ঢাকা, রবিবার, ১০ মাঘ ১৪২৭, ২৪ জানুয়ারী, ২০২১

Facebook Twitter Instagram Linkedin Youtube

Logo

অর্থ আত্মসাতের মামলায় সাহেদের বিরুদ্ধে প্রতিবেদন দাখিল ১৬ ফেব্রুয়ারি

বার্তাজগৎ২৪ ডেস্ক:
প্রকাশিত: রবিবার, ০৩ জানুয়ারী, ২০২১, ১০:৩৩
সাহেদের বিরুদ্ধে প্রতিবেদন দাখিল

দুদকের অর্থ আত্মসাতের দুই মামলায় রিজেন্ট গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ সাহেদের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য ১৬ ফেব্রুয়ারি দিন ধার্য করেছেন আদালত। ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ কে এম ইমরুল কায়েশ রোববার এই দিন ধার্য করেন। এদিন অস্ত্র মামলায় যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত সাহেদকে কারাগার থেকে আদালতে হাজির করা হয়।

গত বছরের ২২ জুলাই এনআরবি ব্যাংক থেকে হাসপাতালের নামে ঋণ বাবদ দেড় কোটি টাকা আত্মসাতের অভিযোগে সাহেদসহ পাঁচজনের বিরুদ্ধে মামলা করেন দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়-১-এ সংস্থার সহকারী পরিচালক সিরাজুল হক। 

অন্যদিকে পদ্মা ব্যাংকের দুই কোটি ৭১ লাখ টাকা আত্মসাতের অভিযোগে সাহেদসহ চারজনের বিরুদ্ধে একই বছরের ২৭ জুলাই মামলা করেন দুদকের উপসহকারী পরিচালক মোহাম্মদ শাহজাহান মিরাজ।

বার্তাজগৎ২৪ / এম এ

আরো পড়ুন:

বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ স্মরণে কলকাতায় বিশেষ আয়োজন

রাজধানীর খালে মিলল ২০ হাজার টন বর্জ্য

সমাজে মানুষের শান্তি প্রতিষ্ঠিত হয়েছে- সংসদে রাষ্ট্রপতি

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে আনুষ্ঠানিক ক্ষমা চাইতে পারে পাকিস্তান!

রাজধানীর সড়কে প্রাণ গেল দম্পতির



দ্রুততম সময়ে এইচএসসির ফল প্রকাশে সংসদে বিল উত্থাপন

বার্তা জগৎ ডেস্ক
প্রকাশিত: মঙ্গলবার, ১৯ জানুয়ারী, ২০২১, ০১:৪৩
জাতীয় সংসদ
ফাইল ফটো

করোনা মহামারীর কারণে আটকে থাকা গেলও বছরের এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল দ্রুততম সময়ের মধ্যে প্রকাশ করতে তিনটি পৃথক বিল উত্থাপন করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। 

আজ মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকেকে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশন শুরু হয়। শুরুতেই ইন্টারমিডিয়েট এন্ড সেকেন্ডারি এডুকেশন অর্ডিন্যান্স ১৯৯৬ এর অধিকতর সংশোধনের জন্য ‘ইন্টারমিডিয়েট এন্ড সেকেন্ডারি এডুকেশন সংশোধন বিল-২০২১' উত্থাপন করেন শিক্ষামন্ত্রী।

সংসদে উত্থাপিত এই বিলের বিরোধীতা করেছেন জাতীয় পার্টির সংসদ সদস্য ফখরুল ইমাম। আনিত বিলটি সংবিধানের সাথে সাংঘর্ষিক কি না তা নিয়ে বিরোধী দলীয় এমপি প্রশ্ন তুলেছেন।

বিলের বিরোধীতা করে বিরোধী দলীয় সাংসদ বলেন, সংবিধানের ১৭ (ক) ধরায় বলা আছে ‘একই পদ্ধতির গণমুখী ও সার্বজনীন শিক্ষাব্যবস্থা প্রতিষ্ঠার জন্য এবং আইনের দ্বারা নির্ধারিত স্তর পর্যন্ত সকল বালক-বালিকাকে অবৈতনিক ও বাধ্যতামূলক শিক্ষাদান ।’ সেখানে শিক্ষাদানের জন্য ১২ বছর রাষ্ট্র দায়িত্ব নিয়েছে। এখন আপনি পরীক্ষা উঠায়াই দিবেন এটা সংবিধানের সাথে সাংঘর্ষিক হবে না? সংবিধানের ওই ধারায় পরীক্ষার কথা বলা আছে, পদ্ধতির কথাও বলা আছে পরীক্ষা ওঠানোর কথা নেই তাই এটা সংবিধানের সাথে সাংঘষিক কি না?

