ঢাকা, রবিবার, ১০ মাঘ ১৪২৭, ২৪ জানুয়ারী, ২০২১

Facebook Twitter Instagram Linkedin Youtube

Logo

বিশ্বের ১০০ শক্তিশালী দেশের তালিকায় বাংলাদেশ

বার্তাজগৎ২৪ ডেস্ক:
প্রকাশিত: বুধবার, ০৬ জানুয়ারী, ২০২১, ০৯:৫০
বিশ্বের ১০০ শক্তিশালী দেশের তালিকায় বাংলাদেশ
ফাইল ফটো

বিশ্বের শক্তিশালী ১০০ দেশের তালিকায় ২০২১ সালে জায়গা করে নিয়েছে বাংলাদেশ। শনিবার (২ জানুয়ারি) যুক্তরাষ্ট্রভিত্তিক সিইওওয়ার্ল্ড ম্যাগাজিন এই জরিপের তালিকা প্রকাশ করেছে। যেখানে ১৯০ টি দেশের মধ্যে ৮১ তম অবস্থানে রয়েছে বাংলাদেশের নাম।

ম্যাগাজিন মোট ১০০ নম্বরের স্কোর ধরে তালিকা করে। যেখানে বাংলাদেশের স্কোর ৬১.৬৭। এ তালিকায় যুক্তরাষ্ট্র সর্ব্বোচ্চ ৯৮.০৯ স্কোর নিয়ে তালিকার শীর্ষে জায়গা করে নিয়েছে। দ্বিতীয় অবস্থানে রয়েছে চীন। এরপর রয়েছে যথাক্রমে রাশিয়া, ভারত ও ফ্রান্সের নাম।

তালিকায় ছয় নম্বরে অবস্থান করছে জার্মানি।

সাত নম্বরে আছে জাপান। এরপরে যথাক্রমে অবস্থান করছে যুক্তরাজ্য, দক্ষিণ কোরিয়া ও ইসরায়েল। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ম্যাগাজিনের তালিকায় বাংলাদেশের ওপরে রয়েছে ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কা। যেখানে ভারতের অবস্থান চতুর্থ, পাকিস্তানের অবস্থান ৩৭তম এবং শ্রীলঙ্কার অবস্থান ৮০তম।

তালিকাটির দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে থাকা চীন ও রাশিয়ার স্কোর যথাক্রমে ৯৪.২৯ এবং ৯৪.১১। সৌদি আরব, তুরস্ক ও কাতার রয়েছে যথাক্রমে তালিকার ১১, ১৮ ও ২১ নম্বরে।

র‌্যাংকিং তালিকা নির্ধারণের জন্য সিইওওয়ার্ল্ড ম্যাগাজিনের গবেষকরা ৭টি মূল বিভাগে ১৯০টি দেশকে সংকলন, বিশ্লেষণ ও তুলনা করেছেন। সেগুলো হল- রাজনৈতিক স্থিতিশীলতা, অর্থনৈতিক প্রভাব, প্রতিরক্ষা বাজেট, দেশের অস্ত্র, বৈশ্বিক জোট, কূটনৈতিক সক্ষমতা এবং সামরিক শক্তি।

বার্তাজগৎ২৪ / এম এ

আরো পড়ুন:

মায়ের পরিচয়ে বেড়ে উঠবে ধর্ষণে জন্ম নেওয়া সন্তান

বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ স্মরণে কলকাতায় বিশেষ আয়োজন

রাজধানীর খালে মিলল ২০ হাজার টন বর্জ্য

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে আনুষ্ঠানিক ক্ষমা চাইতে পারে পাকিস্তান!

রাজধানীর সড়কে প্রাণ গেল দম্পতির



দ্রুততম সময়ে এইচএসসির ফল প্রকাশে সংসদে বিল উত্থাপন

বার্তা জগৎ ডেস্ক
প্রকাশিত: মঙ্গলবার, ১৯ জানুয়ারী, ২০২১, ০১:৪৩
জাতীয় সংসদ
ফাইল ফটো

করোনা মহামারীর কারণে আটকে থাকা গেলও বছরের এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল দ্রুততম সময়ের মধ্যে প্রকাশ করতে তিনটি পৃথক বিল উত্থাপন করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। 

