ঢাকা, বুধবার, ৬ মাঘ ১৪২৭, ২০ জানুয়ারী, ২০২১

Facebook Twitter Instagram Linkedin Youtube

Logo

প্রধানমন্ত্রীর পদক্ষেপে করোনায়ও স্বাভাবিক জীবনযাত্রা: স্পিকার

বার্তাজগৎ২৪ ডেস্ক:
প্রকাশিত: রবিবার, ০৩ জানুয়ারী, ২০২১, ১০:১৬
প্রধানমন্ত্রীর পদক্ষেপে করোনায়ও স্বাভাবিক জীবনযাত্রা

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, প্রধানমন্ত্রীর সময়োপযোগী পদক্ষেপের ফলে করোনাকালেও দেশের জীবনযাত্রা ও ব্যবসা-বাণিজ্য স্বাভাবিক গতিতে চলছে। 

রোববার সংসদ ভবনে বাংলাদেশে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মুস্তাফা ওসমান তুরানের সৌজন্য সাক্ষাৎকালে তিনি এ কথা বলেন। খবর বাসসের

সাক্ষাৎকালে তারা কভিড-১৯ পরিস্থিতি, সংসদীয় সম্পর্কের উন্নয়ন, রোহিঙ্গা ইস্যু, ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ নিয়ে আলোচনা করেন।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, তুরস্কের সঙ্গে বাংলাদেশের দ্বিপক্ষীয় সম্পর্ক অত্যন্ত সুদৃঢ়। ভবিষ্যতে সংসদীয় প্রতিনিধি দলের সফর বিনিময়ের মাধ্যমে দু'দেশের সংসদীয় সম্পর্ক আরও শক্তিশালী হবে। তিনি বলেন, করোনাকালে তৃণমূল পর্যায়ে দরিদ্র জনগণ যেন অনাহারে মারা না যায় সেজন্য সঠিক সময়ে খাদ্যদ্রব্য সরবরাহ করেছে সরকার।

রাষ্ট্রদূত মুস্তাফা ওসমান তুরান করোনায় বাংলাদেশের অর্থনীতির চাকা সচল রাখার প্রচেষ্টার প্রশংসা করেন। তিনি বলেন, বর্তমানে তুরস্কে কভিড-১৯ পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। রোহিঙ্গা সমস্যা সমাধানে তুরস্ক বাংলাদেশের পাশে আছে উল্লেখ করে তিনি বলেন, তুরস্ক রোহিঙ্গাদের শান্তিপূর্ণ প্রত্যাবাসন চায়।

এ সময় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বার্তাজগৎ২৪ / এম এ

আরো পড়ুন:

মায়ের পরিচয়ে বেড়ে উঠবে ধর্ষণে জন্ম নেওয়া সন্তান

বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ স্মরণে কলকাতায় বিশেষ আয়োজন

রাজধানীর খালে মিলল ২০ হাজার টন বর্জ্য

সমাজে মানুষের শান্তি প্রতিষ্ঠিত হয়েছে- সংসদে রাষ্ট্রপতি

রাজধানীর সড়কে প্রাণ গেল দম্পতির



দ্রুততম সময়ে এইচএসসির ফল প্রকাশে সংসদে বিল উত্থাপন

বার্তা জগৎ ডেস্ক
প্রকাশিত: মঙ্গলবার, ১৯ জানুয়ারী, ২০২১, ০১:৪৩
জাতীয় সংসদ
ফাইল ফটো

করোনা মহামারীর কারণে আটকে থাকা গেলও বছরের এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল দ্রুততম সময়ের মধ্যে প্রকাশ করতে তিনটি পৃথক বিল উত্থাপন করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। 

আজ মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকেকে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশন শুরু হয়। শুরুতেই ইন্টারমিডিয়েট এন্ড সেকেন্ডারি এডুকেশন অর্ডিন্যান্স ১৯৯৬ এর অধিকতর সংশোধনের জন্য ‘ইন্টারমিডিয়েট এন্ড সেকেন্ডারি এডুকেশন সংশোধন বিল-২০২১' উত্থাপন করেন শিক্ষামন্ত্রী।

সংসদে উত্থাপিত এই বিলের বিরোধীতা করেছেন জাতীয় পার্টির সংসদ সদস্য ফখরুল ইমাম। আনিত বিলটি সংবিধানের সাথে সাংঘর্ষিক কি না তা নিয়ে বিরোধী দলীয় এমপি প্রশ্ন তুলেছেন।

বিলের বিরোধীতা করে বিরোধী দলীয় সাংসদ বলেন, সংবিধানের ১৭ (ক) ধরায় বলা আছে ‘একই পদ্ধতির গণমুখী ও সার্বজনীন শিক্ষাব্যবস্থা প্রতিষ্ঠার জন্য এবং আইনের দ্বারা নির্ধারিত স্তর পর্যন্ত সকল বালক-বালিকাকে অবৈতনিক ও বাধ্যতামূলক শিক্ষাদান ।’ সেখানে শিক্ষাদানের জন্য ১২ বছর রাষ্ট্র দায়িত্ব নিয়েছে। এখন আপনি পরীক্ষা উঠায়াই দিবেন এটা সংবিধানের সাথে সাংঘর্ষিক হবে না? সংবিধানের ওই ধারায় পরীক্ষার কথা বলা আছে, পদ্ধতির কথাও বলা আছে পরীক্ষা ওঠানোর কথা নেই তাই এটা সংবিধানের সাথে সাংঘষিক কি না?

বিরোধী দলীয় এই এমপি আরো বলেন, এই বিলে কার্যপ্রণালী বিধির ৭৭ (ঙ) অনুসরণ না করায় সংসদ সদস্যদের অধিকার খর্ব করা হয়েছে। তিনি বলেন, এই বিলটি খুবই গুরুত্বপূর্ণ।

আমি এ বিলের বিরুদ্ধে না। কিন্তু এখানে কার্যপ্রণালী বিধি অনুসারে যে কোন বিল ৩ দিন আগে পাওয়ার কথা ছিল আমার। কিন্তু আমি তা পাইনি। 

এই প্রশ্নের জবাবে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, এই বিলের গুরুত্ব আছে। তাই আমার অনুমতিতেই বিলটি এসেছে। এই তিনটি বিল আমাদের পাস করে দিতে হবে।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, এই বিল অত্যন্ত গুরুত্বপূর্ণ। কেননা, এইচএসসি ফলাফলের জন্য শিক্ষার্থী অভিভাবক সবাই অপেক্ষা করছে। আমাদের ফলাফলও প্রস্তুত আছে।

কিন্তু আইনের কারণে আমরা ফলাফল প্রকাশ করতে পারছিনা। আর এবার বৈশ্বিক মহামারীর কারণে পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। তাই আমাদেরবে বিকল্প পদ্ধতিতে এ পরীক্ষার ফলাফল দিতে হচ্ছে। আর তাই আইনটি সংশোধনের প্রয়োজন পড়েছে।

মন্ত্রী আরও বলেন, বিলটি মন্ত্রিপরিষদে আনার পর বলেছিলাম যেহেতু ১৮ তারিখ সংসদ শুরু হলে দ্রুত উত্থাপনের চেষ্টা করব। যেদিন সংসদ বিলটি পাশ করবে (যদি সংসদ পাস করে) তারপর আমরা দ্রুততার সাথে ফলাফল দেব। 

সংসদীয় কমিটিতে বিল তিনটি অনুমোদন লাভ করা হলে, চলতি অধিবেশনেই বিল তিনটি পাস হবে। এরপরই এইচএসসি ফলাফল প্রকাশ করা হবে।


আরো পড়ুন:

অর্থ আত্মসাতের মামলায় সাহেদের বিরুদ্ধে প্রতিবেদন দাখিল ১৬ ফেব্রুয়ারি

জাফরুল্লাহ ভ্যাকসিন নিয়ে প্রতারণার শিকার বাংলাদেশ

ভ্যাকসিন কিনতে ৪৩১৪ কোটি টাকা অনুমোদন । বার্তাজগৎ২৪

বিশ্বের ১০০ শক্তিশালী দেশের তালিকায় বাংলাদেশ

ইসির ভাতা ও খাবারের বিলই সাড়ে ৭ কোটি টাকা



স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে আনুষ্ঠানিক ক্ষমা চাইতে পারে পাকিস্তান!

বার্তা জগৎ ডেস্ক
প্রকাশিত: সোমবার, ১৮ জানুয়ারী, ২০২১, ০৭:০৬
ক্ষমা চাইতে পারে পাকিস্তান!
ফাইল ফটো

বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যের সম্পর্ক ধীরে ধীরে হলেও ভালো হতে শুরু করেছে। প্রায় একবছর ইসলামাবাদ নানাভাবে চেষ্টা করছে বাংলাদেশের সঙ্গে তাদের সম্পর্ক ‘স্বাভাবিক’ করতে। তবে পাকিস্তানের জন্য বাংলাদেশের জনগণের মনোভাবে কোনো পরিবর্তন না আসায় ক্রমেই সম্পর্কের মেলবন্ধন দূরে চলে যাচ্ছে।

একদিকে বাংলাদেশের সাথে সম্পর্ক গভীর করার জন্য ‘নিঃশর্ত ক্ষমা’ চাওয়া প্রশ্নে বাংলাদেশের কঠোর মনোভাব। বিপরীতে পাকিস্তান সব কিছু সহজ করতে ঘোষণা দেয়া। এর কারণে কূটনৈতিক পরিমণ্ডলে আনুষ্ঠানিক ক্ষমা’র বিষয়টি আলোচিত হচ্ছে। 

বিগত ২ মাসে ৩ দফার আলোচনায় দ্বিপক্ষীয় সম্পর্কের মাত্রা কিছুটা বেড়েছে। সে কারণে ডিসেম্বর মাসে পাকিস্তান দূত ইমরান আহমেদ সিদ্দিকী সরকার প্রধানের দেখা পেয়েছেন বলে মনে করা হচ্ছে। এসময় পাকিস্তানের মন্ত্রী-এমপি, আমলা ও ব্যবসায়ীদের দেখা না পাওয়ার বিষয়ে পাকিস্তানের হাইকমিশনার সরকার প্রধানের দৃষ্টি আকর্ষণ করেন।

 নতুন বছরের শুরুতেই পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সাথে সাক্ষাৎ হয় পাকিস্তানের হাইকমিশনারের। ওই সাক্ষাতে প্রতিমন্ত্রী স্পষ্ট করেই বলেন, সম্পর্ক বাড়াতে চাইলে অবশ্যই পাকিস্তানকে আগে ক্ষমা চাইতে হবে। 

এসময় ইমরান আহমেদ সিদ্দিকী ’৭৪ সালে সম্পাদিত বহুল আলোচিত ত্রিদেশীয় চুক্তির একটি কপি হস্তান্তর করে বলেন, পাকিস্তান এর মধ্যে বাণিজ্য বাধা শেষ করা এবং বাংলাদেশিদের জন্য পাকিস্তানকে উন্মুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে। এজন্য সব ধরনের ভিসা জটিলতা দূর করছে।


একটি জাতীয় দৈনিকের বরাতে জানা গেছে, কূটনৈতিক অঙ্গনে মনে করা হচ্ছে - স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর উজ্জ্বল সময়ে বাংলাদেশকে নিয়ে পাকিস্তানের নতুন নেতৃত্ব এবং দেশটির নতুন প্রজন্মের যে উপলব্ধি তার আনুষ্ঠানিক প্রকাশ নাকি আগামী ২৬ মার্চেই ঘটতে যাচ্ছে।



আরো পড়ুন:

আজ ঢাকার যেসব মার্কেট বন্ধ থাকবে

ভূরুঙ্গামারীতে মাদক উদ্ধারে গিয়ে আর্মস পুলিশের ২ সদস্য গুরুত্বর আহত

কুবিতে ছাত্রলীগের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

কুড়িগ্রামে স্ত্রী‌কে হত‌্যার দা‌য়ে স্বামীর মৃত‌্যুদণ্ড

এক কবরে হাতে হাত রেখে ১৬০০ বছর, তারা কারা?

বাংলাদেশ ব্যাংকের জিএম হলেন ২ কর্মকর্তা | বার্তাজগৎ২৪

ট্রাম্পকে গ্রেফতারে সহযোগিতা চেয়ে ইন্টারপোলে ইরানের চিঠি

মার্কিন পার্লামেন্টে হামলা-সংঘর্ষে নিহত ৪

কুতুবদিয়ায় জন্ম নিবন্ধন ফরম স্বাক্ষরে ঘুষ বাণিজ্য

বিলাসবহুল স্পোর্টস বাইক আনল কাওয়াসাকি

×
জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, প্রধানমন্ত্রীর সময়োপযোগী পদক্ষেপের ফলে করোনাকালেও দেশের জীবনযাত্রা ও ব্যবসা-বাণিজ্য স্বাভাবিক গতিতে চলছে।  রোববার সংসদ ভবনে বাংলাদেশে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মুস্তাফা ওসমান তুরানের সৌজন্য সাক্ষাৎকালে তিনি এ কথা বলেন। খবর বাসসের সাক্ষাৎকালে তারা কভিড-১৯ পরিস্থিতি, সংসদীয় সম্পর্কের উন্নয়ন, রোহিঙ্গা ইস্যু, ব্যবসা-বাণিজ্য ও