ঢাকা, বুধবার, ৬ মাঘ ১৪২৭, ২০ জানুয়ারী, ২০২১

Facebook Twitter Instagram Linkedin Youtube

Logo

ওয়াশিংটন ও ভার্জিনিয়ায় কারফিউ জারি

শামীম
প্রকাশিত: বৃহস্পতিবার, ০৭ জানুয়ারী, ২০২১, ১২:২৮
ওয়াশিংটন ও ভার্জিনিয়ায় কারফিউ জারি

ট্রাম্প সমর্থকদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষের আশঙ্কায় যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসি ও ভার্জিনিয়ায় কারফিউ জারি করা হয়েছে। বুধবার (৬ জানুয়ারি) সন্ধ্যা ৬ টা থেকে বৃহস্পতিবার (৭ জানুয়ারি) ভোর ৬টা পর্যন্ত এই দুই রাজ্যে কারফিউ জারি করা হয়েছে। 

শেষ খবর পাওয়া পর্যন্ত ট্রাম্প সমর্থকদের সঙ্গে নিরাপত্তাবাহিনীর সংঘর্ষে গোলাগুলিতে এক নারী নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অনেকে। এই ঘটনায় পুলিশ আটক করেছে ১৩ জনকে। দীর্ঘক্ষণ তাণ্ডব চলার পর অবশেষে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসলে স্থগিত যৌথ অধিবেশন পুনরায় চালু হয়। 

ওয়াশিংটন ডিসির মেয়র মুরিয়েল বওসার একটি সরকারি বিজ্ঞপ্তিতে বলেন, কারফিউয়ের সময় মেয়রের অনুমোদন ছাড়া কোন ব্যক্তি শহরের কোথাও হাঁটাচলা, দৌড়ানো, দাঁড়ানো, ঘুরে বেড়ানো, গাড়িতে বা অন্য যানবাহনে ভ্রমণ করতে পারবেন না।

তবে জরুরি সেবায় নিয়োজিত থাকা নাগরিক এবং গণমাধ্যমকর্মীরা এই নির্দেশনার বাইরে থাকবেন। তারা তাদের নিজ নিজ কর্মস্থলে যাওয়া আসা করতে পারবেন।

 এদিকে যেকোন প্রকাশ নাশকতা রুখতে শহরজুড়ে জাতীয় নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছে। 

উল্লেখ্য, মার্কিন নির্বাচনে জো বাইডেনের বিজয় অনুমোদনের জন্য যুক্তরাষ্ট্রের আইন প্রণেতারা বুধবার (৬ জানুয়ারি) কংগ্রেসের এক যৌথ অধিবেশনে বসেন। এর আগেই উগ্রপন্থী সংস্থার সদস্যসহ ওয়াশিংটনে জড়ো হন কয়েক হাজার ট্রাম্প সমর্থক। সেখানেই নির্বাচনের পরাজয় মেনে না নেওয়ার ঘোষণা দেন ট্রাম্প। 

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, হোয়াইট হাউজের কাছে সমবেত কয়েক হাজার সমর্থকের উদ্দেশে ট্রাম্প বক্তব্য দেওয়ার পর এই গোলযোগ দেখা দেয়। বক্তব্যে পুরনো অভিযোগ ব্যাপক জালিয়াতির মাধ্যমে তার কাছ থেকে নির্বাচন ‘চুরি করে নেওয়া হয়েছে’ বলে অভিযোগ করেন ট্রাম্প।

সংঘর্ষের সময় ট্রাম্প সমর্থকরা ব্যারিকেড ভেঙ্গে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ান। ক্যাপিটাল ভবনেও চলে ভাঙচুর। পুলিশ টিয়ারগ্যাস ও পিপার স্প্রে ব্যবহার করে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করার চেষ্টা করে।

 

সংঘর্ষের মধ্যে প্রতিনিধি পরিষদের (হাউজ অব রিপ্রেজেন্টেটিভস) সদস্যদের পাহারা দিয়ে অধিবেশন কক্ষ থেকে বের করে পুলিশ। এই পরিস্থিতিতে সিনেট অধিবেশনও মুলতবি করা হয়। যৌথ অধিবেশনে সভাপতিত্ব করা ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সকেও পাহারা দিয়ে অধিবেশন কক্ষ থেকে বের করে পুলিশ।

বার্তাজগৎ২৪ / এম এ

আরো পড়ুন:

