ঢাকা, রবিবার, ১০ মাঘ ১৪২৭, ২৪ জানুয়ারী, ২০২১

Facebook Twitter Instagram Linkedin Youtube

Logo

শিশুকে পঞ্চম শ্রেণি পর্যন্ত পড়াবে রোবট

শামীম
প্রকাশিত: বৃহস্পতিবার, ০৭ জানুয়ারী, ২০২১, ০১:১১
শিশুকে পঞ্চম শ্রেণি পর্যন্ত পড়াবে রোবট

ছোট্ট শিশুকে স্বরবর্ণ শেখাতে লাগবে না গৃহশিক্ষক। এমনকি যেতে হবে না স্কুলেও। ঘরেই শিশুদের নার্সারি থেকে পঞ্চম শ্রেণির বইয়ের ছড়া কিংবা গল্প পড়াবে কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন রোবট এডুবট। 

এডুবট'র উদ্ভাবকদের দাবি, রোবটটিতে রয়েছে নার্সারি থেকে পঞ্চম শ্রেণির সব বইয়ের ডাটা। জিজ্ঞেস করলেই, এডুবট বাংলা কিংবা ইংরেজি দুই ভাষাতেই বলবে ছড়া- গল্প। কষবে অংক, করবে নাচও। উদ্ভাবকরা বলছেন, চলতি বছরেই বাণিজ্যিকভাবে বাজারজাত করা হবে রোবটটি। 

শুধু সৌজন্যবোধ কিংবা নিজের পরিচয় নয়, শিশুদেরও পড়াবে এই রোবটটি। শুধু বাংলা নয়; ইংরেজিতেও সমান পারদর্শী এডুবট।

বলতে পারে জোকসও। গাণিতিক প্রশ্নের জবাবও দেয় নির্ভুলভাবে। এখানেই মুগ্ধতার শেষ নয়; আপনার শিশুকে আনন্দ দিতে শেখাবে নাচও।

বিশেষ এই রোবটের উদ্ভাবক বাংলাদেশ ইউনির্ভাসিটি অফ বিজসেন টেকনোলজি-বিইউবিটি'র শিক্ষার্থী আহসানুল আকিব জানালেন, এডুবটে কৃত্রিম বুদ্ধিমত্তার সঙ্গে সংযোগ হয়েছে এপিআই প্রযুক্তির। যা ভয়েস কমেন্টকে টেক্সট আকারে পৌঁছে দেয় এডুবটের কাছে। এছাড়া রোবটটিতে কিউআর দেয়ায় কোন তথ্য না জানলে তা গুগলে সার্চ করবে। গুগল থেকে টেক্সট নিয়ে ভয়েসে রূপান্তর করে সঙ্গে সঙ্গে বলে দেবে। 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানিয়েছেন, চতুর্থ শিল্প বিপ্লবের কথা মাথায় রেখে রোবটিক্সে সক্ষমতা বাড়াতে সবোর্চ্চ গুরুত্ব দেয়া হবে।

এডুবটের পাশাপাশি রেষ্টুরেন্টের জন্য ৪টি বাণিজ্যিক রোবটের অর্ডার এসেছে বলেও জানান তরুণ এই উদ্ভাবক।

বার্তাজগৎ২৪ / এম এ

আরো পড়ুন:



হোয়াটসঅ্যাপের বিপরীতে ক্রমেই জনপ্রিয় হচ্ছে তুরস্কের বিপ

বার্তা জগৎ ডেস্ক
প্রকাশিত: রবিবার, ১৭ জানুয়ারী, ২০২১, ০৬:২৭
হোয়াটসঅ্যাপ ও বিপ
ফাইল ফটো

বিশ্বব্যাপী হোয়াটসঅ্যাপের বিপরীতে ক্রমেই জনপ্রিয় হচ্ছে তুরস্কের বিপ। এর জন্য সামাজিক যোগাযোগ মাধ্যম হোয়াটসঅ্যাপ-এর বেকায়দা পড়ছে। এ্যাপসটির নতুন শর্তাবলীর বিপক্ষে অবস্থান নিয়ে অনেক ব্যবহারকারী অ্যাপ ব্যবহার ছেড়ে দিয়েছেন। 

বাংলাদেশে এক যুগেরও বেশি সময় ধরে জনপ্রিয় ফেসবুক। দিন বাড়ার সাথে সাথে তরুণ সমাজের পছন্দের শীর্ষে উঠেছে এই যোগাযোগ মাধ্যমটি। তবে এ সাইটটি নিয়ে জটিলতাও কমছে না। হ্যাকের ঝুঁকি ও ব্যক্তিগত নিরাপত্তা জটিলতায় ফেসবুকও নাজুক অবস্থায় আছে। মাঝে জনপ্রিয় হয়েছে হোয়াটসঅ্যাপ। ২০১৪ সালে ফেসবুক হোয়াটসঅ্যাপ কিনে নিলে নিরাপত্তা ব্যবস্থা নিয়ে এই অ্যাপেও অস্বস্তি আছে ব্যবহারকারীদের।



গেলো এক সপ্তাহে হোয়াটসঅ্যাপ অ্যাপ ব্যবহারকারীর সংখ্যা প্রায় ২০ লাখ কমে যায়। ভিডিও কল ও ম্যাসেজিং-এর জন্য মানুষ এখন হোয়াটসঅ্যাপ ছেড়ে তুরস্কের তৈরি বিপ অ্যাপ ব্যবহারের দিকেই ঝুঁকছে।

বিশ্বব্যাপী হোয়াটসঅ্যাপের বিপরীতে বিপ ডাউনলোডের হার হু হু করে বাড়ছে। বাংলাদেশেও বর্তমানে 'বিপ' অ্যাপ ডাউনলোডের সংখ্যা সবচেয়ে বেড়েছে বলে জানিয়েছে বিবিসি।

এক সপ্তাহেই হোয়াটসঅ্যাপের জায়গা দখল করে নিয়েছে তুরস্কের এ অ্যাপটি। তুর্কি গণমাধ্যমে বিষয়টি ভালোভাবে প্রচারও হয়েছে। বিবিসির সংবাদ অনুযায়ী বাংলাদেশে  'বিপ' অ্যাপ এক নম্বরে চলে এসেছে।





×
তথ্য ও প্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

ছোট্ট শিশুকে স্বরবর্ণ শেখাতে লাগবে না গৃহশিক্ষক। এমনকি যেতে হবে না স্কুলেও। ঘরেই শিশুদের নার্সারি থেকে পঞ্চম শ্রেণির বইয়ের ছড়া কিংবা গল্প পড়াবে কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন রোবট এডুবট।  এডুবট'র উদ্ভাবকদের দাবি, রোবটটিতে রয়েছে নার্সারি থেকে পঞ্চম শ্রেণির সব বইয়ের ডাটা। জিজ্ঞেস করলেই, এডুবট বাংলা কিংবা ইংরেজি দুই ভাষাতেই বলবে ছড়া- গল্প। কষবে অংক, করবে নাচও। উদ্ভাবকরা