আজ মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকেকে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশন শুরু হয়। শুরুতেই ইন্টারমিডিয়েট এন্ড সেকেন্ডারি এডুকেশন অর্ডিন্যান্স ১৯৯৬ এর অধিকতর সংশোধনের জন্য ‘ইন্টারমিডিয়েট এন্ড সেকেন্ডারি এডুকেশন সংশোধন বিল-২০২১' উত্থাপন করেন শিক্ষামন্ত্রী।

সংসদে উত্থাপিত এই বিলের বিরোধীতা করেছেন জাতীয় পার্টির সংসদ সদস্য ফখরুল ইমাম। আনিত বিলটি সংবিধানের সাথে সাংঘর্ষিক কি না তা নিয়ে বিরোধী দলীয় এমপি প্রশ্ন তুলেছেন।

বিলের বিরোধীতা করে বিরোধী দলীয় সাংসদ বলেন, সংবিধানের ১৭ (ক) ধরায় বলা আছে ‘একই পদ্ধতির গণমুখী ও সার্বজনীন শিক্ষাব্যবস্থা প্রতিষ্ঠার জন্য এবং আইনের দ্বারা নির্ধারিত স্তর পর্যন্ত সকল বালক-বালিকাকে অবৈতনিক ও বাধ্যতামূলক শিক্ষাদান ।’ সেখানে শিক্ষাদানের জন্য ১২ বছর রাষ্ট্র দায়িত্ব নিয়েছে। এখন আপনি পরীক্ষা উঠায়াই দিবেন এটা সংবিধানের সাথে সাংঘর্ষিক হবে না? সংবিধানের ওই ধারায় পরীক্ষার কথা বলা আছে, পদ্ধতির কথাও বলা আছে পরীক্ষা ওঠানোর কথা নেই তাই এটা সংবিধানের সাথে সাংঘষিক কি না?

বিরোধী দলীয় এই এমপি আরো বলেন, এই বিলে কার্যপ্রণালী বিধির ৭৭ (ঙ) অনুসরণ না করায় সংসদ সদস্যদের অধিকার খর্ব করা হয়েছে। তিনি বলেন, এই বিলটি খুবই গুরুত্বপূর্ণ।

আমি এ বিলের বিরুদ্ধে না। কিন্তু এখানে কার্যপ্রণালী বিধি অনুসারে যে কোন বিল ৩ দিন আগে পাওয়ার কথা ছিল আমার। কিন্তু আমি তা পাইনি। 

এই প্রশ্নের জবাবে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, এই বিলের গুরুত্ব আছে। তাই আমার অনুমতিতেই বিলটি এসেছে। এই তিনটি বিল আমাদের পাস করে দিতে হবে।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, এই বিল অত্যন্ত গুরুত্বপূর্ণ। কেননা, এইচএসসি ফলাফলের জন্য শিক্ষার্থী অভিভাবক সবাই অপেক্ষা করছে। আমাদের ফলাফলও প্রস্তুত আছে।

কিন্তু আইনের কারণে আমরা ফলাফল প্রকাশ করতে পারছিনা। আর এবার বৈশ্বিক মহামারীর কারণে পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। তাই আমাদেরবে বিকল্প পদ্ধতিতে এ পরীক্ষার ফলাফল দিতে হচ্ছে। আর তাই আইনটি সংশোধনের প্রয়োজন পড়েছে।

মন্ত্রী আরও বলেন, বিলটি মন্ত্রিপরিষদে আনার পর বলেছিলাম যেহেতু ১৮ তারিখ সংসদ শুরু হলে দ্রুত উত্থাপনের চেষ্টা করব। যেদিন সংসদ বিলটি পাশ করবে (যদি সংসদ পাস করে) তারপর আমরা দ্রুততার সাথে ফলাফল দেব। 

সংসদীয় কমিটিতে বিল তিনটি অনুমোদন লাভ করা হলে, চলতি অধিবেশনেই বিল তিনটি পাস হবে। এরপরই এইচএসসি ফলাফল প্রকাশ করা হবে।


আরো পড়ুন:

প্রধানমন্ত্রীর পদক্ষেপে করোনায়ও স্বাভাবিক জীবনযাত্রা: স্পিকার

অর্থ আত্মসাতের মামলায় সাহেদের বিরুদ্ধে প্রতিবেদন দাখিল ১৬ ফেব্রুয়ারি

জাফরুল্লাহ ভ্যাকসিন নিয়ে প্রতারণার শিকার বাংলাদেশ

ভ্যাকসিন কিনতে ৪৩১৪ কোটি টাকা অনুমোদন । বার্তাজগৎ২৪

ইসির ভাতা ও খাবারের বিলই সাড়ে ৭ কোটি টাকা



সমাজে মানুষের শান্তি প্রতিষ্ঠিত হয়েছে- সংসদে রাষ্ট্রপতি

বার্তা জগৎ ডেস্ক
প্রকাশিত: সোমবার, ১৮ জানুয়ারী, ২০২১, ০৭:৩৪
সংসদে রাষ্ট্রপতি
ফাইল ফটো

