ঢাকা, রবিবার, ১০ মাঘ ১৪২৭, ২৪ জানুয়ারী, ২০২১

Facebook Twitter Instagram Linkedin Youtube

Logo

টিকা এনে বেক্সিমকো কত কমিশন পাচ্ছে, জানতে চান ফখরুল

বার্তাজগৎ২৪ ডেস্ক:
প্রকাশিত: রবিবার, ০৩ জানুয়ারী, ২০২১, ০৯:৫৪
টিকা এনে বেক্সিমকো কত কমিশন পাচ্ছে

ভারতের সিরাম ইনস্টিটিউট থেকে আনা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা মানুষ কীভাবে পাবে, কারা পাবে এবং এর সংরক্ষণ ও বিতরণ করার বিষয়টি স্পষ্ট নয় বলে মন্তব্য করেছে বিএনপি। দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, এ বিষয়ে সরকারের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা আনুষ্ঠানিকভাবে কোনো কথা বলেননি। এর একটা সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা বা রোডম্যাপ জনগণের সামনে প্রকাশ করা উচিত।

মির্জা ফখরুল বলেন, ‘টিকার জন্য সরকার নিজে সিরাম ইনস্টিটিউটকে টাকা না দিয়ে বেক্সিমকোর মাধ্যমে কেন দিচ্ছ? বেক্সিমকোর এখানে কত কমিশন আছে, সেটাও জানতে চাই।’

আজ রোববার দুপুরে বিএনপি চেয়ারপারসনের গুলশানের রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল এসব কথা বলেন। গতকাল শনিবার বিকেলে একই জায়গায় অনুষ্ঠিত দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির বৈঠকের সারমর্ম তুলে ধরতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

মির্জা ফখরুল ইসলাম বলেন, ‘আমরা বেশির ভাগ ক্ষেত্রে দেখছি, এই বিষয়টা সরকারের সঙ্গে সরকার ডিল করছে অথবা সরকার সরাসরি সেই কোম্পানির সঙ্গে ডিল করছে।

মির্জা ফখরুল আরও বলেন, টিকা সংগ্রহ, সংরক্ষণ, বিতরণ ও পৌঁছানো একটা টেকনিক্যাল বিষয়। এটাকে জনগণের সামনে পরিষ্কার করে সরকারের রোডম্যাপ প্রকাশ করা দরকার।

তারা কীভাবে এটা করতে চায় এবং জনগণকে আশ্বস্ত করা দরকার—এই টিকা তাদের কাছে কখন পৌঁছাচ্ছে।

পত্রপত্রিকার মাধ্যমে জানতে পেরেছেন উল্লেখ করে বিএনপি মহাসচিব বলেন, ‘আজকালের মধ্যেই সরকার বেক্সিমকোর মাধ্যমে ৬০০ কোটি টাকা সিরাম ইনস্টিটিউটের কাছে দেবে। এরপর তারা ছয় মাসে তিন কোটি ডোজ টিকা দেবে। দেখা যাচ্ছে, প্রতি মাসে ৫০ লাখ ডোজ টিকা আসবে। এটা অত্যন্ত অপ্রতুল। কে কখন পাবে, এটা জানতে পারছি না।’

বিএনপির শীর্ষ নেতা বলেন, ‘আমরা শুনতে পেয়েছি, উচ্চপর্যায়ের মানুষের জন্য তালিকা তৈরির কাজ শুরু হয়ে গেছে। খবর পেয়েছি, গুলশান ক্লাব, ঢাকা ক্লাব, উত্তরা ক্লাবসহ অন্যান্য ক্লাবে যাঁরা সদস্য আছেন, তাঁদের নামের তালিকা করা হচ্ছে। আরও শুনতে পাচ্ছি, সরকারের উচ্চপদস্থদের জন্য তালিকা করা হচ্ছে, মন্ত্রীদের তালিকা করা হচ্ছে।

কিন্তু সাধারণ মানুষ কীভাবে এই ভ্যাকসিন পাবে, কখন পাবে, সে বিষয়ে সরকারের কাছ থেকে সুনির্দিষ্ট কোনো বক্তব্য পাচ্ছি না।’

