ঢাকা, বুধবার, ৬ মাঘ ১৪২৭, ২০ জানুয়ারী, ২০২১

Facebook Twitter Instagram Linkedin Youtube

Logo

ট্রাম্পকে গ্রেফতারে সহযোগিতা চেয়ে ইন্টারপোলে ইরানের চিঠি

বার্তাজগৎ২৪ ডেস্ক:
প্রকাশিত: বুধবার, ০৬ জানুয়ারী, ২০২১, ০৬:৪৯
ট্রাম্পকে গ্রেফতারে সহযোগিতা চেয়ে ইন্টারপোলে ইরানের চিঠি
ফাইল ফটো

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে গ্রেফতার করতে ইন্টারপোলের সহযোগিতা চেয়েছে ইরান। ট্রাম্পসহ যুক্তরাষ্ট্রের ৪৮ জনকে গ্রেপ্তারে ইন্টারপোলকে ‘রেড নোটিশ’ জারির অনুরোধ জানিয়েছে তেহরান।

ইরানের বিচার বিভাগের মুখপাত্র গোলাম হোসেইন ইসমাইলি আজ মঙ্গলবার সংবাদ সম্মেলন করে এ কথা জানিয়েছেন খবর আল- জাজিরার।

সংবাদ সম্মেলনে গোলাম হোসেইন বলেন, ট্রাম্প ও মার্কিন ৪৭ জন কর্মকর্তাকে গ্রেপ্তারের জন্য ইন্টারপোলকে অনুরোধ জানানো হয়েছে। গত বছর ইরানের শীর্ষ জেনারেল কাশেম সোলাইমানিকে হত্যার সঙ্গে এই ৪৮ জনের সম্পৃক্ততা রয়েছে বলে অভিযোগ করেন তিনি।

ট্রাম্প ও মার্কিন বেশ কয়েকজন কর্মকর্তার ইন্টারপোলের সহায়তা চেয়ে এমন আবেদন আগেও করেছিল ইরান। গত জুনে ট্রাম্পসহ বেশ কিছু মার্কিন কর্মকর্তার বিরুদ্ধে ‘হত্যা ও সন্ত্রাসবাদের’ অভিযোগে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে ইরান।

আল–জাজিরার খবরে বলা হয়, ইরানের এ আবেদন নাকচ করে ইন্টারপোল। এর কারণ হিসেবে বলা হয়েছে, রাজনৈতিক, সামরিক, ধর্মীয় বা জাতিগত কোনো ইস্যুতে হস্তক্ষেপ করা ইন্টারপোলের নীতিবহির্ভূত।

বার্তাজগৎ২৪ / এম এ

আরো পড়ুন:

সামরিক শক্তি ছাড়া সুষ্ঠু আলোচনায় অংশ নেওয়া সম্ভব নয়-জে.গোলামরেজা জালালী

ট্রাম্পের আদেশ সাড়া দেয়নি দেশটির সামরিক বাহিনী

সুদানে ফের সহিংসতায় নিহত ৪৮

আগ্রাসন চালিয়ে নিরাপদে থাকার আশা করতে পারে না- ইয়েমেনের পররাষ্ট্রমন্ত্রী 

যুক্তরাষ্ট্রে ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়ায় ৫৫ জনের মৃত্যু



ইসরাইলে করোনা টিকায় ১৩ জনের মুখ বিকৃত

বার্তা জগৎ ডেস্ক
প্রকাশিত: সোমবার, ১৮ জানুয়ারী, ২০২১, ০৫:১৬
করোনা টিকে দেওয়া হচ্ছে
করোনা টিকে দেওয়া হচ্ছে

ফাইজারের করোনা টিকা নেয়ার পর ১৩ জনের মুখ বেঁকে (প্যারালাইসিস) গেছে ইসরাইলে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের দাবি, ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়ায় ২৮ ঘণ্টা তাদের মুখ বাঁকা ছিল।

টিকা নেওয়ায় পর পার্শ্ব প্রতিক্রিয়া পাওয়া ব্যক্তির সংখ্যা আরো বেশি বলে ধারণা করা হচ্ছে। ভুক্তভোগীদের মধ্যে একজন বলেন, ‘অন্তত ২৮ ঘণ্টা আমার মুখ বিকৃত ছিল। তবে তা ধীরে ধীরে সেরে গেছে।’

কেনও মুখ বাঁকা হয়ে গেল বিষয়টি পরিষ্কার না ইসরাইলি চিকিৎসকদের কাছে। পার্শ্বপ্রতিক্রিয়া নিয়েও এখনো চুপ রয়েছে ফাইজার-বায়োএনটেকের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

চিকিৎসকরা জানান, যারা প্রথম ধাপে টিকা নিয়েছিলেন তাদের মুখে কিছুটা পরিবর্তন লক্ষ্য করা গিয়েছিলো। পরে তাদের পর্যবেক্ষণে রাখা হয়।



যাদের সমস্যা দেখা দিয়েছে তাদের টিকার দ্বিতীয় ডোজ দেওয়া নিয়ে বিশেষজ্ঞরা শঙ্কিত। তবে তাদের মুখ স্বাভাবিক হয়ে যাওয়ায় টিকার দ্বিতীয় ডোজ দিতে চাচ্ছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

নরওয়েতেও ফাইরাজের টিকা নেওয়ার পর ২৩ জন মারা যান। নরওয়ের কর্মকর্তারা জানান, যারা মারা গেছেন তাদের সবার বয়স ৮০ বছরের বেশি। এছাড়াও অনেকের শরীরে নানা পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে। একই পরিস্থিতি ভারতের নয়াদিল্লিতেও। ভারতের চিকিৎসকদের দেয়া তথ্য মতে, টিকা নেয়া ৫০ জন মানুষের শরীরের সমস্যা পাওয়া গেছে। তবে টিকা নিয়ে এতো অভিযোগের পরও এবিষয়ে এখনো মুখ খোলেনি ফাইজার-বায়োএনটেক।


আরো পড়ুন:

যে কারণে বদলে গেলো অস্ট্রেলিয়ার জাতীয় সঙ্গীত

ফাইজারের ভ্যাকসিন নিয়ে আইসিইউতে চিকিৎসক

করোনা ভাইরাসের টিকা নেওয়ার একদিন পরেই পর্তুগিজ স্বাস্থ্যকর্মীর মৃত্যু

সৌরভের অসুস্থতায় 'স্বাস্থ্যকর' তেলের বিজ্ঞাপন নিয়ে নেট দুনিয়ায় ব্যাপক ট্রোল

মার্কিন পার্লামেন্টে হামলা-সংঘর্ষে নিহত ৪



আমেরিকা ইসরায়েলকে কেন্দ্রীয় কমান্ডের আওতায় আনছে!

বার্তাজগৎ২৪ ডেস্ক:
প্রকাশিত: শনিবার, ১৬ জানুয়ারী, ২০২১, ০৮:৩১
আমেরিকা ইসরায়েলকে কেন্দ্রীয় কমান্ডের আওতায় আনছে
ইসরায়েল কমান্ডো

মার্কিন প্রতিরক্ষা বিভাগ ইসরায়েলকেও মধ্যপ্রাচ্য কেন্দ্রিক কেন্দ্রীয় কমান্ডে অন্তর্ভুক্ত করেছে। শুক্রবার পেন্টাগন এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

পেন্টাগনের এই পদক্ষেপ থেকেই বোঝা যায় যে ইসরায়েল ও আরব বিশ্বের মধ্যে সম্পর্ক স্থাপনে মধ্যস্থতাকারী হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্রের ভূমিকা আর ইউরোপীয় কমান্ড দ্বারা পরিচালিত হবে না।

সম্প্রতি সংযুক্ত আরব আমিরাতসহ বেশ কয়েকটি আরব দেশ বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতায় অবৈধ ইসরায়েল রাষ্ট্রকে স্বীকৃতি দিয়েছে।

পেন্টাগন এক বিবৃতিতে দাবি করেছে, এটি মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার অংশীদারদের স্বার্থ রক্ষার সীমাবদ্ধতা নির্ধারণ করেছে। ইসরায়েল এবং আরব প্রতিবেশীদের মধ্যে উত্তেজনা প্রশমিত করার পর, আব্রাহাম চুক্তি আমেরিকা যুক্তরাষ্ট্রকে মধ্যপ্রাচ্যে আমাদের সকলের একই শত্রুর বিরুদ্ধে একত্রে কাজ করার সুযোগ করে দেবে।



আরো পড়ুন:

ভারতের পেঁয়াজ আমদানি বন্ধ করলো ব্যবসায়ীরা

লিভারপুলকে আটকে দিয়ে নিজেদের শীর্ষ স্থান ধরে রাখলো ম্যাঞ্চেস্টার

স্থানীয় সংসদের স্বজনপ্রীতিতে নাগেশ্বরীতে নৌকার ভরাডুবি!

বিরুষ্কার ঘর আলোকিত করে এলো কন্যা সন্তান

বাংলাদেশের বিপক্ষে সিরিজ খেলতে রোববার ঢাকায় আসছে ওয়েস্ট ইন্ডিজ

ইসির ভাতা ও খাবারের বিলই সাড়ে ৭ কোটি টাকা

আলোর সন্ধানের উদ্যােগে শীতার্তদের মাঝে কম্বল ও মাস্ক বিতরণ

সৌরভের অসুস্থতায় 'স্বাস্থ্যকর' তেলের বিজ্ঞাপন নিয়ে নেট দুনিয়ায় ব্যাপক ট্রোল

নৌকাকে ‘হারানোর প্রতিবাদে’ সংবাদ সম্মেলন

ওয়াশিংটন ও ভার্জিনিয়ায় কারফিউ জারি

×
সারাবিশ্ব বিভাগের সর্বাধিক পঠিত

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে গ্রেফতার করতে ইন্টারপোলের সহযোগিতা চেয়েছে ইরান। ট্রাম্পসহ যুক্তরাষ্ট্রের ৪৮ জনকে গ্রেপ্তারে ইন্টারপোলকে ‘রেড নোটিশ’ জারির অনুরোধ জানিয়েছে তেহরান। ইরানের বিচার বিভাগের মুখপাত্র গোলাম হোসেইন ইসমাইলি আজ মঙ্গলবার সংবাদ সম্মেলন করে এ কথা জানিয়েছেন খবর আল- জাজিরার। সংবাদ সম্মেলনে গোলাম হোসেইন বলেন, ট্রাম্প ও মার্কিন ৪৭ জন