দুর্নীতি, মাদক ও সন্ত্রাস নিয়ন্ত্রণে সরকারের জিরো টলারেন্স নীতি বিশ্বব্যাপী প্রসংশিত হয়েছে। তার ফলে সমাজে মানুষের শান্তি প্রতিষ্ঠিত হয়েছে। করোনার মধ্যেও সরকারের প্রণোদনা কার্যক্রমে দেশের অর্থনীতি ঘুরে দাঁড়িয়েছে। সরকার সার্বিকভাবে চেষ্টা করছে দেশকে স্বাভাবিক রাখতে।

সোমবার (১৮ জানুয়ারি) জাতীয় সংসদের শীতকালীন অধিবেশনে দেওয়া ভাষণে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এসব কথা বলেন।

তিনি বলেন, জাতীয় সংসদ দেশের জনগণের আশা-আকাঙ্ক্ষার কেন্দ্রবিন্দু। গণতন্ত্রায়ণ, সুশাসন ও নিরবচ্ছিন্ন আর্থসামাজিক উন্নয়নে সব রাজনৈতিক দল, শ্রেণি-পেশার মানুষের ঐকমত্য গড়ে তোলার সম্মিলিত উদ্যোগ নিতে আমি সবাইকে উদাত্ত আহ্বান জানাই। স্বচ্ছতা, জবাবদিহিতা, ও আইনের শাসন প্রতিষ্ঠা এবং জাতির অগ্রযাত্রায় সরকারি দলের পাশাপাশি বিরোধী দলকে গঠনমূলক ভূমিকা নিতে হবে।

এর আগে আজ বিকেল সাড়ে ৪টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বছরের প্রথম অধিবেশন শুরু হয়।

সংবিধান অনুযায়ী ২০২১ সালের প্রথম অধিবেশনে রাষ্ট্রপতি ভাষণ দেন। সবসময়ের মতো এবারও রাষ্ট্রপতি বর্তমান সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ডের বিবরণ তুলে ধরেন।



আরো পড়ুন:

ইসলামী সংস্কৃতি ছাড়া অযোধ্যায় উদ্বোধন হবে মসজিদ

ট্রাম্পের টুইটার স্থায়ীভাবে বন্ধ

সৌদিতে ৫৫ হাজার রোহিঙ্গা ব্যবহার করছে বাংলাদেশি পাসপোর্ট

সিরাজগঞ্জে নির্বাচিত পৌর কাউন্সিলরকে ছুরিকাঘাতে হত্যা 

'পাগল’ কাদের মির্জাকে পাবনায় পাঠান: নিক্সন

৬০ পৌরসভায় দ্বিতীয় পর্যায়ে ভোটগ্রহণ শুরু হয়েছে

গাছে বেধে দুই কিশোরকে মারপিটের মামলায় দুই আসামী কারাগারে

আগ্রাসন চালিয়ে নিরাপদে থাকার আশা করতে পারে না- ইয়েমেনের পররাষ্ট্রমন্ত্রী 

সমাজে মানুষের শান্তি প্রতিষ্ঠিত হয়েছে- সংসদে রাষ্ট্রপতি

জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৯ প্রদান

×
জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশ্বের শক্তিশালী ১০০ দেশের তালিকায় ২০২১ সালে জায়গা করে নিয়েছে বাংলাদেশ। শনিবার (২ জানুয়ারি) যুক্তরাষ্ট্রভিত্তিক সিইওওয়ার্ল্ড ম্যাগাজিন এই জরিপের তালিকা প্রকাশ করেছে। যেখানে ১৯০ টি দেশের মধ্যে ৮১ তম অবস্থানে রয়েছে বাংলাদেশের নাম। ম্যাগাজিন মোট ১০০ নম্বরের স্কোর ধরে তালিকা করে। যেখানে বাংলাদেশের স্কোর ৬১.৬৭। এ তালিকায় যুক্তরাষ্ট্র সর্ব্বোচ্চ ৯৮.০৯ স্কোর নিয়ে তালিকার