ঢাকা, বুধবার, ৬ মাঘ ১৪২৭, ২০ জানুয়ারী, ২০২১

Facebook Twitter Instagram Linkedin Youtube

Logo

শরীরের কোথাও কেটে গেলে দ্রুত যা করবেন

সাব এডিটর সাইফুল ইসলাম
প্রকাশিত: মঙ্গলবার, ১২ জানুয়ারী, ২০২১, ০৯:৫৮
শরীরের কোথাও কেটে গেলে দ্রুত যা করবেন
শরীরের কোথাও কেটে গেলে দ্রুত যা করবেন

রান্নাঘরে প্রায়ই ধারালো সরঞ্জামে লেগে হাত-পা কেটে যাওয়ার ঘটনা ঘটে। ছোটখাটো এসব কাটা-ছেঁড়া যেন গৃহিণীদের নিত্যদিনের সমস্যা। শিশুদের ক্ষেত্রে এ ধরনের দুর্ঘটনার সম্ভাবনা আরও বেশি থাকে।

কাট ইনজুরি হচ্ছে ধারালো কোনো বস্তু দ্বারা কেটে গিয়ে ক্ষতের সৃষ্টি হওয়া ; এছাড়াও কোথাও পড়ে গিয়ে, ভোঁতা কোনো জিনিস দিয়ে কোনো আঘাত পেলে সাধারণত ত্বক কেটে না গিয়ে থেঁতলে যায় বা ছিঁড়ে যায় যাকে ল্যাসারেসন হওয়া বলে। কিন্তু রক্তপাত বন্ধ না হলে অতিদ্রুত আক্রান্ত ব্যক্তিকে হাসপাতালে নেওয়ার প্রয়োজন হতে পারে। হাসপাতালে নেওয়ার পূর্বে কোথাও কেটে গেলে বা ক্ষতের সৃষ্টি হলে প্রাথমিকভাবে যেসব বিষয় মাথায় রাখা জরুরি তা নিম্নরূপঃ

১. প্রথমেই একটি পরিষ্কার কাপড়, গজ দিয়ে কাটা স্থানটি চেপে ধরে রাখতে হবে। কিন্তু কাপড়, গজ না পেলে হাতের তালু কিংবা দুই আঙুল ব্যবহার করে চিমটির মতো ধরে রাখবেন। এছাড়াও টানা ২০-৩০ মিনিট চাপ দিয়ে ধরে রাখলে আপনা-আপনি রক্তজমাট বেঁধে রক্তপাত বন্ধ হয়ে যাবে।

২. পাশাপাশি এক টুকরো বরফও পেঁচিয়ে ধরে রাখা যেতে পারে।

এক্ষেত্রে কাটা স্থানটি একটু উঁচু করে রাখতে হবে এবং রক্তপাত বন্ধ হয়েছে কিনা তা বারবার খুলে না দেখাই শ্রেয়।

৩. রক্ত জমাট বাঁধলে বা রক্তপড়া বন্ধ হয়ে গেলে টিউবওয়েল, ট্যাপের প্রবাহিত পানিতে ভালো করে ধুয়ে নিবেন। এরপর কাটাস্থান জীবাণুমুক্ত,পরিষ্কার করতে সাবান,আয়োডিন, আয়োডিনজাত অ্যান্টিসেপটিক অথবা ক্লিনজারও ব্যবহার করা যেতে পারে।

৪. কাটা স্থান পরিষ্কার করার পর ওই জায়গায় পাতলা স্তরে অ্যান্টিবায়োটিক মলম দিয়ে ঢেকে দিন। মিউপিরোসিন, নিওমাইসিন বা এ জাতীয় মলম সব সময় বাড়িতে প্রাথমিক চিকিৎসার ওষুধ হিসেবে রাখা উচিত।

৫. উক্ত উপকরণগুলো হাতের নাগালে না পাওয়া গেলে হলুদের গুঁড়া, লবণ পানিও ব্যবহার করবেন।অবশেষে একটি পাতলা গজ,ব্যান্ডেজ দিয়ে সম্পূর্ণ স্থানটি হালকাভাবে আটকে দিবেন।