করোনাভাইরাসের টিকা সাধারণ মানুষের সবচেয়ে বেশি প্রয়োজন উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, স্বাস্থ্যমন্ত্রী গতকাল বলেছেন, ৪২৬ টাকা টিকার মূল্য পড়বে। এই মূল্য সরকার প্রদান করবে, নাকি জনগণকে দিতে হবে? সেই বিষয়টাও কিন্তু স্পষ্ট নয়। তিনি টিকা সংগ্রহ, বিতরণ, মূল্য, কতজনকে দেওয়া সম্ভব হবে, কাদের দেওয়া হচ্ছে—এর একটা রোডম্যাপ জনগণের সামনে প্রকাশের দাবি জানান।

সরকার সরাসরি এই টিকা না কিনে বেক্সিমকোর মাধ্যমে কিনল কেন, এটা জানতে চেয়ে মির্জা ফখরুল বলেন, ‘বেক্সিমকোর এখানে কত কমিশন আছে, সেটাও আমরা জানতে চাই। সরকার বেক্সিমকোর মাধ্যমে সিরাম ইনস্টিটিউটকে টাকা দিচ্ছে। সরকার সরাসরি দিচ্ছে না কেন? এসব বিষয়ে মানুষের জানার অধিকার আছে। সেই বিষয়টা আমরা জানতে চাই।’

কর্মসূচি ঘোষণা
দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে সংবাদ সম্মেলনে কর্মসূচির ঘোষণা দেন মির্জা ফখরুল।

তিনি বলেন, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম কমানোর দাবিতে ২৭ জানুয়ারি সারা দেশের থানাপর্যায়ে মানববন্ধন করা হবে।

এ ছাড়া নির্বাচন কমিশনের পদত্যাগের দাবিতে ১০ জানুয়ারি সারা দেশের পৌরসভা ও মহানগরে মানববন্ধন করা হবে।

বার্তাজগৎ২৪ / এম এ

আরো পড়ুন:

'পাগল’ কাদের মির্জাকে পাবনায় পাঠান: নিক্সন

তৃতীয় বারের মতো বাংলাদেশ আওয়ামী লীগের উপ-কমিটির নেতা হলেন শাহ আলী ফরহাদ

সন্ত্রাসীদের অত্যাচারে অতিষ্ঠ আ.লীগ নেতারা, সংসদীয় কমিটির হস্তক্ষেপ দাবি

পুনরায় নির্বাচিত হলেন সেতুমন্ত্রীর ভাই কাদের মির্জা 

ড. কামাল হোসেনের আজকের সংবাদ সম্মেলন স্থগিত



নৌকাকে ‘হারানোর প্রতিবাদে’ সংবাদ সম্মেলন

বার্তা জগৎ ডেস্ক
প্রকাশিত: মঙ্গলবার, ১৯ জানুয়ারী, ২০২১, ০৭:৩১
নৌকাকে ‘হারানোর প্রতিবাদে’ সংবাদ সম্মেলন
ফাইল ফটো

 

সিরাজগঞ্জের বেলকুচি আসনের সাংসদ আব্দুল মমিন মণ্ডলের বিরুদ্ধে দলীয় প্রার্থীকে পরাজিত করার অভিযোগ এনে সংবাদ সম্মেলন করেছেন বেলকুচি পৌরসভার আওয়ামী লীগ মনোনীত পরাজিত মেয়র প্রার্থী আশানুর বিশ্বাস।

 আজ মঙ্গলবার (১৯ জানুয়ারি) দুপুরে বেলকুচির কামারপাড়ায় নিজ বাড়িতে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব অভিযোগ করেন তিনি। 

লিখিত বক্তব্যে পরাজিত মেয়র প্রার্থী অভিযোগ করে বলেন, আওয়ামী লীগ থেকে আমাকে নৌকা প্রতিক দেওয়া হলেও স্থানীয় সংসদ সদস্য এর অনুসারী সাজ্জাদুল হক রেজা বিদ্রোহী প্রার্থী হিসেবে নির্বাচন করেন। সংসদ সদস্য নৌকার বিপরীতে বিদ্রোহী প্রার্থীর হয়ে কাজ করে। এতে বিদ্রোহী প্রার্থী জয়ী হয়।  

এসময় উপজেলা আওয়ামী লীগের সভাপতি ইউসুফজি খান, সাধারণ সম্পাদক ফজলুল হক, সাবেক উপজেলা চেয়ারম্যান মোহাম্মদ আলী আকন্দ প্রমুখ উপস্থিত ছিলেন।


আরো পড়ুন:

