ঢাকা, বুধবার, ৭ মাঘ ১৪২৭, ২০ জানুয়ারী, ২০২১

Facebook Twitter Instagram Linkedin Youtube

Logo

২৬ মার্চ মুক্তিযোদ্ধাদের চুড়ান্ত তালিকা প্রকাশ

বার্তাজগৎ২৪ ডেস্ক:
প্রকাশিত: রবিবার, ১০ জানুয়ারী, ২০২১, ১২:১৪
২৬ মার্চ মুক্তিযোদ্ধাদের চুড়ান্ত তালিকা প্রকাশ
ফাইল ফটো

চলতি বছরের ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে মুক্তিযোদ্ধাদের তালিকা প্রকাশ করে ৩০ দিনের সময় দেয়া হবে। এই সময়ের মধ্যে প্রকাশিত তালিকার বিষয়ে কারোও কোনও আপত্তি আছে কিনা দেখা হবে। যদি কারও কোন আপত্তি না থাকে তবে ২৮ ফেব্রুয়ারির মধো খসড়া চুড়ান্ত করে ২৬ মার্চ চুড়ান্ত তালিকা প্রকাশ করা হবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

শনিবার (৯ জানুয়ারি) বিকালে গাজীপুর সিটি করপোরেশনের কালিয়াকৈর ৩৮নং সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৩ তলাবিশিষ্ট নতুন ভবন উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এসময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি লে. কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান এমপি, গাজীপুর সিটি করপোরেশনের মেয়র অ্যাডভোকেট মো. জাহাঙ্গীর আলম, সামিট গ্রুপের ভাইস চেয়ারম্যান লতিফ খান, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. মোফাজ্জল হোসেন, বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফারজানা আক্তার প্রমুখ।

বার্তাজগৎ২৪ / এম এ

আরো পড়ুন:

মায়ের পরিচয়ে বেড়ে উঠবে ধর্ষণে জন্ম নেওয়া সন্তান

বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ স্মরণে কলকাতায় বিশেষ আয়োজন

রাজধানীর খালে মিলল ২০ হাজার টন বর্জ্য

সমাজে মানুষের শান্তি প্রতিষ্ঠিত হয়েছে- সংসদে রাষ্ট্রপতি

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে আনুষ্ঠানিক ক্ষমা চাইতে পারে পাকিস্তান!



দ্রুততম সময়ে এইচএসসির ফল প্রকাশে সংসদে বিল উত্থাপন

বার্তা জগৎ ডেস্ক
প্রকাশিত: মঙ্গলবার, ১৯ জানুয়ারী, ২০২১, ০১:৪৩
জাতীয় সংসদ
ফাইল ফটো

করোনা মহামারীর কারণে আটকে থাকা গেলও বছরের এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল দ্রুততম সময়ের মধ্যে প্রকাশ করতে তিনটি পৃথক বিল উত্থাপন করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। 

আজ মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকেকে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশন শুরু হয়। শুরুতেই ইন্টারমিডিয়েট এন্ড সেকেন্ডারি এডুকেশন অর্ডিন্যান্স ১৯৯৬ এর অধিকতর সংশোধনের জন্য ‘ইন্টারমিডিয়েট এন্ড সেকেন্ডারি এডুকেশন সংশোধন বিল-২০২১' উত্থাপন করেন শিক্ষামন্ত্রী।

সংসদে উত্থাপিত এই বিলের বিরোধীতা করেছেন জাতীয় পার্টির সংসদ সদস্য ফখরুল ইমাম। আনিত বিলটি সংবিধানের সাথে সাংঘর্ষিক কি না তা নিয়ে বিরোধী দলীয় এমপি প্রশ্ন তুলেছেন।

বিলের বিরোধীতা করে বিরোধী দলীয় সাংসদ বলেন, সংবিধানের ১৭ (ক) ধরায় বলা আছে ‘একই পদ্ধতির গণমুখী ও সার্বজনীন শিক্ষাব্যবস্থা প্রতিষ্ঠার জন্য এবং আইনের দ্বারা নির্ধারিত স্তর পর্যন্ত সকল বালক-বালিকাকে অবৈতনিক ও বাধ্যতামূলক শিক্ষাদান ।’ সেখানে শিক্ষাদানের জন্য ১২ বছর রাষ্ট্র দায়িত্ব নিয়েছে। এখন আপনি পরীক্ষা উঠায়াই দিবেন এটা সংবিধানের সাথে সাংঘর্ষিক হবে না? সংবিধানের ওই ধারায় পরীক্ষার কথা বলা আছে, পদ্ধতির কথাও বলা আছে পরীক্ষা ওঠানোর কথা নেই তাই এটা সংবিধানের সাথে সাংঘষিক কি না?

বিরোধী দলীয় এই এমপি আরো বলেন, এই বিলে কার্যপ্রণালী বিধির ৭৭ (ঙ) অনুসরণ না করায় সংসদ সদস্যদের অধিকার খর্ব করা হয়েছে। তিনি বলেন, এই বিলটি খুবই গুরুত্বপূর্ণ।

আমি এ বিলের বিরুদ্ধে না। কিন্তু এখানে কার্যপ্রণালী বিধি অনুসারে যে কোন বিল ৩ দিন আগে পাওয়ার কথা ছিল আমার। কিন্তু আমি তা পাইনি। 

এই প্রশ্নের জবাবে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, এই বিলের গুরুত্ব আছে। তাই আমার অনুমতিতেই বিলটি এসেছে। এই তিনটি বিল আমাদের পাস করে দিতে হবে।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, এই বিল অত্যন্ত গুরুত্বপূর্ণ। কেননা, এইচএসসি ফলাফলের জন্য শিক্ষার্থী অভিভাবক সবাই অপেক্ষা করছে। আমাদের ফলাফলও প্রস্তুত আছে।

কিন্তু আইনের কারণে আমরা ফলাফল প্রকাশ করতে পারছিনা। আর এবার বৈশ্বিক মহামারীর কারণে পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। তাই আমাদেরবে বিকল্প পদ্ধতিতে এ পরীক্ষার ফলাফল দিতে হচ্ছে। আর তাই আইনটি সংশোধনের প্রয়োজন পড়েছে।

মন্ত্রী আরও বলেন, বিলটি মন্ত্রিপরিষদে আনার পর বলেছিলাম যেহেতু ১৮ তারিখ সংসদ শুরু হলে দ্রুত উত্থাপনের চেষ্টা করব। যেদিন সংসদ বিলটি পাশ করবে (যদি সংসদ পাস করে) তারপর আমরা দ্রুততার সাথে ফলাফল দেব। 

সংসদীয় কমিটিতে বিল তিনটি অনুমোদন লাভ করা হলে, চলতি অধিবেশনেই বিল তিনটি পাস হবে। এরপরই এইচএসসি ফলাফল প্রকাশ করা হবে।


আরো পড়ুন:

প্রধানমন্ত্রীর পদক্ষেপে করোনায়ও স্বাভাবিক জীবনযাত্রা: স্পিকার

অর্থ আত্মসাতের মামলায় সাহেদের বিরুদ্ধে প্রতিবেদন দাখিল ১৬ ফেব্রুয়ারি

জাফরুল্লাহ ভ্যাকসিন নিয়ে প্রতারণার শিকার বাংলাদেশ

ভ্যাকসিন কিনতে ৪৩১৪ কোটি টাকা অনুমোদন । বার্তাজগৎ২৪

বিশ্বের ১০০ শক্তিশালী দেশের তালিকায় বাংলাদেশ



জঙ্গিবাদের শিকড় উপড়ে ফেলতে হবে: আইজিপি

বার্তা জগৎ ডেস্ক
প্রকাশিত: রবিবার, ১৭ জানুয়ারী, ২০২১, ০৫:০৩
পুলিশ মহাপরিদর্শক ড. বেনজির আহমেদ
পুলিশ মহাপরিদর্শক ড. বেনজির আহমেদ।

যেকোন মূল্যে জঙ্গিবাদের শিকড় উপড়ে ফেলতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন পুলিশের মহাপরিদর্শক ড. বেনজির আহমেদ। এসময় আইজিপি জঙ্গিবাদের বৈশ্বিক হামলার আশঙ্কা এখনো শেষ হয়ে যায়নি ‍উল্লেখ করে সবাইকে সতর্ক থাকার আহবান জানিয়েছেন। 

রোববার (১৭ জানুয়ারি) সকালে রাজারবাগ পুলিশ লাইন মিলনায়তনে এন্টি টেরোরিজম ইউনিট আয়োজিত উগ্রবাদী কার্যক্রম বিরোধী জনসচেতনতামূলক তথ্যচিত্র ভিত্তিক অনুষ্ঠানের উদ্বোধনকালে এসব কথা বলেন আইজিপি।

অনুষ্ঠানে তিনি বলেন, ইসলামের সাথে  জঙ্গিবাদের  কোন সম্পর্ক নেই। যারা ইসলাম ধর্মে  বিশ্বাস করে তারা জঙ্গিবাদে জড়াতে পারেন না। জঙ্গিবাদের বৈশ্বিক হামলার সম্ভাবনা এখনো বিলুপ্ত হয়ে যায়নি দাবি করে এজন্য সবাইকে সতর্ক থাকার আহবান জানান তিনি। এসময়  যেকোন  মুল্যে  জঙ্গিবাদের শিকড় উপড়ে ফেলারও হুঁশিয়ারি দেন ড. বেনজীর।

সামাজিক যোগাযোগ মাধ্যমে সবচেয়ে বেশি জঙ্গিবাদের বিস্তার হয়, দাবি করে জনগণ সচেতন না হলে জঙ্গিবাদ মোকাবেলা সহজ হবে না বলেও মন্তব্য করেন আইজিপি।



আরো পড়ুন:

মৃত্যুর ২ ঘন্টা আগে আশা কোথায় ছিলো?

৫৬ যাত্রী নিয়ে বিমান নিখোঁজ

করোনার ভ্যাকসিন বঙ্গভ্যাক্সের পরীক্ষামূলক প্রয়োগের জন্য আবেদন

চট্টগ্রাম থেকে এমভি বে ওয়ান ক্রুজ জাহাজে করে সরাসরি সেন্টমার্টিন

যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবনে ঢুকে পড়েছে বিক্ষোভকারীরা!

কুতুবদিয়ায় জন্ম নিবন্ধন ফরম স্বাক্ষরে ঘুষ বাণিজ্য

২৬ মার্চ মুক্তিযোদ্ধাদের চুড়ান্ত তালিকা প্রকাশ

রাজধানীর খালে মিলল ২০ হাজার টন বর্জ্য

বিপন্মুক্ত সৌরভ গাঙ্গুলী, হাসপাতাল থেকে ছাড়পত্র পাচ্ছেন আগামীকাল

ভারতীয় সেনা প্রধান পাকিস্তান ও চীনকে কড়া হুঁশিয়ারি 

×
জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

চলতি বছরের ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে মুক্তিযোদ্ধাদের তালিকা প্রকাশ করে ৩০ দিনের সময় দেয়া হবে। এই সময়ের মধ্যে প্রকাশিত তালিকার বিষয়ে কারোও কোনও আপত্তি আছে কিনা দেখা হবে। যদি কারও কোন আপত্তি না থাকে তবে ২৮ ফেব্রুয়ারির মধো খসড়া চুড়ান্ত করে ২৬ মার্চ চুড়ান্ত তালিকা প্রকাশ করা হবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। শনিবার (৯ জানুয়ারি) বিকালে গাজীপুর সিটি