৬. উক্ত ব্যবহৃত গজ,ব্যান্ডেজটি সাধারণ গজ ব্যান্ডেজ, স্টিকারযুক্ত ব্যান্ডেজ যেটিই হোক না কেন; প্রতিদিন অন্তত একবার তা পরিবর্তন করবেন। তবে এক্ষেত্রে যদি কাটা জায়গাটি/ক্ষতটি ফুলে যায়,লাল দেখায় বা ব্যথা বেড়ে যায়,ব্যান্ডেজ ভিজে যেতে থাকে, জ্বর চলে আসে সেক্ষেত্রে অবশ্যই দেরি না করে অতি দ্রুত চিকিৎসকের পরামর্শ নিবেন।

৭. খেয়াল রাখবেন, কেটে-ছিঁড়ে গেলে রক্তপাত হওয়াটা স্বাভাবিক। তবে ফিনকি দিয়ে রক্ত ছুটলে বুঝতে হবে যে, রক্তনালি কেটে গেছে। যা সহজে বন্ধ না-ও হতে পারে।

৮. যকৃতের রোগ কিংবা হিমোফিলিয়া অথবা ডেঙ্গু কিংবা দীর্ঘদিন ধরে অ্যাসপিরিন সেবন করছেন এমন রোগীর রক্তপাত সহজে বন্ধ নাও হতে পারে।

৯. এমনকি অতিরিক্ত রক্তক্ষরণের ফলে নাড়ির স্পন্দন কমে আসতে পারে। একইসাথে রক্তচাপ কমে যেতে পারে, হাত-পা ঠান্ডা হয়ে আসতে এলে বুঝবেন জীবন বিপন্ন হয়ে আসছে। এতে কোনো রোগী কাটা ছেঁড়ার পর হঠাৎ করেই অজ্ঞান হয়ে যেতে পারেন। ২৫/৩০ মিনিট চেপে রাখার পরেও রক্তপাত বন্ধ না  হলে ওই স্থানটি সেলাই করা লাগতে পারে।

১০. এক ডোজ টিটেনাস ইনজেকশন নেওয়া প্রয়োজন যদি ধাতব নোংরা বস্তুর কারণে ক্ষত তৈরি হয়।

কিন্তু এক্ষেত্রে টিটেনাস টিকা ১০ বছরের মধ্যে না দেওয়া থাকলে পরিষ্কার ক্ষত হলেও একটি বুস্টার ডোজ নেওয়া উত্তম। এ ছাড়া নোংরা বস্তু দিয়ে কেটে গেলে অ্যান্টিবায়োটিক ওষুধ মুখে সেবন করার প্রয়োজন হতে পারে।

১১. রড বা টেঁটা জাতীয় কোনো বস্তু ঢুকে রক্তপাত হলে এবং ক্ষতস্থানে ওই বস্তু থেকে গেলে ক্ষতস্থানের দুই পাশ চেপে ধরতে হবে। কোনোভাবেই ক্ষতস্থানের ওপর চাপ দেওয়া যাবে না। এমনকি ক্ষতস্থান থেকে বস্তুটি তুলে ফেলারও চেষ্টা করবেন না। ক্ষতস্থান ও বস্তুটির ওপর আলতো করে গজ বা পরিষ্কার কাপড় দিয়ে মুড়িয়ে দিন। এরকম আহত ব্যক্তিকে যত দ্রুত সম্ভব নিকটস্থ স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যেতে হবে।

বার্তাজগৎ২৪ / এম এ

আরো পড়ুন:

করোনার ভ্যাকসিন বঙ্গভ্যাক্সের পরীক্ষামূলক প্রয়োগের জন্য আবেদন

গত ২৪ ঘন্টায় করোনায় মৃত্যু ২৩, শনাক্ত ৫৬৯ এবং সুস্থ ৬৮১

গত ২৪ ঘন্টায় করোনাভাইরাসে মৃত্যু ২১, শনাক্ত ৫৭৮, সুস্থ ৬৩৩

গত ২৪ ঘন্টায় (১৫ জানু.) করোনাভাইরাসে মৃত্যু ১৩, শনাক্ত ৭৬২ এবং সুস্থ ৭১৮

গত ২৪ ঘন্টায় (১৪ জানু.) করোনাভাইরাসে মৃত্যু ১৬, শনাক্ত ৮১৩ এবং সুস্থ ৮৮৩



ফ্লাইট শিডিউল না জানায় কাল আসছে না ভ্যাকসিন: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্য ডেস্ক
প্রকাশিত: মঙ্গলবার, ১৯ জানুয়ারী, ২০২১, ০২:৫৬
স্বাস্থ্যমন্ত্রী
ফাইল ফটো

ফ্লাইট শিডিউল জানা না থাকায় আগামীকাল (২০ জানুয়ারি) ভারত থেকে ভ্যাকসিন আসছে না বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।

মঙ্গলবার (১৯ জানুয়ারি) দুপুরে সাংবাদিকদের সাথে আলাপকালে এসব কথা জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

ভারত সরকার থেকে উপহার দেয়া ২০ লক্ষ ডোজ অক্সফোর্ড-অ্যাস্ট্রেজেনেকার করোনা ভ্যাকসিন আগামীকাল একটি বিশেষ বিমানে নিয়ে আসার কথা ছিলো। কিন্তু ফ্লাইট শিডিউল জানা না থাকায় তা আগামীকাল আসছে না। তবে কবে পৌঁছাবে তা স্পষ্ট করে বলতে পারছেন না স্বাস্থ্যমন্ত্রী।

এর আগে ভারতীয় হাইকমিশনের এক চিঠিতে জানানো হয়, ভ্যাকসিন গ্রহণের জন্য বাংলাদেশ সরকারের প্রস্তুতি শেষ হয়নি। তাই পূর্বনির্ধারিত তারিখের একদিন পর ভ্যাকসিন পাঠানো হবে।


আরো পড়ুন:

বাংলাদেশে প্রথম মাসেই করোনার টিকা পাবেন ৫০ লাখ মানুষ

গত ২৪ ঘন্টায় (১৪ জানু.) করোনাভাইরাসে মৃত্যু ১৬, শনাক্ত ৮১৩ এবং সুস্থ ৮৮৩

গত ২৪ ঘন্টায় (১৫ জানু.) করোনাভাইরাসে মৃত্যু ১৩, শনাক্ত ৭৬২ এবং সুস্থ ৭১৮

গত ২৪ ঘন্টায় করোনাভাইরাসে মৃত্যু ২১, শনাক্ত ৫৭৮, সুস্থ ৬৩৩

গত ২৪ ঘন্টায় করোনায় মৃত্যু ২৩, শনাক্ত ৫৬৯ এবং সুস্থ ৬৮১



২৬ জানুয়ারির মধ্যে দেশে আসছে সেরামের ভ্যাকসিন

স্বাস্থ্য ডেস্ক
প্রকাশিত: সোমবার, ১৮ জানুয়ারী, ২০২১, ০১:৩১
স্বাস্থ্যমন্ত্রী
ফাইল ফটো

চলতি মাসের ২৬ তারিখের মধ্যে দেশে আসছে সেরামের ভ্যাকসিন। ভারত সরকার উপহার হিসেবে কিছু ভ্যাকসিন বাংলাদেশকে দেবে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। 

আজ সোমবার (১৮ জানুয়ারি ২০২১) ঢাকা রিপোর্টাস ইউনিটে সাংবাদিকদের সঙ্গে সাক্ষাৎকালে এসব কথা বলেন মন্ত্রী।

এসময় স্বাস্থ্যমন্ত্রী বলেন, ভারত সরকার যে দামে ভ্যাকসিন নেবে আমাদেরও একই দামে ভ্যাকসিন দিবে। ভ্যাকসিন আসার এক সপ্তাহের মধ্যে প্রয়োগ শুরু করা যাবে বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী

তিনি আরো বলেন, ফাইজারের টিকা সংরক্ষণের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহায়তায় সক্ষমতা বাড়ানো হচ্ছে।
সারা দেশে ভ্যাকসিন পৌঁছে দেয়ার জন্য বাড়তি এক ডলার পাবে বেক্সিমকো।

সাংবাদিকদের সাথে আলাপকালে মন্ত্রী আরো বলেন, নীতিমালা মেনে প্রাইভেট সেক্টরে যেকোনো প্রতিষ্ঠান চাইলেই ভ্যাকসিন আনা যাবে। তবে দামের নিয়ন্ত্রণ সরকারের থাকবে বলে জানান তিনি।

এসময় গ্লোব বায়োটেকের ভ্যাকসিন সম্পর্কে মন্ত্রী বলেন, বঙ্গোভ্যাক্সকে আমরা সাধুবাদ জানাই।

পরবর্তী ধাপগুলো শেষ করতে প্রয়োজনে যেকোনো সহায়তা দেবে সরকার।

এ সময় স্বাস্থ্যমন্ত্রী দাবি করেন দেশের হাসপাতালে ৮০ শতাংশ সাধারণ বেড ও ৫ শতাংশ আইসিইউ বেড খালি আছে।

স্বাস্থ্যমন্ত্রী মিথ্যা সংবাদ ও তৈরি করা সংবাদ প্রচার না করে সঠিক সংবাদ প্রচারের জন্য সাংবাদিকদের প্রতি অনুরোধ করে বলেন, ‘সংবাদে মানুষ সচেতন হয়, সরকার সচেতন হয়। সঠিক সিদ্ধান্ত নিতে পারেন। কিন্তু কিছু লোক আছেন, তারা সংবাদ তৈরি করেন। আর তা তৈরি করে বিক্রয় করার চেষ্টা করেন।



আরো পড়ুন:

ট্রাম্পের টুইটার স্থায়ীভাবে বন্ধ

বিশ্বনাথ প্রবাসীদের স্বপ্নের ওয়ান পাউন্ড হসপিটালের অফিস উদ্ভোধন ও মতবিনিময় সভা

কুড়িগ্রামে জমি নিয়ে সংঘর্ষ, নিহত ১

কুড়িগ্রামে ফেলানী হত্যার ১০, আজও বিচার পায়নি পরিবার!

এক কবরে হাতে হাত রেখে ১৬০০ বছর, তারা কারা?

শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩০ জানুয়ারী পর্যন্ত বাড়ানো হয়েছে

সড়ক দুর্ঘটনায় অভিনেত্রী আশা চৌধুরী নিহত

বর্তমান শৈত্যপ্রবাহ আরও দু'দিন অব্যাহত থাকতে পারে

ট্রাম্পকে নজিরবিহীন দ্বিতীয়বারের জন্য অভিশংসন করা হয়েছে

বিরুষ্কার ঘর আলোকিত করে এলো কন্যা সন্তান

×
স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

রান্নাঘরে প্রায়ই ধারালো সরঞ্জামে লেগে হাত-পা কেটে যাওয়ার ঘটনা ঘটে। ছোটখাটো এসব কাটা-ছেঁড়া যেন গৃহিণীদের নিত্যদিনের সমস্যা। শিশুদের ক্ষেত্রে এ ধরনের দুর্ঘটনার সম্ভাবনা আরও বেশি থাকে। কাট ইনজুরি হচ্ছে ধারালো কোনো বস্তু দ্বারা কেটে গিয়ে ক্ষতের সৃষ্টি হওয়া ; এছাড়াও কোথাও পড়ে গিয়ে, ভোঁতা কোনো জিনিস দিয়ে কোনো আঘাত পেলে সাধারণত ত্বক কেটে না গিয়ে থেঁতলে যায় বা ছিঁড়ে