ঢাকা, বুধবার, ৭ মাঘ ১৪২৭, ২০ জানুয়ারী, ২০২১

Facebook Twitter Instagram Linkedin Youtube

Logo

নেইমারদের 'শৃঙ্খল হতে বললেন পচেত্তিনো

বার্তাজগৎ২৪ ডেস্ক:
প্রকাশিত: রবিবার, ০৩ জানুয়ারী, ২০২১, ১০:৩৯
নেইমারদের শৃঙ্খল হতে বললেন পচেত্তিনো

প্যারিস সেন্ট জার্মেইনকে দুটি লিগ শিরোপা জিতিয়েছেন টমাস টাখেল। ইতিহাসে প্রথমবার পিএসজিকে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে তুলেছেন। তারপরও তিনি ছাঁটাই হয়েছেন। কারণ নেইমার-এমবাপ্পেদের দেখে শুনে রাখা সহজ নয় বলে মন্তব্য করেছিলেন এই জার্মান কোচ।

তার জায়গায় পিএসজির নতুন কোচ হয়েছেন মাউরিসিও পচেত্তিনো। সাবেক টটেনহ্যামের আর্জেন্টাইন এই কোচ দলের ফুটবলারদের সঙ্গে কাজ শুরু করার আগেই জানিয়ে দিলেন, শৃঙ্খল হতে হবে। ফুটবলে ওইটাই সবার আগে।

পিএসজিতে আছেন নেইমার-এমবাপ্পের মতো তারকা। ব্রাজিল ফুটবলার নেইমারের প্রতিভা নিয়ে কোন প্রশ্ন নেই।

কিন্তু ফুটবলার হিসেবে নেইমার সুশৃঙ্খল কিনা আছে সেই প্রশ্ন। প্রায়ই তিনি বিতর্কিত ঘটনা ঘটিয়ে আলোচনায় আসেন। কিছুদিন আগেও ইনজুরি আক্রান্ত নেইমার করোনা প্রটোকল ভেঙে দেড়শ' অতিথি নিয়ে ব্রাজিলে উৎসব করেছেন।

ওদিকে প্যারিসের ক্লাবটিতে আছেন বিশ্বসেরা তরুণ প্রতিভা এমবাপ্পে। যিনি এরই মধ্যে বিশ্বকাপ জিতেছেন, পিএসজির হয়ে লিগ জিতেছেন। আবার খেলে ফেলেছেন চ্যাম্পিয়নস লিগের ফাইনাল। অল্প বয়সে বেশি তারকাখ্যাতি তাই ফ্রান্স ফরোয়ার্ডের জন্যও সামলাতে কঠিন হতে পারে।

পচেত্তিনো হয়তো সেই দিকেই ইঙ্গিত করেছেন। তিনি বলেছেন, 'শৃঙ্খলা সবকিছুর আগের।

শুধু কোচিং স্টাফ নয় সতীর্থদের প্রতিও সম্মান এবং বন্ধুত্বপূর্ণ মনোভাব থাকতে হবে। সকল ফুটবলারই পিএসজির পরিকল্পনার অংশ। তাদের জন্য নিয়ম মেনে চলা তাই খুবই গুরুত্বপূর্ণ।

বার্তাজগৎ২৪ / এম এ

আরো পড়ুন:

বিকেলে সেমিফাইনালে মুখোমুখি ঢাকা আবাহনী-বসুন্ধরা কিংস

লা লিগার শীর্ষস্থানে রিয়াল মাদ্রিদ



বড় শাস্তির মুখে মেসি

বার্তা জগৎ ডেস্ক
প্রকাশিত: সোমবার, ১৮ জানুয়ারী, ২০২১, ০৪:৪৮
লিওনেল মেসি
লিওনেল মেসি

সুপার কাপের ফাইনাল ম্যাচ চলছে। অ্যাথলেটিকো বিলবাওয়ের সাথে চলছিলো বার্সার খেলা। হঠাৎই রেফারির বাঁশি। সাথে হাতে লাল কার্ড উঠে এলো। আর তা সরাসরি ফুটবলের জাদুকর মেসির দিকে উঁচিয়ে ধরলেন রেফারি। ফলে ক্যারিয়ারের প্রথমবার রেড কার্ডের স্বাদ পেলো মেসি। এর আগে, ২০০৫ সালের ২৭ ফেব্রুয়ারি পেনা স্পোর্ত দে তাফাল্লা দলের বিপক্ষে বার্সার জুনিয়র দলের হয়ে লাল কার্ডের কঠিন স্বাদ পেয়েছিলেন মেসি।

শান্ত মেজাজের মেসিকে ঠিক কী কারণে দেখতে হলো লাল কার্ড ? এর জবাবে বলা যায়, ম্যাচের অতিরিক্ত সময় ৩-২ গোলে যখন বার্সা পিছিয়ে, দলের হয়ে শেষ চেষ্টাটাই করেছিলেনে এই জাদুঘর । বিলবাও’র ডি বক্সের সামনে বাঁ প্রান্তে বল বাড়িয়ে দিয়ে এক দৌড়ে ঢুকে পড়েন বক্সের ভিতরে।

ঠিক তখনই প্রতিপক্ষের ফরোয়ার্ড আসিয়ের ভিয়ালিব্রে বাধা দেয় তাকে। সেই বাধার কারণে মেজাজ হারিয়ে ফেলেন মেসি। ডান হাত দিয়ে চাটি মেরে বসেন। মাটিতে পড়ে কাতরাচ্ছিলো ভিয়ালিব্রে। ভিডিও অ্যাসিটেন্ট রেফারির মাধ্যমে গোটা বিষয়টি দেখার পর লাল কার্ডের বিকল্প খুঁজে পায়নি রেফারি জেসাস গিল মানজানো। 

মেসি যখন প্রতিপক্ষের খেলোয়াড়ের গায়ে হাত তুলেছিলেন তখন তার পায়ে বল ছিল না। বল ছাড়া প্রতিপক্ষ খেলোয়াড়ের সাথে এমন আচরণ ফুটবলের নিয়মের সাথে যায় না। এ ঘটনায় মেসির কী শাস্তি হবে, তা নিয়ে এ সপ্তাহেই বসবে রয়্যাল স্প্যানিশ ফুটবল ফেডারেশনের কমিটি।

ধারণা করা হচ্ছে, চার ম্যাচ নিষিদ্ধ হতে পারেন মেসি।

অন্তত এমন খবর প্রকাশ পাচ্ছে স্প্যানিশ সংবাদগুলোতে। আর ইএসপিএন বলছে, ৩৩ বছর বয়সী ফরোয়ার্ডকে যে বার্সা দুই ম্যাচে পাচ্ছে না, তা প্রায় নিশ্চিত। তবে তার শাস্তি দ্বিগুণও হতে পারে, তা নির্ভর করছে সুপার কোপার কমিটি বিষয়টিকে কিভাবে দেখবে। লা লিগাে এবং কোপা ডেল রে ম্যাচে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে।


আরো পড়ুন:

লা লিগার শীর্ষস্থানে রিয়াল মাদ্রিদ

বিকেলে সেমিফাইনালে মুখোমুখি ঢাকা আবাহনী-বসুন্ধরা কিংস



লিভারপুলকে আটকে দিয়ে নিজেদের শীর্ষ স্থান ধরে রাখলো ম্যাঞ্চেস্টার

বার্তাজগৎ২৪ ডেস্ক:
প্রকাশিত: সোমবার, ১৮ জানুয়ারী, ২০২১, ০৪:৪৭
লিভারপুলকে আটকে দিয়ে নিজেদের শীর্ষ স্থান ধরে রাখলো ম্যাঞ্চেস্টার
ফাইল ফটো

লিভারপুলের সঙ্গে গোলশূন্য ড্র করে ইংলিশ প্রিমিয়ার লিগে নিজেদের শীর্ষ স্থান ধরে রেখেছে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। লিগে ১৭ ম্যাচে ৩৬ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। ১৭ ম্যাচে ৩৩ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে লিভারপুল। অপরদিকে ১৮ ম্যাচে ৩৫ পয়েন্ট নিয়ে ম্যাঞ্চেস্টারের ঘাড়ের ওপর নিশ্বাস ফেলছে লিস্টার সিটি।

রবিবার রাতের ম্যাচে দু দলই বেশ কয়েকটি সুযোগ নষ্ট করেছে। অবশ্য লিভারপুলের গোলরক্ষক পোগবার শক্তিশালী শট সেফ না করলে হয়ত ম্যাচের ফলাফল অন্যরকম হতে পারতো।

আজকের ম্যাচে লিভারপুল শুরুতেই সুযোগ পেলেও সে সুযোগ কাজে লাগাতে পারেনি। ম্যাচের ১৪ মিনিটে ম্যাঞ্চেস্টারের ডিফেন্সকে পরাস্ত করে তিয়াগো বল দেন ফিরমিনোকে। অবশ্য ফিরমিনোর সে শট সেফ করেন রবার্টসন।

এর ঠিক ৪ মিনিট পর আবার সুযোগ পায় লিভারপুলের শাকিরি। শাকিরি বল দেন মানেকে। মানে বল দেন ফিরমিনোকে। কিন্তু ফিরমিনোর বা পায়ের শট গোল বারের পাশ দিয়ে চলে যায়।



আরো পড়ুন:

ঘণ কুয়াশায় ফেরি চলাচল বন্ধ, আটকে আছে ৬টি ফেরি

মোহনা জাহ্নবীর কবিতা

মেয়াদোত্তীর্ণ পরিচয়পত্রে সংকটে শিক্ষার্থীরা

চীন থেকে সিনোভ্যাক ভ্যাকসিন নিয়ে তুরস্কে গণ টিকা শুরু 

২৬ জানুয়ারির মধ্যে দেশে আসছে সেরামের ভ্যাকসিন

এসএসসিতে অটোপাসের দাবিতে মানববন্ধন

সন্ত্রাসীদের অত্যাচারে অতিষ্ঠ আ.লীগ নেতারা, সংসদীয় কমিটির হস্তক্ষেপ দাবি

একাদশ জাতীয় সংসদের অধিবেশন আজ বসছে

প্রবাসীদের সর্বোচ্চ সুবিধা দিচ্ছে শেখ হাসিনা সরকার: আমিরাতে গণপূর্তমন্ত্রী

জন্মনিবন্ধন করতে গিয়ে ইউনিয়ন পরিষদে ধর্ষণের শিকার

×
ফুটবল বিভাগের সর্বাধিক পঠিত

প্যারিস সেন্ট জার্মেইনকে দুটি লিগ শিরোপা জিতিয়েছেন টমাস টাখেল। ইতিহাসে প্রথমবার পিএসজিকে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে তুলেছেন। তারপরও তিনি ছাঁটাই হয়েছেন। কারণ নেইমার-এমবাপ্পেদের দেখে শুনে রাখা সহজ নয় বলে মন্তব্য করেছিলেন এই জার্মান কোচ। তার জায়গায় পিএসজির নতুন কোচ হয়েছেন মাউরিসিও পচেত্তিনো। সাবেক টটেনহ্যামের আর্জেন্টাইন এই কোচ দলের ফুটবলারদের সঙ্গে কাজ শুরু করার আগেই