ঢাকা, শনিবার, ৩ মাঘ ১৪২৭, ১৬ জানুয়ারী, ২০২১

Facebook Twitter Instagram Linkedin Youtube

Logo

বিপন্মুক্ত সৌরভ গাঙ্গুলী, হাসপাতাল থেকে ছাড়পত্র পাচ্ছেন আগামীকাল

দিদারুল ইসলাম:
প্রকাশিত: বুধবার, ০৬ জানুয়ারী, ২০২১, ১২:১২
বিপন্মুক্ত সৌরভ গাঙ্গুলী, হাসপাতাল থেকে ছাড়পত্র পাচ্ছেন আগামীকাল
ফাইল ফটো

বাংলাদেশ নিয়ে সব সময় পজিটিভ মন্তব্য করেন ভারতের কিংবদন্তি ক্রিকেটার সৌরভ গাঙ্গুলী। বিশেষ করে বাংলাদেশের ক্রিকেট নিয়ে সৌরভের আগ্রহটা থাকে সবচেয়ে বেশি। দেশ ভিন্ন হলেও সৌরভ গাঙ্গুলী নিজেও একজন বাঙালি হওয়ার কারণে বাংলাদেশের জনগণের কাছে তিনি হয়ে উঠেছেন অত্যন্ত জনপ্রিয়। সম্প্রতি তাহার অসুস্থতার খবরে ভারতের পাশাপাশি বাংলাদেশের সৌরভ ভক্তদের মধ্যেও নেমে এসেছে শোকের ছায়া।

সেই সৌরভ কে নিয়ে এবারে পাওয়া গেল একটি সুসংবাদ। সৌরভ গঙ্গোপাধ্যায়কে হাসপাতাল থেকে ছুটি দেওয়ার কথা ছিল আজ, বুধবার। তবে সৌরভের অনুরোধে আজ নয় আগামীকাল, বৃহস্পতিবার ছাড়পত্র দেওয়া হচ্ছে। তাঁর সমস্ত রিপোর্ট সন্তোষজনক বলে জানানো হয়েছে। খাওয়াদাওয়া, ঘুম কোনও বিষয়েই দুশ্চিন্তার কিছু নেই বলে জানিয়েছেন ডাক্তারেরা।

সৌরভের বাড়ির সদস্যদের সঙ্গেও ডাক্তারেরা বিস্তারিত আলোচনা করে জানিয়েছেন, এখন তাঁকে চাইলে বাড়ি নিয়ে যাওয়া যেতে পারে।

এদিকে মঙ্গলবার একটি বিশেষ বিমানে উড়ে এসে সৌরভকে দেখে যান ভারত তথা গোটা এশিয়ার শ্রেষ্ঠ হৃদরোগ বিশেষজ্ঞ ডাক্তার দেবী শেঠি। অসংখ্য সৌরভ ভক্তদের চিন্তামুক্ত করে তিনিও জানিয়ে গিয়েছেন, প্রাক্তন ভারত অধিনায়ক এখন সম্পূর্ণ বিপন্মুক্ত।সৌরভকে দেখে আসার পরে তিনি সাংবাদিকদের সামনে বলে যান, ‘‘সৌরভের হৃদ্‌যন্ত্রের বিন্দুমাত্র কোনও ক্ষতি হয়নি। কুড়ি বছর বয়সে যেমন শক্তিশালী ছিল, তেমনই আছে। সৌরভ এখনও প্লেন চালাতে পারেন, ম্যারাথন দৌড়তে পারেন, প্রয়োজন হলে আবার ক্রিকেটও খেলতে পারেন।’’ আরও বলেন, ‘‘সৌরভের করোনারি আর্টারিতে ব্লকেজ ধরা পড়েছে। যা যে কোনও মানুষেরই দেখা দিতে পারে জীবনের কোনও না কোনও সময়ে।
গণমাধ্যম কর্মী ও ডাক্তার দেবী শেঠির প্রশ্ন উত্তর পর্ব ছিল এমন,"সৌরভের হার্টের কি কোনও ক্ষতি হয়েছে? না।