সামরিক শক্তি ছাড়া সুষ্ঠু আলোচনায় অংশ নেওয়া সম্ভব নয়-জে.গোলামরেজা জালালী

ট্রাম্পের আদেশ সাড়া দেয়নি দেশটির সামরিক বাহিনী

সুদানে ফের সহিংসতায় নিহত ৪৮

আগ্রাসন চালিয়ে নিরাপদে থাকার আশা করতে পারে না- ইয়েমেনের পররাষ্ট্রমন্ত্রী 

মার্কিন যুক্তরাষ্ট্রের ৫০ টি রাজ্যে বিশেষ সতর্কতা জারি করা হয়েছে



ইসরাইলে করোনা টিকায় ১৩ জনের মুখ বিকৃত

বার্তা জগৎ ডেস্ক
প্রকাশিত: সোমবার, ১৮ জানুয়ারী, ২০২১, ০৫:১৬
করোনা টিকে দেওয়া হচ্ছে
করোনা টিকে দেওয়া হচ্ছে

ফাইজারের করোনা টিকা নেয়ার পর ১৩ জনের মুখ বেঁকে (প্যারালাইসিস) গেছে ইসরাইলে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের দাবি, ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়ায় ২৮ ঘণ্টা তাদের মুখ বাঁকা ছিল।

টিকা নেওয়ায় পর পার্শ্ব প্রতিক্রিয়া পাওয়া ব্যক্তির সংখ্যা আরো বেশি বলে ধারণা করা হচ্ছে। ভুক্তভোগীদের মধ্যে একজন বলেন, ‘অন্তত ২৮ ঘণ্টা আমার মুখ বিকৃত ছিল। তবে তা ধীরে ধীরে সেরে গেছে।’

কেনও মুখ বাঁকা হয়ে গেল বিষয়টি পরিষ্কার না ইসরাইলি চিকিৎসকদের কাছে। পার্শ্বপ্রতিক্রিয়া নিয়েও এখনো চুপ রয়েছে ফাইজার-বায়োএনটেকের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

চিকিৎসকরা জানান, যারা প্রথম ধাপে টিকা নিয়েছিলেন তাদের মুখে কিছুটা পরিবর্তন লক্ষ্য করা গিয়েছিলো। পরে তাদের পর্যবেক্ষণে রাখা হয়।



যাদের সমস্যা দেখা দিয়েছে তাদের টিকার দ্বিতীয় ডোজ দেওয়া নিয়ে বিশেষজ্ঞরা শঙ্কিত। তবে তাদের মুখ স্বাভাবিক হয়ে যাওয়ায় টিকার দ্বিতীয় ডোজ দিতে চাচ্ছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

নরওয়েতেও ফাইরাজের টিকা নেওয়ার পর ২৩ জন মারা যান। নরওয়ের কর্মকর্তারা জানান, যারা মারা গেছেন তাদের সবার বয়স ৮০ বছরের বেশি। এছাড়াও অনেকের শরীরে নানা পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে। একই পরিস্থিতি ভারতের নয়াদিল্লিতেও। ভারতের চিকিৎসকদের দেয়া তথ্য মতে, টিকা নেয়া ৫০ জন মানুষের শরীরের সমস্যা পাওয়া গেছে। তবে টিকা নিয়ে এতো অভিযোগের পরও এবিষয়ে এখনো মুখ খোলেনি ফাইজার-বায়োএনটেক।


আরো পড়ুন:

যে কারণে বদলে গেলো অস্ট্রেলিয়ার জাতীয় সঙ্গীত

ফাইজারের ভ্যাকসিন নিয়ে আইসিইউতে চিকিৎসক

করোনা ভাইরাসের টিকা নেওয়ার একদিন পরেই পর্তুগিজ স্বাস্থ্যকর্মীর মৃত্যু

ট্রাম্পকে গ্রেফতারে সহযোগিতা চেয়ে ইন্টারপোলে ইরানের চিঠি

সৌরভের অসুস্থতায় 'স্বাস্থ্যকর' তেলের বিজ্ঞাপন নিয়ে নেট দুনিয়ায় ব্যাপক ট্রোল



যুক্তরাষ্ট্রে ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়ায় ৫৫ জনের মৃত্যু

