ঢাকা, রবিবার, ১০ মাঘ ১৪২৭, ২৪ জানুয়ারী, ২০২১

Facebook Twitter Instagram Linkedin Youtube

Logo

ট্রাম্পের টুইটার স্থায়ীভাবে বন্ধ


প্রকাশিত: শনিবার, ০৯ জানুয়ারী, ২০২১, ০৯:৪০
ট্রাম্পের টুইটার স্থায়ীভাবে বন্ধ
ট্রাম্পের টুইটার স্থায়ীভাবে বন্ধ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের টুইটার অ্যাকাউন্ট স্থায়ীভাবে বন্ধ করে দিয়েছে টুইটার কর্তৃপক্ষ। ট্রাম্পের বক্তব্যে নতুন করে সহিংসতা ছড়াতে পারে বলেই টুইটার এমন ব্যবস্থা নিয়েছে। স্থানীয় সময় গতকাল শুক্রবার ডোনাল্ড ট্রাম্পের টুইটার অ্যাকাউন্ট বন্ধ করার ঘোষণা দেওয়া হয়।

টুইটার কর্তৃপক্ষ জানিয়েছে, কয়েক দিন ধরে ট্রাম্পের করা টুইটগুলো গভীরভাবে পর্যবেক্ষণ করেই অ্যাকাউন্ট বন্ধের এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।ফেসবুক আগেই ট্রাম্পের অ্যাকাউন্ট সাময়িকভাবে বন্ধ রাখার কথা জানিয়েছে।

পদত্যাগ, অভিশংসন ও কর্ম–অক্ষম ঘোষণার চাপে থেকে আগামী দেড় সপ্তাহ কাটানো কঠিন হয়ে দাঁড়িয়েছে ট্রাম্পের। প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার অপেক্ষায় থাকা জো বাইডেন পরিস্থিতিকে আইনপ্রণেতাদের ওপর ছেড়ে দিয়েছেন।

গত বুধবার মার্কিন আইনসভা ভবন বা ক্যাপিটল হিলে ট্রাম্প–সমর্থকদের ন্যক্কারজনক হামলার পর পাঁচজন মারা যায়। যুক্তরাষ্ট্রের ইতিহাসে এ হামলা নজিরবিহীন।

এ হামলার পর যুক্তরাষ্ট্রে তো বটেই, বিশ্বজুড়ে প্রতিবাদের ঝড় ওঠে। মার্কিন আইনপ্রণেতাদের অনেকেই সামাজিক যোগাযোগমাধ্যমে ট্রাম্পের বিদ্বেষমূলক প্রচার বন্ধের আহ্বান জানান। এমনকি গত বৃহস্পতিবার সাবেক মার্কিন ফার্স্ট লেডি মিশেল ওবামা টুইট করে ট্রাম্পের অ্যাকাউন্ট একেবারে বন্ধ করে দেওয়ার আহ্বান জানান।

এমন নানামুখী প্রতিবাদে এখন অবস্থা এমন দাঁড়িয়েছে যে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্পের কথা কেউ আর শুনছে না। ক্ষমতার শেষ দিকে এসে ট্রাম্প অনেকটাই পাগলের মতো আচরণ করছেন। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যাতে পারমাণবিক অস্ত্রের ব্যবহার করতে না পারেন, তা নিয়ে স্পিকার ন্যান্সি পেলোসি নিরাপত্তাপ্রধানের সঙ্গে কথা বলেছেন। স্পিকার বলেছেন, অন্য সব বিকল্পও প্রস্তুত রাখা হয়েছে।

ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সকে সংবিধানের ২৫তম সংশোধনী বলবৎ করে ডোনাল্ড ট্রাম্পকে দায়িত্ব পালনে অক্ষম ব্যক্তি হিসেবে ঘোষণা করতে আহ্বান জানানো হয়েছে। মাইক পেন্স এ নিয়ে তাঁর অবস্থানের কথা এখনো প্রকাশ্য করেননি।

দ্য ওয়াল স্ট্রিট জার্নাল, ইউএসএ টুডেসহ বিভিন্ন সংবাদমাধ্যম থেকে ট্রাম্পকে ক্ষমতা থেকে এখনই সরে দাঁড়ানোর আহ্বান জানানো হচ্ছে। রিপাবলিকান আইনপ্রণেতারাও ট্রাম্পকে ক্ষমতা ছাড়তে আহ্বান জানাচ্ছেন।

ট্রাম্প সসম্মানে পদত্যাগ না করলে তাঁকে অভিশংসন মোকাবিলা করতে হবে। কংগ্রেসে ভোটাভুটির জন্য অভিশংসন–প্রস্তাবের খসড়া তৈরি করা হয়ে গেছে। আগামী সোমবারই এমন প্রস্তাব কংগ্রেসে উপস্থাপিত হতে পারে।

৬ জানুয়ারি রাজধানী ওয়াশিংটন ডিসিতে ক্ষমতাসীন মার্কিন প্রেসিডেন্টের নেতৃত্বে এমন পরিকল্পিত সহিংসতা হতে পারে, তা কেউ মেনে নিতে পারছে না। ঘটনার পরও প্রেসিডেন্ট ট্রাম্প তাঁর এমন বেপরোয়া আচরণের জন্য কোনো দুঃখ প্রকাশ করেননি। তিনি লজ্জিতও হননি। উল্টো দম্ভের সঙ্গে বলেছেন, জো বাইডেনের শপথগ্রহণ অনুষ্ঠানে তিনি থাকবেন না।

পরিস্থিতি এমন নাজুক হওয়ার পরও ট্রাম্প বিজয়ী প্রার্থীকে অভিনন্দন জানাননি। হামলায় পাঁচজন নিহত হওয়ার পরেও ট্রাম্প নির্বাচনে কারচুপির অভিযোগ তুলছেন। তবে ট্রাম্পের এসব কথা আর কেউ শুনছে না। জো বাইডেন বলেছেন, তাঁর শপথগ্রহণ অনুষ্ঠানে ডোনাল্ড ট্রাম্পের উপস্থিত না থাকাই ভালো।

স্পিকার ন্যান্সি পেলোসি ও জো বাইডেনে সর্বশেষ পরিস্থিতি নিয়ে কথা বলেছেন। ডোনাল্ড ট্রাম্পের বিষয়ে কংগ্রেসের ওপর ছেড়ে দিয়ে নিজের ক্ষমতাগ্রহণের পর কী কী করবেন, তাতেই গুরুত্ব দিচ্ছেন জো বাইডেন। বাইডেন বলেছেন, কংগ্রেস ট্রাম্পের ব্যাপারে যে সিদ্ধান্ত নেবে, তিনি তা–ই অনুসরণ করবেন। এ নিয়ে ধীরে চলার ওপরই প্রাধান্য দিচ্ছেন জো বাইডেন।

বার্তাজগৎ২৪ / এম এ

আরো পড়ুন:

সামরিক শক্তি ছাড়া সুষ্ঠু আলোচনায় অংশ নেওয়া সম্ভব নয়-জে.গোলামরেজা জালালী

ট্রাম্পের আদেশ সাড়া দেয়নি দেশটির সামরিক বাহিনী

সুদানে ফের সহিংসতায় নিহত ৪৮

আগ্রাসন চালিয়ে নিরাপদে থাকার আশা করতে পারে না- ইয়েমেনের পররাষ্ট্রমন্ত্রী 

যুক্তরাষ্ট্রে ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়ায় ৫৫ জনের মৃত্যু



ইসরাইলে করোনা টিকায় ১৩ জনের মুখ বিকৃত

বার্তা জগৎ ডেস্ক
প্রকাশিত: সোমবার, ১৮ জানুয়ারী, ২০২১, ০৫:১৬
করোনা টিকে দেওয়া হচ্ছে
করোনা টিকে দেওয়া হচ্ছে

ফাইজারের করোনা টিকা নেয়ার পর ১৩ জনের মুখ বেঁকে (প্যারালাইসিস) গেছে ইসরাইলে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের দাবি, ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়ায় ২৮ ঘণ্টা তাদের মুখ বাঁকা ছিল।

টিকা নেওয়ায় পর পার্শ্ব প্রতিক্রিয়া পাওয়া ব্যক্তির সংখ্যা আরো বেশি বলে ধারণা করা হচ্ছে। ভুক্তভোগীদের মধ্যে একজন বলেন, ‘অন্তত ২৮ ঘণ্টা আমার মুখ বিকৃত ছিল। তবে তা ধীরে ধীরে সেরে গেছে।’

কেনও মুখ বাঁকা হয়ে গেল বিষয়টি পরিষ্কার না ইসরাইলি চিকিৎসকদের কাছে। পার্শ্বপ্রতিক্রিয়া নিয়েও এখনো চুপ রয়েছে ফাইজার-বায়োএনটেকের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

চিকিৎসকরা জানান, যারা প্রথম ধাপে টিকা নিয়েছিলেন তাদের মুখে কিছুটা পরিবর্তন লক্ষ্য করা গিয়েছিলো। পরে তাদের পর্যবেক্ষণে রাখা হয়।



যাদের সমস্যা দেখা দিয়েছে তাদের টিকার দ্বিতীয় ডোজ দেওয়া নিয়ে বিশেষজ্ঞরা শঙ্কিত। তবে তাদের মুখ স্বাভাবিক হয়ে যাওয়ায় টিকার দ্বিতীয় ডোজ দিতে চাচ্ছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

নরওয়েতেও ফাইরাজের টিকা নেওয়ার পর ২৩ জন মারা যান। নরওয়ের কর্মকর্তারা জানান, যারা মারা গেছেন তাদের সবার বয়স ৮০ বছরের বেশি। এছাড়াও অনেকের শরীরে নানা পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে। একই পরিস্থিতি ভারতের নয়াদিল্লিতেও। ভারতের চিকিৎসকদের দেয়া তথ্য মতে, টিকা নেয়া ৫০ জন মানুষের শরীরের সমস্যা পাওয়া গেছে। তবে টিকা নিয়ে এতো অভিযোগের পরও এবিষয়ে এখনো মুখ খোলেনি ফাইজার-বায়োএনটেক।


আরো পড়ুন:

যে কারণে বদলে গেলো অস্ট্রেলিয়ার জাতীয় সঙ্গীত

ফাইজারের ভ্যাকসিন নিয়ে আইসিইউতে চিকিৎসক

করোনা ভাইরাসের টিকা নেওয়ার একদিন পরেই পর্তুগিজ স্বাস্থ্যকর্মীর মৃত্যু

ট্রাম্পকে গ্রেফতারে সহযোগিতা চেয়ে ইন্টারপোলে ইরানের চিঠি

সৌরভের অসুস্থতায় 'স্বাস্থ্যকর' তেলের বিজ্ঞাপন নিয়ে নেট দুনিয়ায় ব্যাপক ট্রোল



মার্কিন যুক্তরাষ্ট্রের ৫০ টি রাজ্যে বিশেষ সতর্কতা জারি করা হয়েছে

খোরশেদ আলম
প্রকাশিত: রবিবার, ১৭ জানুয়ারী, ২০২১, ১২:৩৪
 যুক্তরাষ্ট্রের ৫০ টি রাজ্যে বিশেষ সতর্কতা জারি
ফাইল ফটো: জাতীয় নিরাপত্তা কর্মী মোতায়েন

নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন শপথ গ্রহণের সময় ওয়াশিংটন ডিসি এবং ৫০ টি রাজ্যে সশস্ত্র বিক্ষোভের আশঙ্কায় এসব রাজ্যে সতর্কতা জারি করা হয়েছে। আগামী ২০ জানুয়ারী বুধবার বাইডেন ক্যাপিটল হিলে শপথ গ্রহণ করবেন বলে জানানো হয়েছে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, সম্ভাব্য সংঘর্ষ এড়াতে বিভিন্ন রাজ্যে জাতীয় নিরাপত্তা কর্মী মোতায়েন করা হয়েছে। দেশটির গোয়েন্দা সংস্থা, এফবিআই সতর্ক করেছে যে ট্রাম্প সমর্থকরা ৫০ টি রাজ্যে সশস্ত্র বিক্ষোভ করতে পারে।

এদিকে সংঘর্ষ এড়াতে সারাদেশে বিভিন্ন রাজ্যে সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করেছে। ইতিমধ্যে মেরিল্যান্ড, মেক্সিকো এবং ইউটা গভর্নররা জরুরি অবস্থা ঘোষণা করেছে।

তাছাড়া ক্যালিফোর্নিয়া, পেনসিলভেনিয়া, মিশিগান, ভার্জিনিয়া, ওয়াশিংটন এবং উইসকনসিনে জাতীয় নিরাপত্তা প্রহরী মোতায়েন করা হয়েছে। টেক্সাস বাইডেনের শপথ গ্রহণ অনুষ্ঠানের আগ পর্যন্ত শনিবার থেকে এর রাজধানী বন্ধ রাখা হবে।

টেক্সাসের জননিরাপত্তা বিভাগের পরিচালক বলেছেন, সহিংস উগ্রপন্থীরা অপরাধমূলক তৎপরতা চালাতে পরিকল্পিত বিক্ষোভ অনুপ্রবেশ ঘটাতে পারে।

এর আগে ৮ জানুয়ারী ট্রাম্প সমর্থকরা মার্কিন ক্যাপিটালে একটি অভূতপূর্ব আক্রমণ চালিয়েছে। সংঘর্ষে পাঁচ জন নিহত হয়েছেন। এ পর্যন্ত কয়েকশো ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে এবং এর পেছনে ইন্ধনদাতাদের খুঁজতে তদন্ত চলছে।



আরো পড়ুন:

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে আনুষ্ঠানিক ক্ষমা চাইতে পারে পাকিস্তান!

ব্রিসবেন টেস্টে ভারতের ঐতিহাসিক জয়

সৌদিতে ৫৫ হাজার রোহিঙ্গা ব্যবহার করছে বাংলাদেশি পাসপোর্ট

জঙ্গিবাদের শিকড় উপড়ে ফেলতে হবে: আইজিপি

বড় শাস্তির মুখে মেসি

সুদানে ফের সহিংসতায় নিহত ৪৮

উপজেলা আ.লীগ নেতা এখন চা বিক্রেতা

আমেরিকা ইসরায়েলকে কেন্দ্রীয় কমান্ডের আওতায় আনছে!

কুড়িগ্রামে স্ত্রী‌কে হত‌্যার দা‌য়ে স্বামীর মৃত‌্যুদণ্ড

বিরুষ্কার ঘর আলোকিত করে এলো কন্যা সন্তান

×
সারাবিশ্ব বিভাগের সর্বাধিক পঠিত

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের টুইটার অ্যাকাউন্ট স্থায়ীভাবে বন্ধ করে দিয়েছে টুইটার কর্তৃপক্ষ। ট্রাম্পের বক্তব্যে নতুন করে সহিংসতা ছড়াতে পারে বলেই টুইটার এমন ব্যবস্থা নিয়েছে। স্থানীয় সময় গতকাল শুক্রবার ডোনাল্ড ট্রাম্পের টুইটার অ্যাকাউন্ট বন্ধ করার ঘোষণা দেওয়া হয়। টুইটার কর্তৃপক্ষ জানিয়েছে, কয়েক দিন ধরে ট্রাম্পের করা টুইটগুলো গভীরভাবে পর্যবেক্ষণ করেই