যা ঘটল, তার জন্য কি ভবিষ্যতে সৌরভের স্বাভাবিক জীবন ব্যাহত হতে পারে? একেবারেই না।’’

তবে বাড়ি ফিরে গেলেও সৌরভ কে এখন সম্পূর্ণ বিশ্রামেই থাকতে হবে। বাইরে খুব একটা বেরোনো চলবে না। তবে ডাক্তারেরা ‘ওয়ার্ক ফ্রম হোম’ করতে বাধা নেই বলে জানিয়েছেন। অর্থাৎ, ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট যদি মনে করেন বোর্ডের বা আইসিসি-র কোনও সভায় বাড়ি থেকে যোগ দেবেন, তা তিনি করতে পারবেন। কিন্তু খুব ধকলের কাজ থেকে এখন আপাতত দূরেই থাকতে হবে। কারণ,সৌরভের তিনটি করোনারি আর্টারিতেই ‘ব্লকেজ’ রয়েছে। তার মধ্যে একটি ঠিক করা হয়েছে। বাকি দু’টির জন্যেও স্টেন্ট বসাতে হবে।

সপ্তাহ তিনেকের মধ্যে সেই চিকিৎসা প্রক্রিয়া সম্পূর্ণ করতে ফের হাসপাতালে আসতে হবে সৌরভকে। সেই স্টেন্ট বসানোর প্রক্রিয়া যখন হবে, তখন ডাক্তার দেবী শেঠি নিজে উপস্থিত থাকবেন বলে জানিয়ে গিয়েছেন।

বার্তাজগৎ২৪ / এম এ

আরো পড়ুন:

বিকেলে সেমিফাইনালে মুখোমুখি ঢাকা আবাহনী-বসুন্ধরা কিংস

ছেলেদের টেস্টে প্রথম নারী আম্পায়ার

বাংলাদেশের বিপক্ষে সিরিজ খেলতে রোববার ঢাকায় আসছে ওয়েস্ট ইন্ডিজ

৯০৬ কোটি রুপি হারানোর চিন্তা ভারতীয় ক্রিকেট বোর্ডের

চাপ নেই তবে ভিন্ন এক ফের - সাকিব



বিরুষ্কার ঘর আলোকিত করে এলো কন্যা সন্তান

দিদারুল ইসলাম
প্রকাশিত: সোমবার, ১১ জানুয়ারী, ২০২১, ০৫:৩৯
বিরুষ্কার ঘর আলোকিত করে এলো কন্যা সন্তান
ফাইল ফটো

বাবা হলেন বিশ্বের সেরা ব্যাটসম্যান বিরাট কোহলি। সোমবার ফুটফুটে একটি কন্যাসন্তানের জন্ম দিয়েছে জনপ্রিয় অভিনেত্রী অনুষ্কা শর্মা। সামাজিক যোগাযোগ মাধ্যমে সবার সঙ্গে এই সুসংবাদটি শেয়ার করেছেন বিরাট কোহলি নিজে। বিরুষ্কা জুটির এই কন্যা সন্তান জন্মের খবর ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে তাঁদের অনুরাগীরা শুভেচ্ছা জানাতে শুরু করেছে সোশ্যাল মিডিয়ায়। ভক্ত ও অনুরাদীদের পাশাপাশি দুই তারকার সহকর্মীরাও তাঁদের ভালোবাসা জানাতে শুরু করেছে।

সোমবার দুপুরে কন্যা সন্তান আগমনের খবরটি জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিরাট কোহলি লিখেছেন, ‘আপনাদের খুব আনন্দের সঙ্গে জানাচ্ছি যে আমাদের কন্যাসন্তান হয়েছে।আপনাদের ভালবাসা ও মঙ্গলকামনার জন্য মন থেকে ধন্যবাদ জানাচ্ছি। অনুষ্কা ও আমাদের কন্যা ভাল আাছে। আমরা দু’জনেই খুব সৌভাগ্যবান যে জীবনের এই অধ্যায় আমাদের দেখার সুযোগ হল।