বার্তা জগৎ ডেস্ক
প্রকাশিত: রবিবার, ১৭ জানুয়ারী, ২০২১, ০৫:১৫
করোনা ভ্যাকসিন

করোনাভাইরাসের টিকা হিসেবে মডার্না ও ফাইজারের ভ্যাকসিন একসঙ্গে নেওয়ায় যুক্তরাষ্ট্রে অন্তত ৫৫ জনের মৃত্যু হয়েছে। দেশটির বেশ কয়েকটি গণমাধ্যমে এ তথ্য বলা হয়েছে দুইটি টিকা একসাথে নেওয়ার পার্শ্বপ্রতিক্রিয়ায়  এ ঘটনা ঘটে।

দ্য ভ্যাকসিন অ্যাডভার্স ইভেন্ট রিপোর্টিং সিস্টেম জানিয়েছে, একই সঙ্গে যারা ফাইজার-বায়োএনটেক ও মডার্নার টিকা নিয়েছেন তাদেরই মৃত্যু হয়েছে। তবে, সরকারিভাবে এখনো বিষয়টি নিশ্চিত করা হয়নি। এমনকি এবিষয়ে ভ্যাকসিন প্রস্তুতকারী দুটি প্রতিষ্ঠান থেকেও কোনো মন্তব্য জানা যায়নি।

যুক্তরাজ্যে পুরোদমে চলছে করোনার টিকাদান। প্রথম ধাপে টিকা প্রদানে ৭০ বছরের বেশি বয়সীদের প্রাধান্য দেওয়া হচ্ছে। এ ছাড়া বৃদ্ধাশ্রমে অবস্থানরত, রোগী ও স্বাস্থ্যকর্মীদের ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ের মধ্যে টিকার আওতায় আনা হবে বলে জানিয়েছে দেশটির সরকার। দেশটির চার্চগুলো টিকাদানের কেন্দ্র হিসেবে ব্যবহার হচ্ছে।



চিনের বেইজিংয়েও দ্রুতগতিতে এগিয়ে চলছে টিকাদান কার্যক্রম। এখন পর্যন্ত অন্তত ১৬ লাখ মানুষ টিকা দেওয়া হয়েছে। প্রথম ধাপে যাদের টিকা পাওয়ার কথা ছিল, তারা সবাই পেয়েছেন বলে দাবি করছে বেইজিং কর্তৃপক্ষ।


এরমধ্যে আর্জেন্টিনায় রাশিয়ার তৈরি স্পুটনিক ফাইভ ভ্যাকসিনের দ্বিতীয় চালান পৌঁছে গেছে। শনিবার প্রায় তিন লাখ টিকার ডোজ আসে দেশটিতে। প্রথম দফায় যে স্বাস্থ্যকর্মীরা টিকা নিতে পারেনি এবার সবার আগে তাদেরকে টিকা দেওয়ার কথা জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।



আরো পড়ুন:

মায়ের পরিচয়ে বেড়ে উঠবে ধর্ষণে জন্ম নেওয়া সন্তান

চট্টগ্রাম থেকে এমভি বে ওয়ান ক্রুজ জাহাজে করে সরাসরি সেন্টমার্টিন

কুবিতে ছাত্রলীগের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

গাছে বেধে দুই কিশোরকে মারপিটের মামলায় দুই আসামী কারাগারে

ভূরুঙ্গামারীতে মাদক উদ্ধারে গিয়ে আর্মস পুলিশের ২ সদস্য গুরুত্বর আহত

ঢাকায় বাড়ছে শীতের দাপট

স্থানীয় সংসদের স্বজনপ্রীতিতে নাগেশ্বরীতে নৌকার ভরাডুবি!

জঙ্গিবাদের শিকড় উপড়ে ফেলতে হবে: আইজিপি

তৃতীয় বারের মতো বাংলাদেশ আওয়ামী লীগের উপ-কমিটির নেতা হলেন শাহ আলী ফরহাদ

×
সারাবিশ্ব বিভাগের সর্বাধিক পঠিত

ট্রাম্প সমর্থকদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষের আশঙ্কায় যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসি ও ভার্জিনিয়ায় কারফিউ জারি করা হয়েছে। বুধবার (৬ জানুয়ারি) সন্ধ্যা ৬ টা থেকে বৃহস্পতিবার (৭ জানুয়ারি) ভোর ৬টা পর্যন্ত এই দুই রাজ্যে কারফিউ জারি করা হয়েছে।  শেষ খবর পাওয়া পর্যন্ত ট্রাম্প সমর্থকদের সঙ্গে নিরাপত্তাবাহিনীর সংঘর্ষে গোলাগুলিতে এক নারী নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও