ঢাকা, বুধবার, ৬ মাঘ ১৪২৭, ২০ জানুয়ারী, ২০২১

Facebook Twitter Instagram Linkedin Youtube

Logo

৯০৬ কোটি রুপি হারানোর চিন্তা ভারতীয় ক্রিকেট বোর্ডের

বার্তাজগৎ২৪ ডেস্ক:
প্রকাশিত: সোমবার, ০৪ জানুয়ারী, ২০২১, ০৮:৪৮
৯০৬ কোটি রুপি হারানোর চিন্তা ভারতীয় ক্রিকেট বোর্ডের

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) ও ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) মধ্যকার ঝামেলা দিন দিন জমাট বাঁধছে। ঝামেলা টি-টোয়েন্টি বিশ্বকাপ–সংক্রান্ত। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজক দেশ ভারত। ঘরের মাঠে এত বড় টুর্নামেন্ট আয়োজন করতে হলে সরকারকে নিয়মমাফিক বড় অঙ্কের কর দিতে হবে ভারতীয় ক্রিকেট বোর্ডকে (বিসিসিআই)।

অঙ্কটা আবার বিশাল। সব মিলিয়ে সরকারকে ৯০৬ কোটি রুপি কর দিতে হবে বিসিসিআইকে। সরকার ছাড় দিলেও অন্তত ২২৭ কোটি রুপি কর হিসেবে দিতে হবে বিসিসিআইকে। করের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত না পাওয়া পর্যন্ত ভারত বিশ্বকাপ আয়োজনের ব্যাপারে সিদ্ধান্ত নিতে পারছে না। ওদিকে আইসিসি দ্রুত সিদ্ধান্ত জানানোর চাপ দিচ্ছে বিসিসিআইকে।

সিদ্ধান্ত জানানোর জন্য এর মধ্যেই বিসিসিআইকে দুটি তারিখ দিয়েছে আইসিসি। ২০১৯ সালের ৩১ ডিসেম্বরের পর ২০২০ সালের ৩১ ডিসেম্বরও চলে গেছে, কিন্তু এখনো সিদ্ধান্ত জানাতে পারেনি বিসিসিআই।

কদিন আগেই বিসিসিআই করোনার আর্থিক ক্ষতিকে কারণ দেখিয়ে সরকারের অর্থ মন্ত্রণালয়ের কাছে বিশ্বকাপে কর ছাড়ের আবেদন করেছিল। সরকার এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত না জানানোয় বেশ চাপে আছে বিসিসিআই।

আইসিসিও অপেক্ষা করতে রাজি নয়। বিশ্বকাপ সংযুক্ত আরব আমিরাতের হাতে ছেড়ে দিতে বলছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা। অথবা সরকার কর ছাড় না দিলে সেই টাকা বোর্ডের নিজের কোষাগার থেকে পরিশোধ করবে এবং সেটি লিখিত দিতে হবে।
গত ডিসেম্বরে বিসিসিআইয়ের বার্ষিক সাধারণ সভায় এ ব্যাপারে আলোচনা হয়। তবে কোনো সিদ্ধান্তে এখনো পৌঁছাতে পারেনি সৌরভ গাঙ্গুলির বোর্ড।

বিসিসিআইয়ের এক সূত্র ভারতীয় সংবাদমাধ্যমে জানায়, কয়েকজন সদস্য বলেছেন, ‘এটা এখন মানসম্মানের ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। ভারতের উচিত কর পরিশোধ করা এবং বিশ্বকাপ আয়োজন করা। যদি শেষ পর্যন্ত এত দূর গড়ায়, তাহলে এটাই করা উচিত।

বিসিসিআইয়ের জন্য এই সমস্যা অবশ্য নতুন নয়। ২০১১ বিশ্বকাপ ও ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপও ভারত নিজের ঘরের মাঠে আয়োজন করে। সেখানেও কর নিয়ে সরকার ও আইসিসির সঙ্গে লড়তে হয়েছে বিসিসিআইকে। ২০১১ সালে শেষ মুহূর্তে সম্পূর্ণ কর মওকুফ করেছিল ভারত সরকার। তবে মোদি সরকার ২০১৬ সালে বিসিসিআইকে ছাড় দেয়নি। মাত্র ১০ শতাংশ কর মওকুফ করা হয়েছিল।

২০২১ সালেও নাকি দেওয়ার কথা নয়। আবার দুই বছর পর ঘরের মাঠে ওয়ানডে বিশ্বকাপ আয়োজন করতে হবে ভারতকে। এবার কর অব্যাহতি দিলে ২০২৩ সালেও দিতে হবে।