সৈয়দ আশরাফের কাছে অনেক কিছু শেখার আছে: তথ্যমন্ত্রী

পদ্মা সেতু-মেট্রোরেল চালু ২০২২ সালের জুনে: কাদের

গোপালগঞ্জ জেলা ছাত্রলীগের নতুন কমিটিতে জায়গা পেয়েছে যারা

হানিফ বলছেন বিএনপির মুখে গণতন্ত্রের কথা মানায় না

আ.লীগ কেন্দ্রীয় কমিটিতে সিরাজু জেলার দায়িত্বে ফরিদুল



পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ ৪৫টি এবং ৪টি বিএনপি জয়ী

খোরশেদ আলম
প্রকাশিত: রবিবার, ১৭ জানুয়ারী, ২০২১, ০৯:৩৫
পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ ৪৫টি এবং ৪টি বিএনপি জয়ী
পৌরসভা নির্বাচন

ক্ষমতাসীন আওয়ামী লীগ পৌরসভায় নির্বাচনে দ্বিতীয় দফায় বিরাট ব্যবধানে জয়লাভ করেছে। এই পর্বে ৬০টি পৌরসভার মধ্যে ৪৯টিতে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী বেসরকারিভাবে মেয়র পদে বিজয়ী হয়েছেন।

এছাড়া এই দলের ৪ জন বিদ্রোহী প্রার্থীও মেয়র নির্বাচিত হয়েছেন। অন্যদিকে বিএনপির ৪জন প্রার্থী মেয়র নির্বাচিত হয়েছেন। এই দলের দুই জন বিদ্রোহী প্রার্থীও জিতেছেন।

এই বড় দুই দলের পাশাপাশি জাতীয় পার্টি ও জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের একটি করে পদে মেয়র নির্বাচিত হন। পাশাপাশি ২টি পৌরসভায় স্বতন্ত্র প্রার্থীরা বিজয় লাভ করেছেন। 

শনিবার ৬০টি পৌরসভায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। কিশোরগঞ্জের একটি কেন্দ্রের নির্বাচন স্থগিত হওয়ায় সেই পৌরসভার ফলাফল ঘোষণা করা হয়নি।

 একক প্রার্থী থাকায় চারজন প্রার্থী ভোটের আগে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়লাভ করেছেন। 

উল্লেখ্য, এর আগে প্রথম পর্যায়ে ২৯টি পৌরসভার মধ্যে আওয়ামী লীগ ২৪টি, বিএনপি ২টি এবং স্বতন্ত্র প্রার্থীরা ৩টিতে জয় লাভ করেছিলেন।



আরো পড়ুন:

কুতুবদিয়ায় জন্ম নিবন্ধন ফরম স্বাক্ষরে ঘুষ বাণিজ্য

সিরিয়ায় ইসরায়েলি মূর্হুমূহু বিমান হামলায় নিহত ৫৭ জন

পুনরায় নির্বাচিত হলেন সেতুমন্ত্রীর ভাই কাদের মির্জা 

সৌদিতে ৫৫ হাজার রোহিঙ্গা ব্যবহার করছে বাংলাদেশি পাসপোর্ট

আলোর সন্ধানের উদ্যােগে শীতার্তদের মাঝে কম্বল ও মাস্ক বিতরণ

স্থানীয় সংসদের স্বজনপ্রীতিতে নাগেশ্বরীতে নৌকার ভরাডুবি!

করোনার ভ্যাকসিন বঙ্গভ্যাক্সের পরীক্ষামূলক প্রয়োগের জন্য আবেদন

বাংলাদেশ ক্রিকেটের কুয়াশাচ্ছন্ন যুগের আলোকবর্তিকা মোহাম্মদ রফিক

বর্তমান শৈত্যপ্রবাহ আরও দু'দিন অব্যাহত থাকতে পারে

যুক্তরাষ্ট্রে ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়ায় ৫৫ জনের মৃত্যু

×
রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

ভারতের সিরাম ইনস্টিটিউট থেকে আনা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা মানুষ কীভাবে পাবে, কারা পাবে এবং এর সংরক্ষণ ও বিতরণ করার বিষয়টি স্পষ্ট নয় বলে মন্তব্য করেছে বিএনপি। দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, এ বিষয়ে সরকারের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা আনুষ্ঠানিকভাবে কোনো কথা বলেননি। এর একটা সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা বা রোডম্যাপ জনগণের সামনে প্রকাশ করা