বিরোধী দলীয় এই এমপি আরো বলেন, এই বিলে কার্যপ্রণালী বিধির ৭৭ (ঙ) অনুসরণ না করায় সংসদ সদস্যদের অধিকার খর্ব করা হয়েছে। তিনি বলেন, এই বিলটি খুবই গুরুত্বপূর্ণ।

আমি এ বিলের বিরুদ্ধে না। কিন্তু এখানে কার্যপ্রণালী বিধি অনুসারে যে কোন বিল ৩ দিন আগে পাওয়ার কথা ছিল আমার। কিন্তু আমি তা পাইনি। 

এই প্রশ্নের জবাবে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, এই বিলের গুরুত্ব আছে। তাই আমার অনুমতিতেই বিলটি এসেছে। এই তিনটি বিল আমাদের পাস করে দিতে হবে।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, এই বিল অত্যন্ত গুরুত্বপূর্ণ। কেননা, এইচএসসি ফলাফলের জন্য শিক্ষার্থী অভিভাবক সবাই অপেক্ষা করছে। আমাদের ফলাফলও প্রস্তুত আছে।

কিন্তু আইনের কারণে আমরা ফলাফল প্রকাশ করতে পারছিনা। আর এবার বৈশ্বিক মহামারীর কারণে পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। তাই আমাদেরবে বিকল্প পদ্ধতিতে এ পরীক্ষার ফলাফল দিতে হচ্ছে। আর তাই আইনটি সংশোধনের প্রয়োজন পড়েছে।

মন্ত্রী আরও বলেন, বিলটি মন্ত্রিপরিষদে আনার পর বলেছিলাম যেহেতু ১৮ তারিখ সংসদ শুরু হলে দ্রুত উত্থাপনের চেষ্টা করব। যেদিন সংসদ বিলটি পাশ করবে (যদি সংসদ পাস করে) তারপর আমরা দ্রুততার সাথে ফলাফল দেব। 

সংসদীয় কমিটিতে বিল তিনটি অনুমোদন লাভ করা হলে, চলতি অধিবেশনেই বিল তিনটি পাস হবে। এরপরই এইচএসসি ফলাফল প্রকাশ করা হবে।


আরো পড়ুন:

প্রধানমন্ত্রীর পদক্ষেপে করোনায়ও স্বাভাবিক জীবনযাত্রা: স্পিকার

জাফরুল্লাহ ভ্যাকসিন নিয়ে প্রতারণার শিকার বাংলাদেশ

ভ্যাকসিন কিনতে ৪৩১৪ কোটি টাকা অনুমোদন । বার্তাজগৎ২৪

বিশ্বের ১০০ শক্তিশালী দেশের তালিকায় বাংলাদেশ

ইসির ভাতা ও খাবারের বিলই সাড়ে ৭ কোটি টাকা



মায়ের পরিচয়ে বেড়ে উঠবে ধর্ষণে জন্ম নেওয়া সন্তান

বার্তা জগৎ ডেস্ক
প্রকাশিত: মঙ্গলবার, ১৯ জানুয়ারী, ২০২১, ১২:১৯
ধর্ষণের শিকার নারী
ফাইল ফটো

ধর্ষণের শিকার ভুক্তভোগী নারীকে গর্ভপাতের অনুমতি ও ধর্ষণের শিকার নারীর সন্তান বেড়ে উঠবে মায়ের পরিচয়ে এমন বিধান রাখা হয়েছে 'নারী শিশু নির্যাতন দমন আইন ২০২১'- এর প্রস্তাবিত আইনে।

প্রস্তাবিত আইনে ধর্ষণের শিকার ভুক্তভোগী নারীর সন্তান হলে এর দায়িত্ব নেবে সরকার। ধর্ষকের সম্পদ থেকে ভরণপোষণের এই টাকা আদায় করা হবে। নতুন এই আইনকে দেশের জন্য মাইলফলক বলছেন আইন সংশ্লিষ্টরা।

মাতৃত্ব সকল নারীর জন্য গৌরবের। কিন্তু ধর্ষণের শিকার নারী মা হলে তার নবজাতক শিশুটির ভাগ্যে থাকে অসহনীয় অপমান। আর ভুক্তভোগীর মতো শিশুটির ভবিষ্যৎ থাকে অনিশ্চিত।

ধর্ষণের বিচারের জন্য আদালতে গেলেও বিচার পেতে বছরের পর বছর পার হয়ে যায়। ততদিনে দরিদ্র ভুক্তভোগী পরিবার নিঃস্ব হয়ে মামলা তুলে নেন।

আবার কখনও দেখতে হয় ধর্ষকদের রক্তচক্ষু।

এমন অবস্থায় ধর্ষণের শিকার নারী আর তার সন্তানের জন্য নতুন আইনের উদ্যোগ নেয় সরকার। প্রস্তাবিত আইন অনুযায়ী, ধর্ষণের শিকার নারীর সন্তান তার মায়ের পরিচয়ে বড় হবেন। ২১ বছর পর্যন্ত সরকার তার ভরণপোষণের ব্যবস্থা করবে।

আইনির খসড়াতে বলা হয়েছে, ধর্ষণের কারণে যদি অন্তঃসত্ত্বা হয়। ১০ সপ্তাহের মধ্যে স্বেচ্ছায় ভুক্তভোগী গর্ভপাত করতে পারবে।

এমন আইন বিচার বিভাগের জন্য মাইলফলক বলে মন্তব্য করেছেন আপিল বিভাগের সাবেক বিচারপতি এ এইচ এম শাসমুদ্দিন চৌধুরী। তিনি জানান, এই আইন আরো আগে করার প্রয়োজন ছিলো। কেউ ধর্ষণের শিকার হলে তাই তার জন্য বোঝা।

আর যদি সে অন্তঃস্বত্বা হয় যায় তাহলে বাচ্চার দায়িত্বভার বহন খুব কঠিন। 

অ্যাটর্নি জেনারেল আবু মোহাম্মদ আমিন উদ্দিন জানান, প্রস্তাবিত আইনটি বাস্তবায়ন হলে ধর্ষণের শিকার নারী এবং তার সন্তানের সুরক্ষা অনেকটা নিশ্চিত হবে।

আইন কমিশনের প্রস্তাবিত আইনটি সংসদে বিল হিসেবে উপস্থাপনের জন্য মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।



আরো পড়ুন:

করোনার ভ্যাকসিন বঙ্গভ্যাক্সের পরীক্ষামূলক প্রয়োগের জন্য আবেদন

সৌদিতে ৫৫ হাজার রোহিঙ্গা ব্যবহার করছে বাংলাদেশি পাসপোর্ট

মেয়াদোত্তীর্ণ পরিচয়পত্রে সংকটে শিক্ষার্থীরা

হকারদের দখলে ফুটপাত, পথচারী ভোগান্তি চরমে

বিরুষ্কার ঘর আলোকিত করে এলো কন্যা সন্তান

কুড়িগ্রামে স্ত্রী‌কে হত‌্যার দা‌য়ে স্বামীর মৃত‌্যুদণ্ড

উপজেলা আ.লীগ নেতা এখন চা বিক্রেতা

বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ স্মরণে কলকাতায় বিশেষ আয়োজন

ভারতীয় সেনা প্রধান পাকিস্তান ও চীনকে কড়া হুঁশিয়ারি 

সুদানে ফের সহিংসতায় নিহত ৪৮

×
জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

দুদকের অর্থ আত্মসাতের দুই মামলায় রিজেন্ট গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ সাহেদের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য ১৬ ফেব্রুয়ারি দিন ধার্য করেছেন আদালত। ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ কে এম ইমরুল কায়েশ রোববার এই দিন ধার্য করেন। এদিন অস্ত্র মামলায় যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত সাহেদকে কারাগার থেকে আদালতে হাজির করা হয়। গত বছরের ২২ জুলাই এনআরবি ব্যাংক থেকে হাসপাতালের নামে ঋণ