এক বিশেষজ্ঞ এ ব্যাপারে বলেছেন, ‘প্রশ্নটা একদম সহজ। যদি ২০১৬ সালে সরকার সম্পূর্ণ কর অব্যাহতি না দিয়ে থাকে, তাহলে ২০২১ সালে কীভাবে দেয়? যদি ২০২১ সালে শেষ পর্যন্ত দিয়েই থাকে, তাহলে ২০১৬ সাল থেকেই দেওয়া উচিত।

বার্তাজগৎ২৪ / এম এ

আরো পড়ুন:

বিরুষ্কার ঘর আলোকিত করে এলো কন্যা সন্তান

বাংলাদেশ ক্রিকেটের কুয়াশাচ্ছন্ন যুগের আলোকবর্তিকা মোহাম্মদ রফিক

ছেলেদের টেস্টে প্রথম নারী আম্পায়ার

বাংলাদেশের বিপক্ষে সিরিজ খেলতে রোববার ঢাকায় আসছে ওয়েস্ট ইন্ডিজ

বিপন্মুক্ত সৌরভ গাঙ্গুলী, হাসপাতাল থেকে ছাড়পত্র পাচ্ছেন আগামীকাল



ব্রিসবেন টেস্টে ভারতের ঐতিহাসিক জয়

খেলা ডেস্ক
প্রকাশিত: মঙ্গলবার, ১৯ জানুয়ারী, ২০২১, ০৪:৫৬
খেলা
ফাইল ফটো

ব্রিসবেনে চতুর্থ ও শেষ টেস্টে স্বাগতিক অস্ট্রেলিয়াকে ৩ উইকেটে হারিয়ে ইতিহাস সৃষ্টি করেছে ভারত। ৩২৮ রানের জয়ের লক্ষ্যে খেলতে নেমে ১৮ বল বাকি থাকতেই জয়ের বন্দরে পৌঁছে যায় রাহানের দল।

গ্যাবায় বোর্ডার-গাভাস্কার ট্রফির শেষ টেস্টের শেষদিনে বিনা উইকেটে ৪ রান নিয়ে উইকেটে যান রোহিত ও গিল।  শুরুতেই রোহিত ৭ রান করে কামিন্সের শিকার হয়ে ফিরে আসেন প্যাভিলিয়নে। দলীয় ১৮ রানে প্রথম উইকেট পতনের পর কিছুটা চাপে পড়ে ভারত। পরে দারুণ প্রতিরোধ গড়েন গিল ও পুজারা। তাদের দুজনের প্রায় ৪০ ওভারের জুটিতে তোলে নেন ১১৪ রান। গিলের ক্যারিয়ারের সর্বোচ্চ ইনিংসটি থামে ৯১ রানে। এরপর চেতেশ্বর পুজারার ৫৬ ও রিশভ পন্তের অপরাজিত ৮৯ রানে ভর করে ৩ উইকেটের জয় তুলে নেয় ভারত।

অস্ট্রেলিয়া দুই ইনিংসে করে ৩৬৯ ও ২৯৪। আর ভারত প্রথম ইনিংসে করেছিল ৩৩৬ রান। টেস্টের ইতিহাসে তিনশ’র ওপরে রান তাড়া করে এটি ভারতের তৃতীয় জয়।

অস্ট্রেলিয়া ২য় ইনিংস: (আগের দিন ২১/০) ৭৫.৫ ওভারে ২৯৪ রান। (হ্যারিস ৩৮, ওয়ার্নার ৪৮, লাবুশেন ২৫, স্মিথ ৫৫, ওয়েড ০, গ্রিন ৩৭, পেইন ২৭, কামিন্স ২৮*, স্টার্ক ১, লায়ন ১৩, হেজেলউড ৯; সিরাজ ১৯.৫-৫-৭৩-৫, নটরাজন ১৪-৪-৪১-০, সুন্দর ১৮-১-৮০-১, শারদুল ১৯-২-৬১-৪, সাইনি ৫-১-৩২-০)

ভারতের ২য় ইনিংস: (লক্ষ্য ৩২৮) রোহিত শর্মা ৭, শুভমান গিল ৯১, পন্থ ৮৯, পূজারা ৫৬, রাহানে ২৪, ওয়াশিংটন সুন্দর ২২, কামিন্স ৫৬/৪।


আরো পড়ুন:

চাপ নেই তবে ভিন্ন এক ফের - সাকিব

বিপন্মুক্ত সৌরভ গাঙ্গুলী, হাসপাতাল থেকে ছাড়পত্র পাচ্ছেন আগামীকাল

বাংলাদেশের বিপক্ষে সিরিজ খেলতে রোববার ঢাকায় আসছে ওয়েস্ট ইন্ডিজ

ছেলেদের টেস্টে প্রথম নারী আম্পায়ার

বাংলাদেশ ক্রিকেটের কুয়াশাচ্ছন্ন যুগের আলোকবর্তিকা মোহাম্মদ রফিক



সাকিবের মাথায় আইসিসির দশক সেরা টুপি

খেলা ডেস্ক
প্রকাশিত: রবিবার, ১৭ জানুয়ারী, ২০২১, ০৫:৪১
আইসিসির দশক সেরা টুপি মাথায় সাকিব
আইসিসির দশক সেরা টুপি মাথায় সাকিব।

আইসিসির দশক সেরা ওয়ানডেতে স্থান পাওয়ার স্বীকৃতি হিসেবে বহুল কাঙ্ক্ষিত টুপি (ক্যাপ) পেয়েছেন সাকিব আল হাসান। সম্প্রতি আইসিসির দশক সেরা ওয়ানডে দলে স্থান পেয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

রোববার (১৭ জানুয়ারি) বহুল কাঙ্ক্ষিত সেই টুপি পড়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছবি দেন সাকিব। ছবি প্রকাশের পরপরই সমর্থকরা শুভেচ্ছা জানাতে থাকেন।

কিছুদিন আগেই আইসিসি ঘোষিত দশক সেরা ওয়ানডে একাদশে জায়গা করে নিয়েছেন বাংলাদেশের এই তারকা অলরাউন্ডার। গত এক দশকে দীর্ঘসময় ধরে টেস্ট এবং ওয়ানডেতে সমান দাপট ধরে রেখেছেন সাকিব। তাই সহজেই টাইগার ক্রিকেটের পোস্টার বয় সাকিব নতুন একাদশে জায়গা করে নেন।

সাকিব ছাড়াও সেরা এই ওয়ানডে দলে জায়গা পেয়েছেন তারকা খেলোয়াররা। দলে আছেন  ভারতের রোহিত শর্মা এবং অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার।

 আছেন বিরাট কোহলি, ডি ভিলিয়ার্সদের মতো ব্যাটসম্যানও। এছাড়াও উইকেটরক্ষক হিসেবে আছেন ভারতের সাবেক অধিনায়ক এম এস ধোনি। আছেন ইংলিশ ক্রিকেটার বেন স্টোকস। বোলারদের মধ্যে আইসিসির সেরা একাদশে জায়গা পেয়েছেন মিচেল স্টার্ক, ট্রেন্ট বোল্ট, লাসিথ মালিঙ্গা এবং প্রোটিয়া স্পিনার ইমরান তাহির।



আরো পড়ুন:

দ্রুততম সময়ে এইচএসসির ফল প্রকাশে সংসদে বিল উত্থাপন

ফ্লাইট শিডিউল না জানায় কাল আসছে না ভ্যাকসিন: স্বাস্থ্যমন্ত্রী

এসএসসিতে অটোপাসের দাবিতে মানববন্ধন

৯৫৬৯ কোটি খরচে ৬ প্রকল্প অনুমোদন

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে আনুষ্ঠানিক ক্ষমা চাইতে পারে পাকিস্তান!

কুড়িগ্রামে স্ত্রী‌কে হত‌্যার দা‌য়ে স্বামীর মৃত‌্যুদণ্ড

কুড়িগ্রামে কবর খুঁড়তে চারদিকে ভেসে উঠলো আরবি হরফ

মার্কিন যুক্তরাষ্ট্রের ৫০ টি রাজ্যে বিশেষ সতর্কতা জারি করা হয়েছে

স্বাস্থ্যবিধি মেনে ফেব্রুয়ারিতে খুলছে স্কুল-কলেজ

গত ২৪ ঘন্টায় (১৫ জানু.) করোনাভাইরাসে মৃত্যু ১৩, শনাক্ত ৭৬২ এবং সুস্থ ৭১৮

×
ক্রিকেট বিভাগের সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) ও ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) মধ্যকার ঝামেলা দিন দিন জমাট বাঁধছে। ঝামেলা টি-টোয়েন্টি বিশ্বকাপ–সংক্রান্ত। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজক দেশ ভারত। ঘরের মাঠে এত বড় টুর্নামেন্ট আয়োজন করতে হলে সরকারকে নিয়মমাফিক বড় অঙ্কের কর দিতে হবে ভারতীয় ক্রিকেট বোর্ডকে (বিসিসিআই)। অঙ্কটা আবার বিশাল। সব মিলিয়ে সরকারকে ৯০৬ কোটি রুপি কর দিতে হবে