্টে রিজার্ভ আম্পায়ার নিয়োগ করে থাকে সিরিজ আয়োজককারী ক্রিকেট বোর্ড। স্বাগতিক হওয়ায় অস্ট্রেলিয়া পোলোসাককে সুযোগ করে দিয়েছে। এর আগে ক্লোয়ার পোলোসাক অস্ট্রেলিয়ায় ছেলেদের লিস্ট 'এ' ম্যাচে প্রথম নারী ম্যাচ অফিশিয়াল ছিলেন।

এদিকে, সিডনি টেস্টে যেসব দায়িত্ব পালন করতে হবে পোলোসাককে সেগুলো হলো- নতুন বল নিয়ে মাঠে যাওয়া, মাঠের আম্পায়ারদের পানীয় সরবরাহ করা, নতুন বেলস দেওয়া, আলোর মিটারের ব্যাটারি পরীক্ষা করা। এছাড়া মধ্যাহ্নভোজন ও চা বিরতির সময় উইকেট পাহারা দেওয়ারও দায়িত্ব তার।

২০১৮ মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপে আম্পায়ারের ভূমিকায় ছিলেন পোলোসাক। মেয়েদের বিগব্যাশেও আম্পায়ারিং করে ইতিহাস গড়েছেন তিনি।

বার্তাজগৎ২৪ / এম এ

আরো পড়ুন:

বিরুষ্কার ঘর আলোকিত করে এলো কন্যা সন্তান

বাংলাদেশ ক্রিকেটের কুয়াশাচ্ছন্ন যুগের আলোকবর্তিকা মোহাম্মদ রফিক

বাংলাদেশের বিপক্ষে সিরিজ খেলতে রোববার ঢাকায় আসছে ওয়েস্ট ইন্ডিজ

বিপন্মুক্ত সৌরভ গাঙ্গুলী, হাসপাতাল থেকে ছাড়পত্র পাচ্ছেন আগামীকাল

৯০৬ কোটি রুপি হারানোর চিন্তা ভারতীয় ক্রিকেট বোর্ডের



ব্রিসবেন টেস্টে ভারতের ঐতিহাসিক জয়

খেলা ডেস্ক
প্রকাশিত: মঙ্গলবার, ১৯ জানুয়ারী, ২০২১, ০৪:৫৬
খেলা
ফাইল ফটো

ব্রিসবেনে চতুর্থ ও শেষ টেস্টে স্বাগতিক অস্ট্রেলিয়াকে ৩ উইকেটে হারিয়ে ইতিহাস সৃষ্টি করেছে ভারত। ৩২৮ রানের জয়ের লক্ষ্যে খেলতে নেমে ১৮ বল বাকি থাকতেই জয়ের বন্দরে পৌঁছে যায় রাহানের দল।

গ্যাবায় বোর্ডার-গাভাস্কার ট্রফির শেষ টেস্টের শেষদিনে বিনা উইকেটে ৪ রান নিয়ে উইকেটে যান রোহিত ও গিল।  শুরুতেই রোহিত ৭ রান করে কামিন্সের শিকার হয়ে ফিরে আসেন প্যাভিলিয়নে। দলীয় ১৮ রানে প্রথম উইকেট পতনের পর কিছুটা চাপে পড়ে ভারত। পরে দারুণ প্রতিরোধ গড়েন গিল ও পুজারা। তাদের দুজনের প্রায় ৪০ ওভারের জুটিতে তোলে নেন ১১৪ রান। গিলের ক্যারিয়ারের সর্বোচ্চ ইনিংসটি থামে ৯১ রানে। এরপর চেতেশ্বর পুজারার ৫৬ ও রিশভ পন্তের অপরাজিত ৮৯ রানে ভর করে ৩ উইকেটের জয় তুলে নেয় ভারত।

অস্ট্রেলিয়া দুই ইনিংসে করে ৩৬৯ ও ২৯৪। আর ভারত প্রথম ইনিংসে করেছিল ৩৩৬ রান। টেস্টের ইতিহাসে তিনশ’র ওপরে রান তাড়া করে এটি ভারতের তৃতীয় জয়।

অস্ট্রেলিয়া ২য় ইনিংস: (আগের দিন ২১/০) ৭৫.৫ ওভারে ২৯৪ রান। (হ্যারিস ৩৮, ওয়ার্নার ৪৮, লাবুশেন ২৫, স্মিথ ৫৫, ওয়েড ০, গ্রিন ৩৭, পেইন ২৭, কামিন্স ২৮*, স্টার্ক ১, লায়ন ১৩, হেজেলউড ৯; সিরাজ ১৯.৫-৫-৭৩-৫, নটরাজন ১৪-৪-৪১-০, সুন্দর ১৮-১-৮০-১, শারদুল ১৯-২-৬১-৪, সাইনি ৫-১-৩২-০)

ভারতের ২য় ইনিংস: (লক্ষ্য ৩২৮) রোহিত শর্মা ৭, শুভমান গিল ৯১, পন্থ ৮৯, পূজারা ৫৬, রাহানে ২৪, ওয়াশিংটন সুন্দর ২২, কামিন্স ৫৬/৪।


আরো পড়ুন:

চাপ নেই তবে ভিন্ন এক ফের - সাকিব

৯০৬ কোটি রুপি হারানোর চিন্তা ভারতীয় ক্রিকেট বোর্ডের

বিপন্মুক্ত সৌরভ গাঙ্গুলী, হাসপাতাল থেকে ছাড়পত্র পাচ্ছেন আগামীকাল

বাংলাদেশের বিপক্ষে সিরিজ খেলতে রোববার ঢাকায় আসছে ওয়েস্ট ইন্ডিজ

বাংলাদেশ ক্রিকেটের কুয়াশাচ্ছন্ন যুগের আলোকবর্তিকা মোহাম্মদ রফিক



সাকিবের মাথায় আইসিসির দশক সেরা টুপি

খেলা ডেস্ক
প্রকাশিত: রবিবার, ১৭ জানুয়ারী, ২০২১, ০৫:৪১
আইসিসির দশক সেরা টুপি মাথায় সাকিব
আইসিসির দশক সেরা টুপি মাথায় সাকিব।

আইসিসির দশক সেরা ওয়ানডেতে স্থান পাওয়ার স্বীকৃতি হিসেবে বহুল কাঙ্ক্ষিত টুপি (ক্যাপ) পেয়েছেন সাকিব আল হাসান। সম্প্রতি আইসিসির দশক সেরা ওয়ানডে দলে স্থান পেয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

রোববার (১৭ জানুয়ারি) বহুল কাঙ্ক্ষিত সেই টুপি পড়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছবি দেন সাকিব। ছবি প্রকাশের পরপরই সমর্থকরা শুভেচ্ছা জানাতে থাকেন।

কিছুদিন আগেই আইসিসি ঘোষিত দশক সেরা ওয়ানডে একাদশে জায়গা করে নিয়েছেন বাংলাদেশের এই তারকা অলরাউন্ডার। গত এক দশকে দীর্ঘসময় ধরে টেস্ট এবং ওয়ানডেতে সমান দাপট ধরে রেখেছেন সাকিব। তাই সহজেই টাইগার ক্রিকেটের পোস্টার বয় সাকিব নতুন একাদশে জায়গা করে নেন।

সাকিব ছাড়াও সেরা এই ওয়ানডে দলে জায়গা পেয়েছেন তারকা খেলোয়াররা। দলে আছেন  ভারতের রোহিত শর্মা এবং অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার।

 আছেন বিরাট কোহলি, ডি ভিলিয়ার্সদের মতো ব্যাটসম্যানও। এছাড়াও উইকেটরক্ষক হিসেবে আছেন ভারতের সাবেক অধিনায়ক এম এস ধোনি। আছেন ইংলিশ ক্রিকেটার বেন স্টোকস। বোলারদের মধ্যে আইসিসির সেরা একাদশে জায়গা পেয়েছেন মিচেল স্টার্ক, ট্রেন্ট বোল্ট, লাসিথ মালিঙ্গা এবং প্রোটিয়া স্পিনার ইমরান তাহির।



আরো পড়ুন:

তৃতীয় বারের মতো বাংলাদেশ আওয়ামী লীগের উপ-কমিটির নেতা হলেন শাহ আলী ফরহাদ

মাংস কম দেওয়া নিয়ে বৌভাতে দুই পক্ষের সংঘর্ষে বরের চাচা নিহত

চসিক নির্বাচনী প্রচারণায় আওয়ামী লীগের দু'গ্রুপের মধ্যে সংঘর্ষ

হোয়াটসঅ্যাপের বিপরীতে ক্রমেই জনপ্রিয় হচ্ছে তুরস্কের বিপ

আলোর সন্ধানের উদ্যােগে শীতার্তদের মাঝে কম্বল ও মাস্ক বিতরণ

শিশুকে পঞ্চম শ্রেণি পর্যন্ত পড়াবে রোবট

ঘণ কুয়াশায় ফেরি চলাচল বন্ধ, আটকে আছে ৬টি ফেরি

মাগুরায় জোড়া মাথার যমজ কন্যাশিশুর জন্ম

ছেলেদের টেস্টে প্রথম নারী আম্পায়ার

ভুরুঙ্গামারীতে ইরি-বোরো চারা রোপণে ব্যস্ত কৃষক

×
ক্রিকেট বিভাগের সর্বাধিক পঠিত

ছেলেদের ক্রিকেটে নারী আম্পায়ার! অবাক হওয়ার মতই ঘটনা। পুরুষদের ওয়ানডেতে প্রথম নারী অন-ফিল্ড আম্পায়ার হিসেবে দায়িত্ব পালনের কীর্তি আগেই গড়েছেন ক্লেয়ার পোলোসাক। গেল বছর উইন্ডহকে আইসিসি ডিভিশন টু নামিবিয়া-ওমান ওয়ানডে ম্যাচে দায়িত্ব পালন করেন তিনি। এবার নতুন ইতিহাস গড়ার পথে এই নারী। ৩২ বছর বয়সী ক্লেয়ার পোলোসাকের সামনে এখন ছেলেদের টেস্ট ইতিহাসে আম্পায়ারিংয়ে নাম লেখানোর