ঢাকা, বুধবার, ৬ মাঘ ১৪২৭, ২০ জানুয়ারী, ২০২১

Facebook Twitter Instagram Linkedin Youtube

Logo

ফাইজারের ভ্যাকসিন নিয়ে আইসিইউতে চিকিৎসক

বার্তাজগৎ২৪ ডেস্ক:
প্রকাশিত: সোমবার, ০৪ জানুয়ারী, ২০২১, ১১:৪৪
ফাইজারের ভ্যাকসিন নিয়ে আইসিইউতে চিকিৎসক

ফাইজার-বায়োএনটেকের কোভিড-১৯ ভ্যাকসিন নেওয়ার পর গুরুতর অসুস্থ হয়ে পড়েছেন মেক্সিকোর এক চিকিৎসক।

রোববার (৩ জানুয়ারি) মেক্সিকান কর্তৃপক্ষের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, ৩২ বছর বয়সী ওই নারী চিকিৎসক ভ্যাকসিন নেওয়ার সঙ্গে সঙ্গেই অসুস্থ হয়ে পড়েন।

তার খিঁচুনি ও শ্বাসকষ্ট হয় এবং ত্বকে র‍্যাশ দেখা দেয়। পরে তাকে মেক্সিকোর উত্তরাঞ্চলীয় অঙ্গরাজ্য নুয়েভো লিওনের একটি সরকারি হাসপাতালের নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) ভর্তি করা হয়।
গত শুক্রবার (১ জানুয়ারি) রাতে মেক্সিকান স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, প্রতিক্রিয়া দেখে মনে হচ্ছে তার ‘এনসেফালোমেলাইটিস’ হয়েছে। ভাইরাসের কারণে মস্তিষ্ক ও মেরুদণ্ডের প্রদাহে এ ধরনের সমস্যা হয়ে থাকে।

স্বাস্থ্য মন্ত্রণালয় আরও জানায়, ওই চিকিৎসকের অ্যালার্জির সমস্যা ছিলো এবং ভ্যাকসিন প্রয়োগের পর কারো শরীরে এমন প্রতিক্রিয়া দেখা দেওয়ার প্রমাণ ক্লিনিক্যাল ট্রায়ালে পাওয়া যায়নি।

যুক্তরাষ্ট্রের বহুজাতিক ওষুধ কোম্পানি ফাইজার এবং জার্মান বায়োটেকনোলজি কোম্পানি বায়োএনটেক যৌথভাবে এ ভ্যাকসিনটি তৈরি করেছে।  বিষয়টি নিয়ে ফাইজার এবং বায়োএনটেক এখনো কোনো মন্তব্য করেনি।

প্রসঙ্গত, মেক্সিকোতে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ১ লাখ ২৬ হাজার ৫শ’ জনের মৃত্যু হয়েছে। গত ২৪ ডিসেম্বর থেকে স্বাস্থ্যকর্মীদের কোভিড-১৯ ভ্যাকসিন দেওয়ার কার্যক্রম শুরু করে দেশটি।

বার্তাজগৎ২৪ / এম এ

আরো পড়ুন:

সামরিক শক্তি ছাড়া সুষ্ঠু আলোচনায় অংশ নেওয়া সম্ভব নয়-জে.গোলামরেজা জালালী

ট্রাম্পের আদেশ সাড়া দেয়নি দেশটির সামরিক বাহিনী

সুদানে ফের সহিংসতায় নিহত ৪৮

আগ্রাসন চালিয়ে নিরাপদে থাকার আশা করতে পারে না- ইয়েমেনের পররাষ্ট্রমন্ত্রী 

যুক্তরাষ্ট্রে ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়ায় ৫৫ জনের মৃত্যু



ইসরাইলে করোনা টিকায় ১৩ জনের মুখ বিকৃত

বার্তা জগৎ ডেস্ক
প্রকাশিত: সোমবার, ১৮ জানুয়ারী, ২০২১, ০৫:১৬
করোনা টিকে দেওয়া হচ্ছে
করোনা টিকে দেওয়া হচ্ছে

ফাইজারের করোনা টিকা নেয়ার পর ১৩ জনের মুখ বেঁকে (প্যারালাইসিস) গেছে ইসরাইলে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের দাবি, ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়ায় ২৮ ঘণ্টা তাদের মুখ বাঁকা ছিল।

টিকা নেওয়ায় পর পার্শ্ব প্রতিক্রিয়া পাওয়া ব্যক্তির সংখ্যা আরো বেশি বলে ধারণা করা হচ্ছে। ভুক্তভোগীদের মধ্যে একজন বলেন, ‘অন্তত ২৮ ঘণ্টা আমার মুখ বিকৃত ছিল। তবে তা ধীরে ধীরে সেরে গেছে।’

কেনও মুখ বাঁকা হয়ে গেল বিষয়টি পরিষ্কার না ইসরাইলি চিকিৎসকদের কাছে। পার্শ্বপ্রতিক্রিয়া নিয়েও এখনো চুপ রয়েছে ফাইজার-বায়োএনটেকের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

চিকিৎসকরা জানান, যারা প্রথম ধাপে টিকা নিয়েছিলেন তাদের মুখে কিছুটা পরিবর্তন লক্ষ্য করা গিয়েছিলো। পরে তাদের পর্যবেক্ষণে রাখা হয়।



যাদের সমস্যা দেখা দিয়েছে তাদের টিকার দ্বিতীয় ডোজ দেওয়া নিয়ে বিশেষজ্ঞরা শঙ্কিত। তবে তাদের মুখ স্বাভাবিক হয়ে যাওয়ায় টিকার দ্বিতীয় ডোজ দিতে চাচ্ছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

নরওয়েতেও ফাইরাজের টিকা নেওয়ার পর ২৩ জন মারা যান। নরওয়ের কর্মকর্তারা জানান, যারা মারা গেছেন তাদের সবার বয়স ৮০ বছরের বেশি। এছাড়াও অনেকের শরীরে নানা পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে। একই পরিস্থিতি ভারতের নয়াদিল্লিতেও। ভারতের চিকিৎসকদের দেয়া তথ্য মতে, টিকা নেয়া ৫০ জন মানুষের শরীরের সমস্যা পাওয়া গেছে। তবে টিকা নিয়ে এতো অভিযোগের পরও এবিষয়ে এখনো মুখ খোলেনি ফাইজার-বায়োএনটেক।


আরো পড়ুন:

যে কারণে বদলে গেলো অস্ট্রেলিয়ার জাতীয় সঙ্গীত

করোনা ভাইরাসের টিকা নেওয়ার একদিন পরেই পর্তুগিজ স্বাস্থ্যকর্মীর মৃত্যু

ট্রাম্পকে গ্রেফতারে সহযোগিতা চেয়ে ইন্টারপোলে ইরানের চিঠি

সৌরভের অসুস্থতায় 'স্বাস্থ্যকর' তেলের বিজ্ঞাপন নিয়ে নেট দুনিয়ায় ব্যাপক ট্রোল

মার্কিন পার্লামেন্টে হামলা-সংঘর্ষে নিহত ৪



ভারতীয় সেনা প্রধান পাকিস্তান ও চীনকে কড়া হুঁশিয়ারি 

বার্তাজগৎ খোরশেদ আলম
প্রকাশিত: রবিবার, ১৫ জানুয়ারী, ২০২১, ১১:৩৮
ভারতীয় সেনা প্রধান পাকিস্তান ও চীনকে কড়া হুঁশিয়ারি 
ভারতের সেনা প্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারভাণে

৭৩তম আর্মি দিবস উদযাপনের এক বক্তব্যে ভারতের সেনাবাহিনী প্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারভানে লাদাখের সাম্প্রতিক অশান্তির জন্য চীনকে দোষারোপ করলেন। নিউজ ওয়ান ইন্ডিয়া

তিনি সতর্ক করে বলেন, "আমাদের ধৈর্য পরীক্ষা করার ভুল কেউ যেন না করেন"। চীন একতরফাভাবে পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখার (এলএসি) স্থিতিশীলতা হ্রাস করার ষড়যন্ত্র করছে বলে তিনি জানান।

একই সঙ্গে, তিনি চীনের পাশাপাশি পাকিস্তানের বিরুদ্ধেও অভিযোগ করে বলেন, ৩০০-৪০০ জন পাকিস্তানি জঙ্গি জম্মু ও কাশ্মীরে নিয়ন্ত্রণ রেখার অপরপ্রান্তে অবস্থান করেছে। তারা উপত্যকায় অনুপ্রবেশ করছে এবং নাশকতা ছড়াচ্ছে। পাকিস্তানি সামরিক বাহিনীর দ্বারা যুদ্ধবিরতি লঙ্ঘনের সংখ্যা সাম্প্রতিক বছরগুলিতে কমপক্ষে ৪০ শতাংশ বেড়েছে।

উল্লেখ্য, এর আগে মঙ্গলবার নারভাণেও সন্ত্রাসবাদের বিষয়টি নিয়ে পাকিস্তানকে সতর্ক করা হয়েছিল এবং বলা হয়েছিল যে পাকিস্তান যেভাবে সীমান্তে জঙ্গিবাদী তৎপরতা বাড়িয়ে তুলছে তা কোনওভাবেই সহ্য করা হবে না। কোনও আঘাতের ক্ষেত্রে যথাযথ প্রতিক্রিয়া দেখানো হবে বলে তিনি জানান।



আরো পড়ুন:

ময়মনসিংহের ত্রিশালে মেয়রে নয়, ভোট হবে কাউন্সিলর পদে

বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ স্মরণে কলকাতায় বিশেষ আয়োজন

লিভারপুলকে আটকে দিয়ে নিজেদের শীর্ষ স্থান ধরে রাখলো ম্যাঞ্চেস্টার

মোটরসাইকেলের কাগজ দেখতে চাওয়ায় সার্জেন্টকে পিটিয়েছে যুবক

'পাগল’ কাদের মির্জাকে পাবনায় পাঠান: নিক্সন

সড়ক দুর্ঘটনায় অভিনেত্রী আশা চৌধুরী নিহত

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রীর স্ত্রী'র মৃত্যু

ইসরাইলে করোনা টিকায় ১৩ জনের মুখ বিকৃত

গত ২৪ ঘন্টায় করোনায় মৃত্যু ২৩, শনাক্ত ৫৬৯ এবং সুস্থ ৬৮১

হকারদের দখলে ফুটপাত, পথচারী ভোগান্তি চরমে

×
সারাবিশ্ব বিভাগের সর্বাধিক পঠিত

ফাইজার-বায়োএনটেকের কোভিড-১৯ ভ্যাকসিন নেওয়ার পর গুরুতর অসুস্থ হয়ে পড়েছেন মেক্সিকোর এক চিকিৎসক। রোববার (৩ জানুয়ারি) মেক্সিকান কর্তৃপক্ষের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, ৩২ বছর বয়সী ওই নারী চিকিৎসক ভ্যাকসিন নেওয়ার সঙ্গে সঙ্গেই অসুস্থ হয়ে পড়েন। তার খিঁচুনি ও শ্বাসকষ্ট হয় এবং ত্বকে র‍্যাশ দেখা দেয়। পরে তাকে মেক্সিকোর উত্তরাঞ্চলীয় অঙ্গরাজ্য নুয়েভো লিওনের একটি