আপনারা নিশ্চয়ই এই সময় আমাদের কিছুটা ব্যক্তিগত পরিসর জারুরি। তাই সবার কাছ থেকে এব্যাপারে সহযোগিতা চাইছি’।


আরো পড়ুন:

হার্ট অ্যাটাক করে হাসপাতালে ভর্তি সৌরভ গাঙ্গুলি

লা লিগার শীর্ষস্থানে রিয়াল মাদ্রিদ

নেইমারদের 'শৃঙ্খল হতে বললেন পচেত্তিনো

চাপ নেই তবে ভিন্ন এক ফের - সাকিব

৯০৬ কোটি রুপি হারানোর চিন্তা ভারতীয় ক্রিকেট বোর্ডের



বাংলাদেশ ক্রিকেটের কুয়াশাচ্ছন্ন যুগের আলোকবর্তিকা মোহাম্মদ রফিক

বার্তাজগৎ২৪ ডেস্ক:
প্রকাশিত: রবিবার, ১০ জানুয়ারী, ২০২১, ০১:১২
বাংলাদেশ ক্রিকেটের কুয়াশাচ্ছন্ন যুগের আলোকবর্তিকা মোহাম্মদ রফিক
ফাইল ফটো

বাংলাদেশের ওয়ানডে ক্রিকেটে প্রথম ম্যান অব দ্য ম্যাচ কে হয়েছিল? জানি, অনেকে বলতে পারবেন না। অনেকে জানার জন্য গুগলের দ্বারস্থ হবেন। কারণ সেই সময়টাতে বাংলাদেশ ক্রিকেট টীমের পরিপক্কতা আজকের মতো ছিল না। তবে আজকের মত বা তার চেয়ে পরিপক্ক প্লেয়ার ছিল। ওয়ানডে ইতিহাসে বাংলাদেশের প্রথম ম্যান অব দ্য ম্যাচ হওয়া ক্রিকেটার মোহাম্মদ রফিক। ম্যাচটি ছিল কেনিয়ার বিপক্ষে। মোহাম্মদ রফিক ছিল অর্থডক্স বাহাতি স্পিনার। আর ব্যাট করতেন লোয়ার মিডল বা লোয়ার পজিশনে। কিন্তু দলের প্রয়োজনে তাকে উপরের দিকেও নামানো হতো।

সেই ম্যাচে মোহাম্মদ রফিক ওপেনিংয়ে নেমে ব্যাট হাতে ৭৭ রানের সাথে বল হাতে ৫৭ রানে নেন ৩ উইকেট। টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম বাংলাদেশী বলার হিসাবে ১০০ নেন মোহাম্মদ রফিক। বাংলাদেশের প্রারম্ভিক সময়ে রফিক একজন আন্তর্জাতিক মানের স্পিনারের সক্ষমতা নিয়ে জন্মেছিলেন। রফিকের সময় তাকে বিশ্বের সেরা বাহাতি স্পিনার ভাবা হতো। ভেট্টরি, প্রাইসদের চাইতেও ব্যাটসম্যানদের আতঙ্কজনক বাহাতি স্পিনার ছিল মোহাম্মদ রফিক। কিন্তু মোহাম্মদ রফিকের দুর্ভাগ্য ছিল যে সে বাংলাদেশ ক্রিকেটের এমন সময়ে খেলেছিল যখন বাংলাদেশ ইনিংস পরাজয়ে হারতো। তাই টেস্টের দ্বিতীয় ইনিংসে বাংলাদেশ টীম ফিল্ডিং করার সুযোগ পেত না। অথচ দ্বিতীয় ইনিংসেই স্পিনাররা উইকেট পেত বেশি। দুই ইনিংসের সুযোগ পায় নি বললেই চলে।

দুই একটা যা পেয়েছিলেন তাও ছিল না পাওয়ার মতো। তাই টেস্টের এক ম্যাচে দশ উইকেট না পাওয়ার আক্ষেপ রয়ে যায়। তবে টেস্টের ইনিংসে ৫ বা ৫ এর বেশি উইকেট পেয়েছেন ৭ বার। এক ইনিংসে বেস্ট ফিগার ছিল ৭৭ রানে ৬ উইকেট। এর পাশাপাশি টেস্টে একটি সেঞ্চুরিও আছে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এই সেঞ্চুরিটা করেছিলেন।

বুড়িগঙ্গা নদীর তীরে বেড়ে ওঠা রফিকের। একদম অসচ্ছল একটি পরিবার থেকে বাংলাদেশ ক্রীকেট দলে নাম লেখিয়েছিলেন। সেই সময় বাংলাদেশে বয়সভিত্তিক ক্রিকেটের কাঠামো ছিল না।

মোহাম্মদ রফিক কোন ক্রীড়া প্রতিষ্ঠান থেকে সৃষ্টি হন নি। তিনি নিজেই নিজেকে সৃষ্টি করেছেন। যে ছেলেটি মাঠে গরু চরাতে এসে নৌকার মাঝিকে বলে ঢাকায় পালিয়ে আসতো প্রতিদিন। কারণটা জীবনের কোন ফ্যান্টাসি নয়। কারণ ছিল ক্রিকেট। ঢাকায় আসলে ক্রিকেট খেলা যায়। ক্রিকেটের প্রতি যার এতো আবেগ, ক্রিকেট তাকে ছাড়তে পারে না। তাই ক্রিকেটের মহাকাশে বাংলাদেশের মতো মেঘাচ্ছন্ন খণ্ডে রফিক ছিলেন প্রজ্জ্বলিত নক্ষত্র।

রফিকের বাহাতি স্পিনার হয়ে ওঠার গল্পটা হয়তো অনেকে জানেন না।

অনেকে শুনে অবাক হবেন যে, রফিক ছিলেন বাহাতি পেসার। ওয়াসিম হায়দার নামের পাকিস্তানি খেলোয়াড়ের নেট প্র‍্যাকটিসে বল করছিলেন মোহাম্মদ রফিক। বাহাতে পেস বল করতেন। পেস বল করার এক পর্যায়ে স্পিন ছাড়লে ওয়াসিম হায়দার সেটা দেখে তাকে স্পিন বল করার পরামর্শ দেন। সেখান থেকে মোহাম্মদ রফিক বাহাতি স্পিনার। একবার হাবিবুল বাশারের নেতৃত্বে বাংলাদেশ টীম জিম্বাবুয়ে সফরে। তখন জিম্বাবুয়ে দলে ছিলেন সময়ের সেরা একজন বাহাতি স্পিনার প্রাইস। সেই টেস্টে প্রাইস ভাল করলে। সেখানে হাবিবুল বাশার বোলিং টিপসের জন্য মোহাম্মদ রফিককে প্রাইসের সাথে পরামর্শের কথা বলেন।

যেটাকে নিজের সামর্থ্যের প্রতি অপমান বলে মনে করে সিরিজের মাঝ পথে মোহাম্মদ রফিক দেশে চলে এসেছিলেন। এটাকে ঐ সময়ে কেউ কেউ মোহাম্মদ রফিকের উগ্রতা হিসাবে দেখেছে। তবে রফিকের আচরণটাকেও বাহবা জানিয়েছিলেন অনেকে। কেননা তারা মনে করতেন প্রাইসের চেয়ে রফিকের ভাল বোলিংয়ের সক্ষমতা বেশি।

এই মোহাম্মদ রফিকই মুলতান টেস্টে ক্রিকেট বিশ্বকে ক্রিকেটের সৌন্দর্য দেখিয়ে ছিলেন। মুলতান টেস্টে রফিক বোলিং করার উদ্দেশে দৌড় শুরু করলে বল ছাড়ার আগে ইনজামাম-উল-হক পপিং ক্রিজ পার হয়ে যান। ইনজামামকে রান আউট করার সুযোগ ছিল মোহাম্মদ রফিকের। মোহাম্মদ রফিক ইনজামামকে আউট করলে হয়তো বাংলাদেশ মুলতান টেস্টে ১ম টেস্ট জয়ের সুযোগ পেত। কিন্তু রফিক আউট না করায় বাংলাদেশ হারলেও জিতেছিল ক্রিকেটের সৌন্দর্য।

সেদিন রফিক তার সরল ভাষায় বলেছিলেন, ' আউটটা করলে আমরা জিতে যেতাম ঠিক; কিন্তু মানুষ আমাদের ছোটলোক ভাবত। আমরা ছোটলোক নই।

রফিককে যে শুধু আমরা চিনে ছিলাম তা নয়। রফিককে চিনেছিল বিশ্ব ক্রিকেট। কিন্তু দেশপ্রেমের স্মারক রেখেছিলেন সৌরভ গাঙ্গুলির মাধ্যমে ভারতের হয়ে খেলার প্রস্তাব প্রত্যাখান করে। ১৯৯৫-২০০৮ দীর্ঘ ১৩ বছরের ক্যারিয়ারে সবসময় ছিলেন খেলোয়াড় সুলভ। মোহাম্মদ রফিক ছিলেন দেশের বাহাতি স্পিনারদের আইডল। রফিককে দেখে বাংলাদেশের অনেক ক্রিকেটার বাহাতি স্পিনার হওয়ার স্বপ্ন দেখেছিল এবং অনেকদিন ধরে বাংলাদেশ টিমে বাহাতি স্পিনারদের জয় জয়াকার। কুর্নিশ জানাতে চাই বাংলাদেশ ক্রিকেটের এক সময়ের তারকাদের তারকা মোহাম্মদ রফিককে।



আরো পড়ুন:

যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবনে ঢুকে পড়েছে বিক্ষোভকারীরা!

ট্রাম্পের টুইটার স্থায়ীভাবে বন্ধ

গত ২৪ ঘন্টায় করোনাভাইরাসে মৃত্যু ২১, শনাক্ত ৫৭৮, সুস্থ ৬৩৩

ঝামেলাহীন বাসা বদল । বার্তাজগৎ২৪

ফাইজারের ভ্যাকসিন নিয়ে আইসিইউতে চিকিৎসক

গত ২৪ ঘন্টায় (১৫ জানু.) করোনাভাইরাসে মৃত্যু ১৩, শনাক্ত ৭৬২ এবং সুস্থ ৭১৮

ভূরুঙ্গামারীতে ভয়াবহ অগ্নিকাণ্ডে বসতবাড়ী, গোডাউনসহ ২৫ লক্ষ টাকার মালামাল পুড়ে ভস্মিভূত

টিকা এনে বেক্সিমকো কত কমিশন পাচ্ছে, জানতে চান ফখরুল

সিরিয়ায় ইসরায়েলি মূর্হুমূহু বিমান হামলায় নিহত ৫৭ জন

মাগুরায় জোড়া মাথার যমজ কন্যাশিশুর জন্ম

×
খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বাংলাদেশ নিয়ে সব সময় পজিটিভ মন্তব্য করেন ভারতের কিংবদন্তি ক্রিকেটার সৌরভ গাঙ্গুলী। বিশেষ করে বাংলাদেশের ক্রিকেট নিয়ে সৌরভের আগ্রহটা থাকে সবচেয়ে বেশি। দেশ ভিন্ন হলেও সৌরভ গাঙ্গুলী নিজেও একজন বাঙালি হওয়ার কারণে বাংলাদেশের জনগণের কাছে তিনি হয়ে উঠেছেন অত্যন্ত জনপ্রিয়। সম্প্রতি তাহার অসুস্থতার খবরে ভারতের পাশাপাশি বাংলাদেশের সৌরভ ভক্তদের মধ্যেও নেমে এসেছে শোকের